নয়াদিল্লি, দেশের বৃহত্তম দক্ষতা প্রতিযোগিতা IndiaSkills তাকে বুধবার থেকে শুরু করবে এবং 30 টিরও বেশি রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলের 900 টিরও বেশি শিক্ষার্থী অংশগ্রহণ করবে৷

ইন্ডিয়া স্কিলসের বিজয়ীরা, শিল্প প্রশিক্ষকদের সহায়তায়, 2024 সালের সেপ্টেম্বরে ফ্রান্সের লিওনে অনুষ্ঠিত হতে যাওয়া ওয়ার্ল্ড স্কিল প্রতিযোগিতার জন্য প্রস্তুত হবে এবং 70 টিরও বেশি দেশ থেকে 1,500 প্রতিযোগীকে একত্রিত করবে।

চার দিনব্যাপী ইন্ডিয়া স্কিল অংশগ্রহণকারীদের "ঐতিহ্যের কারুশিল্প থেকে অত্যাধুনিক প্রযুক্তি পর্যন্ত" 61টি দক্ষতা জুড়ে একটি জাতীয় প্ল্যাটফর্মে তাদের বৈচিত্র্যময় দক্ষতা এবং প্রতিভা প্রদর্শনের অনুমতি দেবে।

"যদিও 47টি দক্ষতা প্রতিযোগিতা অনসাইটে অনুষ্ঠিত হবে, 14টি কর্ণাটক, হরিয়ানা, উত্তরপ্রদেশ এবং গুজরাটে উপলভ্য অবকাঠামোর কথা মাথায় রেখে অফসাইটে অনুষ্ঠিত হবে," একটি সরকারী বিবৃতিতে বলা হয়েছে।

অংশগ্রহণকারীরা ড্রোন-ফিল্মিং মেকিং টেক্সটাইল-উইভিং, লেদার-শুমেকিং এবং প্রস্থেটিক্স-মেকআপের মতো 9টি প্রদর্শনী দক্ষতায় অংশগ্রহণ করবে।

অতুল কুমার তিওয়ারি, স্কিল ডেভেলপমেন্ট অ্যান্ড এন্টারপ্রেনারশি (MSDE) মন্ত্রকের সচিব বলেছেন, ইন্ডিয়া স্কিল প্রতিযোগিতা দক্ষ যুবকদের জন্য সুযোগের নতুন পথ খুলে দেয়, তাদেরকে প্রচলিত সীমানা ছাড়িয়ে স্বপ্ন দেখার ক্ষমতায়ন করে এবং বিশ্ব মঞ্চে তাদের দক্ষতা প্রদর্শন করে।

এই বছর অংশগ্রহণকারীরা ন্যাশনাল ক্রেডিট ফ্রেমওয়ার্কের মধ্যে ক্রেডিট অর্জনের সুযোগ পাবে, দক্ষতা উন্নয়ন মন্ত্রক একটি উদ্যোক্তা বলেছে।

স্কিল ইন্ডি ডিজিটাল হাব (SIDH) পোর্টালে প্রতিযোগিতার জন্য প্রায় 2.5 লক্ষ প্রার্থী নিবন্ধন করেছেন, যার মধ্যে 26,000 জনকে একটি প্রি-স্ক্রিনিংয়ের মাধ্যমে বাছাই করা হয়েছে।