পুনে, প্রখ্যাত অর্থনীতিবিদ ডঃ বিবেক দেবরয়কে এখানে গোখলে ইনস্টিটিউট অফ পলিটিক্স অ্যান্ড ইকোনমিক্সের চ্যান্সেলর হিসাবে নিযুক্ত করা হয়েছে, ইনস্টিটিউট শুক্রবার জানিয়েছে।

দেবরয় বর্তমানে প্রধানমন্ত্রীর অর্থনৈতিক উপদেষ্টা পরিষদের (EAC-PM) চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করছেন। এর আগে তিনি নীতি আয়োগের সদস্য ছিলেন।

তিনি সেন্টার ফর পলিসি রিসার্চ এবং ন্যাশনাল কাউন্সিল অফ অ্যাপ্লাইড ইকোনমিক রিসার্চ সহ মর্যাদাপূর্ণ প্রতিষ্ঠানে পদে অধিষ্ঠিত হয়েছেন।

দেবরয়কে 2015 সালে দেশের চতুর্থ সর্বোচ্চ বেসামরিক পুরস্কার পদ্মশ্রী দেওয়া হয়েছিল।

গত বছর, প্রাচীন ভারতীয় মহাকাব্যের অনুবাদে তার পাণ্ডিত্যপূর্ণ এবং ব্যাপক কাজের স্বীকৃতিস্বরূপ, শহর-ভিত্তিক ভান্ডারকর ওরিয়েন্টাল রিসার্চ ইনস্টিটিউট (BORI) তাকে `স্যার আর জি ভান্ডারকর স্মৃতি পুরস্কার' প্রদান করে।

দেবরয় 1983 থেকে 1987 সাল পর্যন্ত গোখলে ইনস্টিটিউটে কাজ করেছিলেন, প্রেস বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে।

তার নেতৃত্ব এবং দৃষ্টিভঙ্গি ভারতে শিক্ষা, গবেষণা এবং নীতি তৈরিতে ইনস্টিটিউটের ভূমিকাকে আরও শক্তিশালী করবে বলে আশা করা হচ্ছে, এটি যোগ করেছে।

গোখলে ইনস্টিটিউট অফ পলিটিক্স অ্যান্ড ইকোনমিক্স, পুনে, 1930 সালে সার্ভেন্টস অফ ইন্ডিয়া সোসাইটি দ্বারা প্রতিষ্ঠিত হয়েছিল। এটি দেশের অর্থনীতিতে প্রাচীনতম গবেষণা ও প্রশিক্ষণ প্রতিষ্ঠান বলে জানা গেছে।

এটি ভারতীয় সমাজের আর্থ-সামাজিক মাত্রা নিয়ে গবেষণার জন্য নিবেদিত এবং স্বাধীনতা আন্দোলনের একজন বিশিষ্ট নেতা গোপাল কৃষ্ণ গোখলের উত্তরাধিকারকে এগিয়ে নিয়ে যায়।