ওয়াশিংটন, প্রেসিডেন্ট জো বিডেন মঙ্গলবার অ-নাগরিকদের জন্য একটি বিশাল অভিবাসন ত্রাণ জারি করেছেন যা আমেরিকান নাগরিকদের অ-নাগরিক স্বামী/স্ত্রী এবং সন্তানদের নাগরিকত্বের পথের প্রস্তাব দিয়েছে, এমন একটি পদক্ষেপ যা মার্কিন নাগরিকদের প্রায় অর্ধ মিলিয়ন স্বামী / স্ত্রীকে রক্ষা করবে, কয়েক হাজার। যারা ভারতীয়-আমেরিকান।

হোয়াইট হাউস বলেছে, "এই পদক্ষেপটি মার্কিন নাগরিকদের আনুমানিক অর্ধ মিলিয়ন পত্নী এবং 21 বছরের কম বয়সী প্রায় 50,000 অনাগরিক শিশুকে রক্ষা করবে যাদের বাবা-মা একজন মার্কিন নাগরিককে বিয়ে করেছেন," হোয়াইট হাউস বলেছে।

বিডেন হোমল্যান্ড সিকিউরিটি ডিপার্টমেন্টকে নির্দেশ দিয়েছেন যে মার্কিন নাগরিকরা যাতে অ-নাগরিক স্বামী/স্ত্রী এবং সন্তান সহ তাদের পরিবারকে একসাথে রাখতে পারে তা নিশ্চিত করার জন্য ব্যবস্থা নেওয়ার জন্য।

এই নতুন প্রক্রিয়াটি কিছু অনাগরিক স্বামী/স্ত্রী এবং সন্তানদের বৈধ স্থায়ী বসবাসের জন্য আবেদন করতে সাহায্য করবে - যে স্ট্যাটাস তারা ইতিমধ্যেই যোগ্য - দেশ ছাড়াই, হোয়াইট হাউস বলেছে।

এই কর্মগুলি পারিবারিক ঐক্যকে উন্নীত করবে এবং আমাদের অর্থনীতিকে শক্তিশালী করবে, দেশের জন্য একটি উল্লেখযোগ্য সুবিধা প্রদান করবে এবং মার্কিন নাগরিক এবং তাদের অনাগরিক পরিবারের সদস্যদের একসাথে থাকতে সাহায্য করবে, এটি যোগ করেছে।

বিডেন DACA প্রাপক এবং অন্যান্য ড্রিমার্স সহ এমন ব্যক্তিদের অনুমতি দেওয়ারও নির্দেশ দিয়েছেন, যারা মার্কিন যুক্তরাষ্ট্রে উচ্চ শিক্ষার একটি স্বীকৃত মার্কিন প্রতিষ্ঠানে ডিগ্রি অর্জন করেছেন এবং যারা তাদের সম্পর্কিত একটি ক্ষেত্রে মার্কিন নিয়োগকর্তার কাছ থেকে চাকরির প্রস্তাব পেয়েছেন। ডিগ্রী, আরো দ্রুত কাজের ভিসা পেতে.

"মার্কিন যুক্তরাষ্ট্রে শিক্ষিত ব্যক্তিরা তাদের দক্ষতা এবং শিক্ষাকে আমাদের দেশের উপকারে ব্যবহার করতে সক্ষম হয় তা নিশ্চিত করা আমাদের জাতীয় স্বার্থে স্বীকার করে, যারা কলেজ থেকে স্নাতক হয়েছে তাদের জন্য কর্মসংস্থান ভিসা প্রক্রিয়া সহজ করার জন্য প্রশাসন ব্যবস্থা নিচ্ছে। এবং DACA প্রাপক এবং অন্যান্য ড্রিমার্স সহ একটি উচ্চ-দক্ষ কাজের অফার রয়েছে,” হোয়াইট হাউস বলেছে।

হোয়াইট হাউসের মতে, যোগ্য হওয়ার জন্য, অ-নাগরিকদের অবশ্যই - 17 জুন, 2024 পর্যন্ত - মার্কিন যুক্তরাষ্ট্রে 10 বা তার বেশি বছর ধরে বসবাস করতে হবে এবং সমস্ত প্রযোজ্য আইনি প্রয়োজনীয়তা পূরণ করার সাথে সাথে মার্কিন নাগরিকের সাথে আইনত বিবাহিত হতে হবে। . গড়ে, যারা এই প্রক্রিয়ার জন্য যোগ্য তারা 23 বছর ধরে মার্কিন যুক্তরাষ্ট্রে বসবাস করেছেন।

