সিডনি, আপনি যদি আপনার পরবর্তী ছুটির জন্য অস্ট্রেলিয়ান শীত থেকে বাঁচতে চান, তবে ভুলে যাবেন না যেখানে উষ্ণতা আছে, সেখানে মশাও থাকবে।

পরিবর্তে, গ্রীষ্মমন্ডলীয় গন্তব্যগুলি ডেঙ্গুর মতো মশাবাহিত রোগের হট স্পট হতে পারে। প্রকৃতপক্ষে, অস্ট্রেলিয়ান স্বাস্থ্য কর্তৃপক্ষ বালিতে ভ্রমণকারীদের ডেঙ্গুর ঝুঁকি সম্পর্কে সচেতন হওয়ার জন্য সতর্ক করেছে, এই অঞ্চলে কেস বাড়ছে।

তাই ছুটির দিনে কীভাবে নিজেকে এবং আপনার পরিবারকে রক্ষা করবেন তা এখানে।ডেঙ্গু কি?

ডেঙ্গু ভাইরাস সংক্রমণ (সাধারণত ডেঙ্গু জ্বর, বা শুধু ডেঙ্গু নামে পরিচিত) একটি মশার কামড়ের মাধ্যমে ছড়িয়ে পড়া ভাইরাস দ্বারা সৃষ্ট হয়। যে মশার প্রজাতি সাধারণত ডেঙ্গু ছড়ায় তারা হল এডিস ইজিপ্টি এবং এডিস অ্যালবোপিকটাস।

ডেঙ্গু ভাইরাসের চারটি স্ট্রেন রয়েছে। প্রত্যেকেরই অসুস্থতার সম্ভাবনা রয়েছে যা হালকা থেকে গুরুতর এবং সম্ভাব্য জীবন হুমকির মধ্যে থাকতে পারে।লক্ষণগুলির মধ্যে সাধারণত ফুসকুড়ি, জ্বর, ঠান্ডা লাগা, মাথাব্যথা, পেশী এবং জয়েন্টে ব্যথা এবং ক্লান্তি অন্তর্ভুক্ত থাকে। লোকেরা প্রায়শই পেটে ব্যথা, বমি বমি ভাব এবং বমি হওয়ার রিপোর্ট করে।

যদিও এই ভাইরাসগুলির মধ্যে একটির সংক্রমণ আপনাকে অসুস্থ করে তুলতে পারে, পরবর্তীকালে অন্যান্য স্ট্রেনের সংস্পর্শে আরও গুরুতর স্বাস্থ্যের প্রভাব ফেলতে পারে। এই ক্ষেত্রে, লক্ষণগুলির মধ্যে বমিতে রক্তের উপস্থিতি, মাড়ি থেকে রক্তপাত এবং শ্বাসকষ্ট অন্তর্ভুক্ত থাকতে পারে।

ডেঙ্গু সংক্রমণ অবশ্যই রক্ত ​​পরীক্ষার মাধ্যমে নিশ্চিত হতে হবে, তবে এর কোনো নির্দিষ্ট চিকিৎসা নেই। বেশিরভাগ মানুষ নিজেরাই পুনরুদ্ধার করবে তবে হাইড্রেটেড থাকা অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং ব্যথা উপশম উপসর্গগুলির সাথে সাহায্য করতে পারে। যদি আরও গুরুতর অসুস্থতা দেখা দেয়, জরুরী চিকিৎসা যত্ন নিন।যাত্রীরা কি ঝুঁকির মধ্যে আছে?

