উনা (এইচপি), হিমাচল প্রদেশের মুখ্যমন্ত্রী সুখবিন্দর সিং সুখু বৃহস্পতিবার উনা জেলার হারোলি বিধানসভা কেন্দ্রের পাঞ্জুভানায় নির্মিত বাল্ক ড্রাগ পার্কের উদ্বোধন করেছেন।

এই উপলক্ষে একটি জনসমাবেশে ভাষণ দিতে গিয়ে, সুখু বলেছিলেন যে এই প্রকল্পটি রাজ্য সরকারের একটি বৈপ্লবিক উদ্যোগ যা স্থানীয় লোকেদের কর্মসংস্থান এবং স্ব-কর্মসংস্থানের সুযোগ প্রদানের পাশাপাশি সমগ্র অঞ্চলকে উল্লেখযোগ্যভাবে রূপান্তরিত করতে অনেক দূর এগিয়ে যাবে।

রাজ্য সরকার বাল্ক ড্রাগ পার্কে আগত শিল্পগুলিকে নামমাত্র এক টাকায় জমি, প্রতি ইউনিট তিন টাকা দরে ​​বিদ্যুৎ এবং দশ বছরের জন্য বিনামূল্যে জল সরবরাহ করবে।

রাজ্য সরকার জাইজোন থেকে পোলিয়ান পর্যন্ত প্রায় 3,400 কোটি টাকা ব্যয়ে পাঁচ কিলোমিটার রেলপথ নির্মাণের জন্য আর্থিক সহায়তা দেবে, তিনি এখানে জারি করা একটি বিবৃতিতে বলেছেন।

সুখু বলেছিলেন যে পূর্ববর্তী বিজেপি সরকার রাজ্যের অর্থব্যবস্থার অব্যবস্থাপনা করেছিল, যা রাজ্যের প্রতিটি বাসিন্দাকে 1.25 লক্ষ টাকার ঋণের বোঝার মধ্যে ফেলেছে। বর্তমান রাজ্য সরকার রাজ্যের অর্থনীতিকে শক্তিশালী করতে এবং এটিকে একটি স্বনির্ভর রাষ্ট্রে পরিণত করতে প্রতিশ্রুতিবদ্ধ ছিল।

উপ-মুখ্যমন্ত্রী মুকেশ অগ্নিহোত্রী বাল্ক ড্রাগ পার্ক নির্মাণের জন্য 1,000 কোটি টাকা বরাদ্দ করার জন্য মুখ্যমন্ত্রীকে ধন্যবাদ জানিয়েছেন এবং বলেছেন যে এখন বেসরকারী সংস্থাগুলিকে জড়িত না করে পার্কটি বিকাশ করা হবে।

কুথার বিট ও পলিয়ানের বাসিন্দারা এই প্রকল্প থেকে উপকৃত হবেন৷ আগে এই এলাকার মানুষকে যথাযথ স্বাস্থ্যসেবা, শিক্ষা ও পানির সুবিধার মতো বিভিন্ন চ্যালেঞ্জের মুখোমুখি হতে হতো।

এলাকার বিদ্যুতের চাহিদা মেটাতে সরকার ৪০ কোটি টাকা বরাদ্দ করেছে এবং আগামী বছর থেকে বিদ্যুতের কোনো ঘাটতি থাকবে না।

শিল্পমন্ত্রী হর্ষবর্ধন চৌহান বলেছেন যে হারোলির জন্য এটি একটি উল্লেখযোগ্য মুহূর্ত, কারণ মুখ্যমন্ত্রী এলাকার জন্য বড় প্রকল্পগুলি শুরু করেছিলেন।

বাল্ক ড্রাগ পার্ক ফার্মাসিউটিক্যাল শিল্পের কাঁচামাল তৈরিতে এবং চীনা আমদানির ওপর নির্ভরতা কমাতে সাহায্য করবে।