নয়াদিল্লি [ভারত], পররাষ্ট্র মন্ত্রণালয়, অস্ট্রেলিয়ান এবং ইন্দোনেশিয়ান সরকারের সাথে অংশীদারিত্বে, মুম্বাইতে 4-5 জুলাই সামুদ্রিক নিরাপত্তা সহযোগিতার উপর ষষ্ঠ পূর্ব এশিয়া শীর্ষ সম্মেলন (EAS) সম্মেলনের আয়োজন করে।

মেরিটাইম সিকিউরিটি কো-অপারেশনের উপর EAS সম্মেলন হল ASEAN-এর নেতৃত্বাধীন EAS মেকানিজমকে শক্তিশালী করার পাশাপাশি EAS প্ল্যান অফ অ্যাকশন 2024-2028 বাস্তবায়নে সহায়তা করার প্রতিশ্রুতি হিসাবে অংশীদারদের সহযোগিতায় ভারত দ্বারা আয়োজিত একটি স্বাক্ষর অনুষ্ঠান।

এমইএ এক বিবৃতিতে বলেছে, "মেরিটাইম সিকিউরিটি কো-অপারেশনের উপর ষষ্ঠ ইস্ট এশিয়া সামিট (ইএএস) সম্মেলন 4-5 জুলাই মুম্বাইতে অনুষ্ঠিত হয়েছিল।"

ASEAN-India Center (AIC) at Research and Information System for Developing Countries (RIS) এবং National Maritime Foundation (NMF) এই সম্মেলনের জ্ঞান অংশীদার হিসেবে সহযোগিতা করেছে।

বিদেশ মন্ত্রক, সচিব (পূর্ব), জয়দীপ মজুমদার ইন্দো-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে শান্তি, স্থিতিশীলতা এবং অর্থনৈতিক সমৃদ্ধি, বিশেষ করে সামুদ্রিক নিরাপত্তা সহযোগিতার মাধ্যমে আলোচনা ও সহযোগিতার গুরুত্বের ওপর জোর দিয়ে মূল বক্তব্য প্রদান করেন।

তদুপরি, ইএএস অংশগ্রহণকারী দেশগুলির সরকারী কর্মকর্তা এবং থিঙ্ক ট্যাঙ্ক এবং একাডেমিয়ার বিশেষজ্ঞ সহ ষাটেরও বেশি অংশগ্রহণকারী সম্মেলনে অংশ নেন।

অংশগ্রহণকারীরা ছয়টি বিষয়ভিত্তিক সেশনের অধীনে EAS-এর উন্মুক্ত, অন্তর্ভুক্তিমূলক, স্বচ্ছ এবং বহির্মুখী চরিত্রের সাথে সামঞ্জস্য রেখে সামুদ্রিক পরিবেশ সুরক্ষিত করার প্রচেষ্টা সম্পর্কিত বিস্তৃত বিষয় নিয়ে আলোচনা করেছেন, MEA জানিয়েছে।

ছয়টি সেশনের মধ্যে অন্তর্ভুক্ত ছিল ইন্দো-প্যাসিফিক মহাসাগর উদ্যোগ (আইপিওআই) এবং ইন্দো-প্যাসিফিক (এওআইপি) বিষয়ে আসিয়ান আউটলুক, আঞ্চলিক মেরিটাইম ডোমেন সচেতনতা, অবৈধ সামুদ্রিক কার্যকলাপের বিরুদ্ধে লড়াই, জলদস্যুতা বিরোধী এবং আইইউইউ মাছ ধরা, সামুদ্রিক সংযোগ, মানবিক সহায়তা এবং দুর্যোগ প্রতিরোধ। (HADR) এবং অনুসন্ধান এবং উদ্ধার (SAR)।