বীমা প্রদানকারীরা ঝুঁকি বিশ্লেষণকে উন্নত করতে এবং দাবি প্রক্রিয়াকরণের কর্মপ্রবাহকে স্ট্রিমলাইন করতে অ্যাকচুয়ারিয়াল সায়েন্সের প্রতিষ্ঠিত পদ্ধতির সাথে এআই মডেলগুলিকে একীভূত করেছে।

AI-তে সাম্প্রতিক অগ্রগতি, Large Language Models (LLMs) এবং generative AI দ্বারা সমর্থিত, বীমা খাতের মধ্যে বিঘ্নের একটি নতুন পর্যায় চিহ্নিত করেছে, শীর্ষস্থানীয় ডেটা এবং অ্যানালিটিক্স কোম্পানি GlobalData-এর রিপোর্ট অনুসারে।

"স্টার্টআপ ল্যান্ডস্কেপ বিশ্লেষণ করলে বীমা সেক্টরের মধ্যে AI-চালিত অ্যাপ্লিকেশনগুলির একটি উল্লেখযোগ্যভাবে বিস্তৃত অ্যারে প্রকাশ করে। ব্যক্তিগত একটি স্বাস্থ্য বীমা স্থানের মধ্যেই, বিভিন্ন ধরণের সমাধান অফার করা হয়," সাই সৌরভ ন্যালকালকার, গ্লোবালডেটাতে উদ্ভাবন পণ্যের অনুশীলন প্রধান .

শিল্পের মধ্যে বিভিন্ন চ্যালেঞ্জকে বিশেষভাবে লক্ষ্য করার জন্য উপযোগী সমাধানগুলি তৈরি করা হচ্ছে।

উদাহরণস্বরূপ, স্বয়ংক্রিয় ক্ষতি মূল্যায়ন কম্পিউটার দৃষ্টি এবং সেন্সো ডেটা বিশ্লেষণ ব্যবহার করে গাড়ি এবং সম্পত্তির ক্ষতির দ্রুত মূল্যায়ন করে।

“একইভাবে, চিকিৎসা ব্যয়ের পূর্বাভাস AI স্বাস্থ্য বীমা দাবির মূল্যায়নের সুবিধার্থে রোগ নির্ণয় এবং প্রতিবেদন থেকে মূল্যবান অন্তর্দৃষ্টি বের করতে প্রাকৃতিক ভাষা প্রক্রিয়াকরণ (NLP) ব্যবহার করে,” রিপোর্টে উল্লেখ করা হয়েছে।

"বীমা শিল্পের ক্রমবর্ধমান ল্যান্ডস্কেপ শতাধিক স্টার্টআপের উপস্থিতি প্রকাশ করে যা সক্রিয়ভাবে এআই-নেতৃত্বাধীন সমাধানগুলি বিকাশ করছে," বলেছেন নিলকালকার৷