এই রোগটি এখন প্রায় 100টি দেশে স্থানীয় এবং আনুমানিক 4 বিলিয়ন মানুষ ঝুঁকির মধ্যে বিবেচিত। এশিয়ার দেশগুলি বিশ্বব্যাপী রোগের বোঝার প্রায় 70 শতাংশ প্রতিনিধিত্ব করে। এমনকি ইউরোপও ঝুঁকিতে রয়েছে।

রেকর্ডে সবচেয়ে খারাপ বছরগুলির মধ্যে একটি ছিল 2023, কিন্তু ডেঙ্গুর বোঝা বাড়তে থাকে। 2024 সালের প্রথম চার মাসে, ইন্দোনেশিয়ায় 2023 সালের একই সময়ের তুলনায় ডেঙ্গুর তিনগুণ বেশি ঘটনা ঘটেছে।অস্ট্রেলিয়ান ভ্রমণকারীদের জন্য ডেঙ্গু নতুন কোনো ঝুঁকি নয়। কোভিড আন্তর্জাতিক ভ্রমণ ব্যাহত করার আগে, ডেঙ্গু সহ গ্রীষ্মমন্ডলীয় গন্তব্যগুলি থেকে ফিরে আসা অস্ট্রেলিয়ানদের সংখ্যা ক্রমাগত বৃদ্ধি পেয়েছিল।

উদাহরণস্বরূপ, 2010 থেকে 2016 সালের মধ্যে, ডেঙ্গু নিয়ে ভিক্টোরিয়ায় ফিরে আসা যাত্রীদের গড় বার্ষিক 22 শতাংশ বৃদ্ধি পেয়েছে। এর মধ্যে প্রায় অর্ধেকই ইন্দোনেশিয়ায় এই রোগে আক্রান্ত হয়েছেন। বালি ভ্রমণকারীদের জন্য ডেঙ্গুর ঝুঁকি হিসাবে ভালভাবে নথিভুক্ত।

COVID-এর কারণে আন্তর্জাতিক ভ্রমণ নিষেধাজ্ঞাগুলি হঠাৎ করে এই প্রবণতা বন্ধ করে দিয়েছে। তবে এখন অস্ট্রেলিয়ানরা আবার আন্তর্জাতিক ভ্রমণকে আলিঙ্গন করছে, মামলা আরও একবার বাড়ছে।বালিই ডেঙ্গুতে আক্রান্ত হওয়ার একমাত্র গন্তব্য নয়, তবে আমরা জানি এটি অস্ট্রেলিয়ান ভ্রমণকারীদের জন্য একটি জনপ্রিয় ছুটির গন্তব্য। এই স্কুল ছুটির দিনে প্রচুর পরিবার বালিতে যাবে তাতে সন্দেহ নেই।

অস্ট্রেলিয়ার ঝুঁকি কেমন?

সব মশা ডেঙ্গু ভাইরাস ছড়াতে পারে না। এই কারণে অস্ট্রেলিয়ার তুলনায় বালি এবং অন্যান্য গ্রীষ্মমন্ডলীয় অঞ্চলে ঝুঁকি আলাদা।যদিও 40 টিরও বেশি অস্ট্রেলিয়ান মশার প্রজাতি রয়েছে যা স্থানীয় রোগজীবাণু, যেমন রস রিভার ভাইরাস সংক্রমণ করছে বলে সন্দেহ করা হচ্ছে, তবে অস্ট্রেলিয়া সাধারণত এডিস ইজিপ্টি এবং এডিস অ্যালবোপিকটাসের সীমিত বিস্তারের কারণে স্থানীয় ডেঙ্গুর ঝুঁকি থেকে মুক্ত।

যদিও কুইন্সল্যান্ডের কিছু অংশে এডিস ইজিপ্টি পাওয়া যায়, বিশ্ব মশা প্রোগ্রাম এবং স্থানীয় কর্তৃপক্ষের হস্তক্ষেপের কারণে ডেঙ্গুর ঝুঁকি কম। এই হস্তক্ষেপগুলির মধ্যে রয়েছে ল্যাবরেটরি-প্রজনন মশা মুক্তি যা পরিবেশে ভাইরাস ছড়ানো মশা প্রতিরোধ করে, পাশাপাশি সম্প্রদায় শিক্ষা। তবে স্থানীয় ক্ষেত্রে মাঝেমধ্যেই ঘটে।

