পার্লামেন্টে তার বোনের প্রাক্তন আসনের প্রতিনিধিত্বকারী লেবার এমপি কিম লিডবিটার বলেছেন যে রাজনীতিবিদদের নিরাপত্তার হুমকি এবং তাদের মানসিক স্বাস্থ্যের উপর চাপের অর্থ যুক্তরাজ্যের গণতন্ত্র একটি "বিপজ্জনক" জায়গায় ছিল।

ওয়েস্টমিনস্টারে স্ট্রেন অনুভূত হওয়ার আরও একটি লক্ষণে, টোরি এমপি এলিও কলবার্ন বলেছেন যে হাউস জুড়ে এমপিরা তাদের নিজের জীবন নেওয়ার চেষ্টা করেছিলেন।

সংসদ সদস্যরা বিবিসি রেডিও ৪-এর ব্রোকেন পলিটিশিয়ানস, ব্রোক পলিটিক্স অনুষ্ঠানে বক্তব্য রাখছিলেন।

ইউরোপীয় ইউনিয়নের গণভোট প্রচারের সময় কক্সকে তার ইয়র্কশায়ার নির্বাচনী এলাকায় 2016 সালে একজন ডানপন্থী চরমপন্থী হত্যা করেছিল।

লিডবিটার, যিনি একই ব্যাটলি এবং স্পেন আসনের প্রতিনিধিত্ব করেন, তিনি বিবি প্রোগ্রামকে বলেন: "আমি মনে করি রাজনীতি তখন খুব খারাপ জায়গায় ছিল। অনেক বিভাজন ছিল। অনেক রাগ ছিল।"

"দুঃখজনকভাবে, আমি বলব, যদি কিছু হয় তবে এটি আরও খারাপ।"

তিনি যোগ করেছেন: "নির্বাচিত কর্মকর্তারা অনুভব করেন না যে তারা সর্বদা নির্দ্বিধায় কথা বলতে পারে, এমন অনুভূতি নেই যে তারা সর্বদা তারা যা মনে করে তা বলতে পারে।"

"এবং সম্ভাব্য, সবচেয়ে খারাপ পরিস্থিতি, অগত্যা যেভাবে তারা মনে করে যে তাদের ভোট দেওয়া উচিত সেভাবে ভোট দেওয়া উচিত নয় কারণ তারা জানে যে এটি তাদের নিরাপত্তার উপর কী প্রভাব ফেলবে, কিন্তু তাদের মানসিক স্বাস্থ্য এবং সুস্থতার উপরও।

"এবং এটি সত্যিই একটি বিপজ্জনক জায়গা। এটি গণতন্ত্রের জন্য ভাল নয়।"

এই বছরের শুরুর দিকে, প্রধানমন্ত্রী ঋষি সুনাক সতর্ক করে দিয়েছিলেন যে ইসরায়েল-হামাস সংঘর্ষে বিক্ষোভকারীদের দ্বারা এমপিদের লক্ষ্যবস্তু হওয়ার আশঙ্কার মধ্যে যুক্তরাজ্য "জনতার শাসনে" নামতে পারে।

এদিকে, কলবার্ন, যিনি 2021 সালের আত্মহত্যার প্রচেষ্টা সম্পর্কে কমন্সে কথা বলেছেন: "সকল যুক্তরাজ্যের রাজনৈতিক দলের সহকর্মীরা তাদের নিজের জীবন নেওয়ার চেষ্টা করেছে।"

কর্মসূচীতে 2024 সালের সমীক্ষার প্রাথমিক ফলাফলে একচেটিয়া প্রবেশাধিকার ছিল যা বিদায়ী এমপিদের উপর, তাদের মানসিক স্বাস্থ্যের উপর কাজের প্রভাব তুলে ধরে।

এতে হাউস অফ কমন্স থেকে নতুন প্রমাণও রয়েছে, যা পরামর্শ দিয়েছে যে মানসিক স্বাস্থ্য হল সবচেয়ে সাধারণ কারণগুলির মধ্যে একটি যা ওয়েস্টমিনস্টারে যারা চিকিৎসা পরিষেবার সাথে যোগাযোগ করে।

প্রচারাভিযান গ্রুপ কমপ্যাশন ইন পলিটিক্স-এর সহ-পরিচালক ম্যাট হকিন্স বলেছেন, "আমাদের রাজনৈতিক ব্যবস্থার ক্ষতি সম্পর্কে আমাদের একটি জাতীয় কথোপকথন করা দরকার যে আমি এতে বা এটির সাথে কাজ করতে চায় তার সাথে আমি কি করছি।"

"বিষাক্ত বিতর্ক, অপব্যবহার, দীর্ঘ সময়, স্বায়ত্তশাসনের অভাব - এগুলি এমন কিছু বিষয় যা আমাদের নির্বাচিত প্রতিনিধি এবং তাদের দলগুলির উপর ব্যাপক প্রভাব ফেলছে।"

"কিন্তু সমস্যা সেখানেই থামে না। এই ব্যক্তিরা আমাদের স্বার্থের প্রতিনিধিত্ব করে না এমন ব্যক্তিদের বেছে নেওয়া হয়েছে, এবং তারা বহুবর্ষজীবী ক্লান্ত, প্রায়শই উদ্বিগ্ন এবং কখনও কখনও হতাশাগ্রস্ত অবস্থায় তা করতে হচ্ছে।"

"আমরা যদি আমাদের দেশের উন্নতির জন্য পরিবর্তন করতে চাই, তাহলে আমাদের রাজনীতি পরিবর্তন করতে হবে এবং এমন একটি রাজনৈতিক পরিবেশ তৈরি করতে সাহায্য করতে হবে যা অন্তর্ভুক্তিমূলক, স্বাগত জানাতে সহায়ক এবং যত্নশীল।"




sd/svn