প্রতি বছর, শিশুরা 10 থেকে 12টি পর্যন্ত উপরের শ্বাস নালীর সংক্রমণে ভুগতে পারে, যা সাধারণত সর্দি নামে পরিচিত, যা তাদের এবং তাদের পরিবারকে উল্লেখযোগ্যভাবে প্রভাবিত করতে পারে। আইবুপ্রোফেন এবং প্যারাসিটামলের মতো উপসর্গগুলি উপশম করতে পারে এমন ওষুধ রয়েছে, তবে সর্দি-কাশির কোনও প্রতিকার নেই যা আরও দ্রুত নিরাময় করতে পারে।

যুক্তরাজ্যের এডিনবার্গ বিশ্ববিদ্যালয়ের গবেষণায় দেখা গেছে যে লবণ-জলের নাকের ফোঁটা শিশুদের ঠান্ডার উপসর্গের সময়কাল কমাতে সাহায্য করতে পারে।

"যেহেতু লবণ জলের দ্রবণগুলি সাধারণত নাকের সংক্রমণের পাশাপাশি গার্গল করার জন্য একটি নিরাময় হিসাবে ব্যবহৃত হয়, তাই এই ধারণাটির অনুপ্রেরণা ছিল, একটি বৃহৎ মাপের পরীক্ষায় ঘরে তৈরি নিরাময়ের প্রতিলিপি করা যায় কিনা তা পরীক্ষা করার জন্য," বলেছেন ডঃ সন্দীপ রামালিঙ্গম, কনসালট্যান্ট ভাইরোলজিস্ট, রয়্যাল ইনফার্মারি অফ এডিনবার্গ এবং অনারারি ক্লিনিকাল সিনিয়র লেকচারার, এডিনবার্গ ইউনিভার্সিটি।

গবেষণার জন্য, গবেষকরা ছয় বছর বয়সী 407 জন শিশুকে নিয়োগ করেছেন এবং দেখেছেন যে যারা লবণ-জলের অনুনাসিক ড্রপ ব্যবহার করেন তাদের স্বাভাবিক যত্নের জন্য আট দিনের তুলনায় গড়ে ছয় দিনের জন্য ঠান্ডা উপসর্গ দেখা দেয়।

অসুস্থতার সময় শিশুদেরও কম ওষুধের প্রয়োজন ছিল। সমীক্ষায় আরও দেখা গেছে যে অল্প সংখ্যক পরিবার রিপোর্ট করেছে যে শিশুরা লবণ-জলের অনুনাসিক ড্রপ গ্রহণ করলে পরিবারের সদস্যদের সর্দি লেগেছে, 82 শতাংশ অভিভাবক বলেছেন যে ড্রপগুলি শিশুকে দ্রুত ভাল হতে সাহায্য করেছে এবং 81 শতাংশ বলেছেন যে তারা ভবিষ্যতে সেগুলি ব্যবহার করবেন।

গবেষণায় আরও দেখা গেছে যে বাবা-মা তাদের বাচ্চাদের নিরাপদে নাকের ড্রপ তৈরি করতে এবং পরিচালনা করতে পারেন, যা তাদের বাচ্চাদের প্রভাবিত করে এমন সাধারণ সর্দির উপর তাদের কিছুটা নিয়ন্ত্রণ দেয়।

পিতামাতাদের তাদের সন্তানদের এবং পরিবারের উপর সর্দি-কাশির প্রভাব সীমিত করার জন্য একটি নিরাপদ এবং ব্যবহারিক উপায় অফার করা এই সবচেয়ে সাধারণ অবস্থার স্বাস্থ্য এবং অর্থনৈতিক বোঝা একটি উল্লেখযোগ্য হ্রাসের প্রতিনিধিত্ব করবে। এই অবিশ্বাস্যভাবে সস্তা এবং সহজ হস্তক্ষেপ বিশ্বব্যাপী প্রয়োগ করার সম্ভাবনা রয়েছে।