কলম্বো, রাষ্ট্রপতি রনিল বিক্রমাসিংহে বুধবার রাতে জাতির উদ্দেশে ভাষণ দেবেন যার সময় তিনি শ্রীলঙ্কানদের নগদ-সঙ্কুচিত দেশের অর্থনৈতিক চ্যালেঞ্জ সম্পর্কে ব্রিফ করবেন এবং বিদেশী ঋণ পুনর্গঠন প্রচেষ্টার একটি আপডেট প্রদান করবেন।

রাষ্ট্রপতি বিক্রমাসিংহে, যিনি অর্থমন্ত্রী হিসাবে পোর্টফোলিওও ধারণ করেছেন, তিনি রাত 8.00 টায় জাতির উদ্দেশ্যে ভাষণ দেবেন। বুধবার (২৬ জুন) সোমবার সরকারের তথ্য অধিদপ্তর এ তথ্য জানিয়েছে।

এটা বোঝা যায় যে বিক্রমাসিংহে, 75, যিনি আগামী মাসে রাষ্ট্রপতি নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবেন বলে আশা করা হচ্ছে, বহিরাগত ঋণ পুনর্গঠনের বিষয়ে দ্বিপাক্ষিক ঋণদাতা এবং ব্যক্তিগত বন্ডহোল্ডারদের সাথে একটি চুক্তির পর 'দেউলিয়াত্বের সমাপ্তি ঘোষণা' করবেন।

সরকার সরকারী ঋণদাতা কমিটি এবং প্যারিস ক্লাব অফ নেশনস এবং আগামীকাল চীনের এক্সিম ব্যাংক এবং বেসরকারি বন্ডহোল্ডার গ্রুপের সাথে একটি চুক্তিতে প্রবেশ করবে।

জনসাধারণের পোস্টারগুলি শহরের দেয়ালে "সুসংবাদ" শিরোনামে প্রদর্শিত হয়েছে যা ঋণ পুনর্গঠন প্রচেষ্টার সাফল্যের উপর রাজনৈতিক প্রচারণার অংশ বলে মনে হচ্ছে যা অর্জনে এত সময় লেগেছে।

2022 সালের এপ্রিলের মাঝামাঝি শ্রীলঙ্কা 1948 সালে ব্রিটেনের কাছ থেকে স্বাধীনতা লাভের পর তার প্রথম সার্বভৌম ডিফল্ট ঘোষণা করে।

আন্তর্জাতিক মুদ্রা তহবিল বহিরাগত ঋণ পুনর্গঠনকে USD 2.9 বিলিয়ন বেলআউটের শর্তসাপেক্ষ করেছে – যার তৃতীয় ধাপটি গত সপ্তাহে প্রকাশ করা হয়েছে।

বিক্রমাসিংহে বিশ্ব ঋণদাতা কর্তৃক নির্ধারিত কঠিন অর্থনৈতিক সংস্কার শুরু করার সময় আইএমএফ প্রোগ্রামের তত্ত্বাবধান করেন।

রবিবার, তিনি রাষ্ট্রপতি নির্বাচনের বিষয়ে তার প্রথম প্রকাশ্য বিবৃতি দিয়েছেন, যা এই বছরের শেষ প্রান্তিকে অনুষ্ঠিত হতে পারে।

একদল তরুণের উদ্দেশে তিনি বলেন, নির্বাচন সেপ্টেম্বর বা অক্টোবরে হতে পারে।

বিক্রমাসিংহে এখনও তার প্রার্থিতা ঘোষণা করেননি যখন অন্য দুই প্রধান বিরোধী নেতা ইতিমধ্যেই নিজেদের প্রার্থী হিসেবে ঘোষণা করেছেন।

2022 সালের জুলাই মাসে, বিক্রমাসিংহে গোটাবায়া রাজাপাকসের ভারসাম্যপূর্ণ মেয়াদের জন্য স্টপ-গ্যাপ প্রেসিডেন্ট হওয়ার জন্য সংসদের মাধ্যমে নির্বাচিত হন যিনি অর্থনৈতিক সঙ্কট সামলাতে অক্ষমতার জন্য জনগণের প্রতিবাদের কারণে পদত্যাগ করেছিলেন।