যারা তাদের আবেদনের ক্ষেত্রে DHS-এর কেস-বাই-কেস মূল্যায়নের পরে অনুমোদিত হবে তাদের স্থায়ীভাবে বসবাসের জন্য আবেদন করার জন্য তিন বছরের মেয়াদ দেওয়া হবে। তারা মার্কিন যুক্তরাষ্ট্রে তাদের পরিবারের সাথে থাকার অনুমতি পাবে এবং তিন বছর পর্যন্ত কাজের অনুমোদনের জন্য যোগ্য হবে। এটি সমস্ত বিবাহিত দম্পতিদের জন্য প্রযোজ্য হবে যারা যোগ্য।

হোয়াইট হাউসের মতে, এই প্রোগ্রামটি মার্কিন নাগরিকদের আনুমানিক অর্ধ মিলিয়ন পত্নী এবং 21 বছরের কম বয়সী প্রায় 50,000 অ-নাগরিক শিশুকে রক্ষা করবে যাদের বাবা-মা মার্কিন নাগরিকের সাথে বিবাহিত।

একজন মার্কিন নাগরিকের সাথে 1.1 মিলিয়নেরও বেশি অনথিভুক্ত পত্নী বিবাহিত, যাদের মধ্যে হাজার হাজার ভারতীয়-আমেরিকান, গড়ে 16 বছর মার্কিন যুক্তরাষ্ট্রে বসবাস করেছেন, এবং অনেকেই তাদের মার্কিন নাগরিক পত্নীকে অন্তত এক দশক ধরে বিয়ে করেছেন৷ এই ঘোষণাটি দেশব্যাপী মার্কিন নাগরিকদের প্রায় 500,000 অনথিভুক্ত পত্নী এবং মার্কিন নাগরিকদের 50,000 অনথিভুক্ত সন্তানদের প্রভাবিত করবে বলে আশা করা হচ্ছে।

এই পদক্ষেপের বিরোধিতা করে, প্রতিদ্বন্দ্বী ট্রাম্প প্রচারণা বলেছে যে বিডেনের গণ ক্ষমা পরিকল্পনা নিঃসন্দেহে অভিবাসী অপরাধে বৃহত্তর বৃদ্ধির দিকে নিয়ে যাবে, করদাতাদের মিলিয়ন মিলিয়ন ডলার খরচ করবে যা তারা বহন করতে পারে না, পাবলিক পরিষেবাগুলিকে অভিভূত করবে এবং তহবিলের জন্য আমেরিকান সিনিয়রদের কাছ থেকে সামাজিক সুরক্ষা এবং মেডিকেয়ার সুবিধা চুরি করবে। অবৈধদের জন্য বেনিফিট - আমেরিকানরা তাদের পুরো কর্মজীবনের জন্য প্রদান করা প্রোগ্রামগুলি নিষ্কাশন করে।

ট্রাম্পের প্রচারণার জাতীয় প্রেস সেক্রেটারি ক্যারোলিন লেভিট বলেছেন, "বাইডেন তার গণ সাধারণ ক্ষমা আদেশের মাধ্যমে অবৈধ অভিবাসনের জন্য আরেকটি আমন্ত্রণ তৈরি করেছেন।"

মার্কিন সেনেটের বিচার বিভাগীয় কমিটির চেয়ারম্যান, মার্কিন সিনেটের সংখ্যাগরিষ্ঠ হুইপ ডিক ডারবিন, DACA হোল্ডার এবং অনথিভুক্ত স্বামী/স্ত্রী এবং মার্কিন নাগরিকদের সন্তান সহ কয়েক হাজার অভিবাসীকে ত্রাণ দেওয়ার জন্য বিডেনের ঘোষণাকে সাধুবাদ জানিয়েছেন।

"যারা কমপক্ষে দশ বছর এখানে বসবাস করেছেন তাদের নির্বাসনের ভয় ছাড়াই এখানে বসবাস চালিয়ে যাওয়ার সুযোগ দেওয়া ন্যায্য এবং দীর্ঘ সময়ের জন্য অপেক্ষাকৃত। রিপাবলিকান পার্টি এবং তার নির্বাচিত নেতা অভিবাসনকে ভয় ও ঘৃণার দৃষ্টিতে দেখেন এবং আমেরিকার 'রক্তে বিষক্রিয়া' দেখেন। ডারবিন বলেন, প্রেসিডেন্ট বিডেন বোঝেন যে, এটা যতটা চ্যালেঞ্জিং হোক না কেন, আমেরিকান হিসেবে আমি প্রেসিডেন্ট বিডেনের প্রশংসা করি।