কৃষ্টি সখী হল সরকারের ৩ কোটি 'লক্ষপতি দিদি' তৈরির কর্মসূচির একটি মাত্রা। কৃষি সখী কনভারজেন্স প্রোগ্রাম (KSCP) প্যারা-এক্সটেনশন কর্মী হিসাবে কৃষি সখীদের প্রশিক্ষণ এবং শংসাপত্র প্রদানের মাধ্যমে মহিলাদের ক্ষমতায়নের মাধ্যমে তাদের দক্ষতা আরও বৃদ্ধি করে গ্রামীণ ভারতকে রূপান্তরিত করা। এই সার্টিফিকেশন কোর্সটি 'লখপতি দিদি' প্রোগ্রামের উদ্দেশ্যগুলির সাথে সারিবদ্ধ।

কৃষি সখীদের কৃষি প্যারা-এক্সটেনশন কর্মী হিসাবে বেছে নেওয়া হয় কারণ তারা বিশ্বস্ত সম্প্রদায়ের সম্পদ ব্যক্তি এবং অভিজ্ঞ কৃষক। কৃষক সম্প্রদায়ের মধ্যে তাদের গভীর শিকড় নিশ্চিত করে যে তারা স্বাগত ও সম্মানিত হবে।

তারা ইতিমধ্যেই 56 দিনের জন্য বিভিন্ন সম্প্রসারণ পরিষেবার উপর প্রশিক্ষিত হয়েছে যেমন জমির প্রস্তুতি থেকে ফসল কাটা পর্যন্ত কৃষি বাস্তুসংস্থান অনুশীলনের পাশাপাশি কৃষক মাঠ স্কুল এবং বীজ ব্যাংকের আয়োজন করা। মাটির স্বাস্থ্য, সমন্বিত কৃষি ব্যবস্থা এবং পশুসম্পদ ব্যবস্থাপনার মৌলিক বিষয়গুলি বজায় রাখার ক্ষেত্রেও তাদের দক্ষতা রয়েছে।

গড় কৃষি সখীরা বছরে 60,000 থেকে 80,000 টাকা আয় করতে পারে।

"এখন এই কৃষি সখীরা DAY-NRLM এজেন্সিগুলির মাধ্যমে প্রাকৃতিক চাষ এবং মৃত্তিকা স্বাস্থ্য কার্ডের উপর বিশেষ ফোকাস সহ রিফ্রেশার প্রশিক্ষণ নিচ্ছে," মন্ত্রক বলেছে৷

প্রশিক্ষণের পর কৃষি সখীরা দক্ষতার পরীক্ষা নেবে। যারা যোগ্য তারা প্যারা-এক্সটেনশন ওয়ার্কার হিসাবে প্রত্যয়িত হবেন, যা তাদেরকে নির্দিষ্ট রিসোর্স ফি-তে নীচে উল্লিখিত MoA&FW স্কিম কার্যক্রম পরিচালনা করতে সক্ষম করবে।