এডিস অ্যালবোপিকটাস বর্তমানে অস্ট্রেলিয়ার মূল ভূখণ্ডে পাওয়া যায় না তবে টরেস স্ট্রেটের দ্বীপগুলিতে উপস্থিত রয়েছে। এ বছর সেখানে ডেঙ্গুর প্রাদুর্ভাব দেখা দিয়েছে।শুধু রাতে নয় দিনের বেলায় মজিকে দূরে রাখুন

একটি ভ্যাকসিন উপলব্ধ থাকলেও স্বল্পমেয়াদী ভ্রমণকারীদের জন্য এটি সুপারিশ করা হয় না। এটি ব্যবহারের জন্য কঠোর যোগ্যতার মানদণ্ড রয়েছে, তাই পরামর্শের জন্য একজন স্বাস্থ্য পেশাদারের সাথে কথা বলুন।

বেশিরভাগ ভ্রমণকারীদের জন্য, মশার কামড় প্রতিরোধ করা রোগ প্রতিরোধের একমাত্র উপায়।কিন্তু ডেঙ্গু মশার আচরণে পার্থক্য রয়েছে যার অর্থ মশার কামড় এড়াতে স্বাভাবিক ব্যবস্থাগুলি ততটা কার্যকর নাও হতে পারে।

অস্ট্রেলিয়ান গ্রীষ্মের সময়, স্থানীয় জলাভূমিতে পাওয়া মশা অবিশ্বাস্যভাবে প্রচুর হতে পারে। সূর্য অস্ত যাওয়ার সাথে সাথে আমাদের কামড় বন্ধ করার জন্য প্রতিরোধক এবং ঢেকে রাখা দরকার।

এডিস ইজিপ্টি এবং এডিস অ্যালবোপিকটাস আক্রমণাত্মকভাবে মানুষকে কামড়াতে পারে তবে তারা গ্রীষ্মকালীন মশার ঝাঁকের মতো প্রচুর পরিমাণে নয়।এরা দিনেও কামড়ায়, শুধু রাতে নয়। তাই যারা ডেঙ্গুর ঝুঁকিতে বালি বা অন্যান্য এলাকায় ভ্রমণ করছেন, তাদের জন্য সারা দিন পোকামাকড় নিরোধক ব্যবহার করার পরামর্শ দেওয়া হয়।

সুরক্ষার জন্য কী প্যাক করবেন

আপনি যদি একটি বড় রিসর্টে থাকেন, তাহলে সেখানে একটি মশা নিয়ন্ত্রণ প্রোগ্রাম থাকার সম্ভাবনা রয়েছে। এর মধ্যে কীটনাশক ব্যবহারের সাথে সংমিশ্রণে মশার বংশবৃদ্ধির জন্য উপলব্ধ জলকে হ্রাস করা অন্তর্ভুক্ত থাকতে পারে। শীতাতপ নিয়ন্ত্রিত বাসস্থানেও মশার সমস্যা হওয়ার সম্ভাবনা কম।তবে আপনি যদি সময় কাটাতে এবং স্থানীয় গ্রাম, বাজার বা প্রকৃতিতে যাওয়ার পরিকল্পনা করছেন তবে কামড় থেকে রক্ষা করা ভাল।

হালকা রঙের এবং ঢিলেঢালা ফিটিং পোশাক মশার কামড় বন্ধ করতে সাহায্য করবে (এবং আপনাকে ঠান্ডা রাখতে সাহায্য করবে)। ঢাকা জুতাও সাহায্য করতে পারে - ডেঙ্গু মশা দুর্গন্ধযুক্ত পা পছন্দ করে।

অবশেষে, আপনার সাথে কিছু পোকামাকড় নিরোধক নিয়ে যাওয়া ভাল। আপনার গন্তব্যে কোনও উপলব্ধ নাও থাকতে পারে এবং বিক্রয়ের ফর্মুলেশনগুলি অস্ট্রেলিয়ায় অনুমোদিত পণ্যগুলির মতো একই পুঙ্খানুপুঙ্খ পরীক্ষার মাধ্যমে নাও হতে পারে। (কথোপকথন) GRSজিআরএস