ওয়াশিংটন, বিশ্বব্যাপী সমালোচনামূলক খনিজ সরবরাহ শৃঙ্খলে বৈচিত্র্য আনার ক্ষেত্রে ভারতের একটি গুরুত্বপূর্ণ অংশীদার হওয়ার সম্ভাবনা রয়েছে, একজন সিনিয়র মার্কিন কর্মকর্তা একটি সম্মেলনে বলেছেন যে দুটি দেশের নিজ নিজ ক্লিন এনার্জি এজেন্ডাকে এগিয়ে নেওয়ার সম্ভাবনা এবং সুযোগ নিয়ে আলোচনা করেছে।

ইউএস-ইন্ডিয়া স্ট্র্যাটেজিক পার্টনারশিপ ফোরাম (ইউএসআইএসপিএফ) এর সাথে সিলভেরাডো পলিসি অ্যাক্সিলারেটর এবং প্রিন্সিপাল টু প্রিন্সিপাল স্ট্র্যাটেজিস (পি2পি) দ্বারা সংগঠিত তার ধরণের একটি গোল টেবিল উভয় দেশের অর্থনৈতিক স্বার্থকে শক্তিশালী করার বিষয়ে আলোচনা করেছে।

গ্রাফাইট, ম্যাঙ্গানিজ এবং লিথিয়ামের মতো মূল খনিজগুলির চাহিদা বৈদ্যুতিক যানবাহন (EV) স্পেসে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে এবং 2070 সালে ভারতকে তার নেট শূন্য দৃষ্টিভঙ্গির দিকে কাজ করতে সাহায্য করবে, এখানে একটি বিবৃতিতে বলা হয়েছে।

"যুক্তরাষ্ট্র-ভারত দ্বিপাক্ষিক শক্তি সম্পর্ক বিশ্বের সবচেয়ে পরিণতিমূলক - বিশ্বব্যাপী সমালোচনামূলক খনিজ সরবরাহের চেইনগুলিকে বৈচিত্র্যময় করার ক্ষেত্রে ভারতের একটি গুরুত্বপূর্ণ অংশীদার হওয়ার সম্ভাবনা রয়েছে," মার্কিন যুক্তরাষ্ট্রের শক্তি সম্পদ বিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী জিওফ্রে পাইট একটি শিল্পে বলেছেন সম্প্রতি 'ইউএস-ইন্ডিয়া ক্রিটিক্যাল মিনারেল কোলাবরেশন বাড়ানো' শীর্ষক গোলটেবিল বৈঠক।

লক্ষ্য হল সমালোচনামূলক খনিজ ডোমেনে মার্কিন-ভারত সহযোগিতা বাড়ানোর জন্য একটি কার্যকর রোডম্যাপ তৈরি করা। স্বীকার করে যে এই সহযোগিতা এখনও ক্রমবর্ধমান হচ্ছে, উদ্দেশ্যটি বিনিয়োগকে অনুঘটক করা এবং গুরুত্বপূর্ণ খনিজ সরবরাহ শৃঙ্খল এবং তাদের নিম্নধারার শিল্পগুলির মধ্যে শক্তিশালী দ্বিপাক্ষিক সংযোগ বৃদ্ধি করা, ইউএসআইএসপিএফ বলেছে।

ইউএসআইএসপিএফ-এর প্রেসিডেন্ট ও সিইও মুকেশ আঘি বলেছেন, “চতুর্দশ চারটি দেশকে একত্রিত করার জন্য একটি যুগান্তকারী মিনি-পার্শ্বিক হয়েছে, যাদের সম্মিলিত জিডিপি USD 35 ট্রিলিয়নের কাছাকাছি।

"ফ্রেন্ড-শোরিং এবং রি-শোরিং সাপ্লাই চেইনের সময়ে, একটি গুরুত্বপূর্ণ খনিজ সমন্বয় কোয়াড কাঠামোর একটি নতুন উপাদানকে দৃঢ় করতে সাহায্য করবে এবং স্মার্টফোন এবং বৈদ্যুতিক গাড়ির মতো ক্ষেত্রগুলিতে ভারতের উত্পাদন সম্ভাবনাকে বাড়িয়ে তুলবে," তিনি বলেছিলেন।

ইউএস ট্রেড অ্যান্ড ডেভেলপমেন্ট এজেন্সির ইন্দো-প্যাসিফিকের আঞ্চলিক পরিচালক ভেরিন্ডা ফাইক বলেন, ইউএসটিডিএ গুরুত্বপূর্ণ খনিজ সরবরাহের চেইন শক্তিশালী করতে সরকার ও বেসরকারি খাতে অংশীদারিত্বের জন্য প্রতিশ্রুতিবদ্ধ।

"এই অংশীদারিত্বগুলি ভারত এবং মার্কিন যুক্তরাষ্ট্র উভয়ের ভাগ করা পরিষ্কার শক্তি এবং ডিজিটাল পরিকাঠামো লক্ষ্যগুলির জন্য গুরুত্বপূর্ণ," তিনি বলেছিলেন।

গোলটেবিলটি ইউএসআইএসপিএফ সদস্য, মার্কিন সরকার এবং ভারতের দূতাবাস, থিঙ্ক ট্যাঙ্ক এবং মার্কিন বা ভারতের সমালোচনামূলক খনিজ বাজারে আগ্রহ এবং আকাঙ্ক্ষা সহ আন্তর্জাতিক অংশীদারদের সহ শিল্পের বিভিন্ন স্টেকহোল্ডারদের একত্রিত করেছে, একটি মিডিয়া রিলিজ বলেছে।

মাহনাজ খান, ভাইস প্রেসিডেন্ট (পলিসি) সিলভেরাডো পলিসি অ্যাক্সিলারেটর বলেছেন যে গোলটেবিলটি ব্যবসায়িক ইনপুট এবং ডেটা-চালিত পদ্ধতির ভিত্তিতে একটি কার্যকর নীতি রোডম্যাপ তৈরি করার জন্য ডাকা হয়েছিল, যার লক্ষ্য নীতিগুলি গঠন করা যা মার্কিন যুক্তরাষ্ট্র এবং উভয়ের গুরুত্বপূর্ণ খনিজ খাতগুলিকে পারস্পরিকভাবে উপকৃত করে। ভারত।

আলোচনার সময়, স্টেকহোল্ডাররা একমত হয়েছেন যে ভারতের খনির ক্ষেত্রে একটি বিশাল সুযোগ রয়েছে তবে এর বৈশ্বিক সম্পদের অবদানের বিষয়ে ত্রুটি রয়েছে।

ক্রিস্টি রজার্স, ব্যবস্থাপনা অংশীদার এবং P2P এবং গ্লোবাল সাপ্লাই চেইন টাস্ক ফোর্সের সহ-প্রতিষ্ঠাতা বলেছেন, গুরুত্বপূর্ণ খনিজগুলির সরবরাহ চেইন সুরক্ষিত করা একা করা যায় না; এর জন্য প্রয়োজন প্রায় অভূতপূর্ব সমন্বয় ও সহযোগিতা।

"কিন্তু সহযোগিতার মাধ্যমে, মার্কিন যুক্তরাষ্ট্র এবং ভারত নতুন প্রক্রিয়াকরণ এবং পরিশোধন শিল্প নির্মাণ এবং অবকাঠামো সমর্থন, কর্মসংস্থান সৃষ্টি এবং আমাদের যৌথ অর্থনৈতিক নিরাপত্তা উন্নত করে অর্থনৈতিক প্রবৃদ্ধিকে উৎসাহিত করতে পারে," তিনি বলেন।