নয়াদিল্লি, কংগ্রেস শুক্রবার বলেছে যে আসন্ন বাজেটে মৌলিক প্রশ্নগুলির সমাধান করতে হবে যেমন কেন বেসরকারী বিনিয়োগ "খুব মন্থর" এবং ব্যক্তিগত খরচ বাড়ানো হচ্ছে না কারণ দলটি দাবি খারিজ করে দিয়েছে যে অর্থনৈতিক প্রবৃদ্ধি তীব্রভাবে ত্বরান্বিত হচ্ছে এবং বিপুল সংখ্যক কর্মসংস্থান সৃষ্টি হচ্ছে। .

কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন 23 জুলাই লোকসভায় 2024-25-এর বাজেট পেশ করার কথা রয়েছে।

কংগ্রেসের সাধারণ সম্পাদক, ইনচার্জ কমিউনিকেশনস, জয়রাম রমেশ বলেছেন, "অ-জৈবিক প্রধানমন্ত্রীর চিয়ারলিডার এবং ড্রামবাজরা দাবি করেন যে অর্থনৈতিক প্রবৃদ্ধি তীব্রভাবে ত্বরান্বিত হচ্ছে এবং প্রচুর পরিমাণে চাকরি তৈরি হচ্ছে।"

"কিন্তু যদি এটি হয়ে থাকে -- এবং তা না-- কেন বেসরকারি বিনিয়োগ, অর্থনৈতিক প্রবৃদ্ধির একটি মূল ইঞ্জিন, এপ্রিল-জুন 2024-এর মধ্যে 20 বছরের সর্বনিম্ন রেকর্ডিং কেন এত মন্থর?"

কেন ব্যক্তিগত খরচ, অর্থনৈতিক প্রবৃদ্ধির আরেকটি মূল ইঞ্জিন, উচ্চ প্রান্ত ছাড়া বাড়তে পারে না, রমেশ জিজ্ঞাসা করেছিলেন।

"কেন গৃহস্থালীর সঞ্চয় রেকর্ড নিম্নে নেমে এসেছে এবং পারিবারিক ঋণ রেকর্ড উচ্চতায় পৌঁছেছে? কেন গ্রামীণ মজুরি ক্রমাগত হ্রাস পাচ্ছে এবং কেন জাতীয় আয়ের মজুরির অংশ হ্রাস পাচ্ছে?" তিনি বলেন, জিডিপির অংশ হিসেবে উৎপাদন কেন রেকর্ড কম এবং এখনও কমছে?

"কেন অনানুষ্ঠানিক খাতে গত সাত বছরে 17 লাখ চাকরি হারিয়েছে? কেন বেকারত্ব ৪৫ বছরের শীর্ষে পৌঁছেছে, তরুণ স্নাতকদের জন্য বেকারত্ব ৪২%? কংগ্রেসের সাধারণ সম্পাদক ড.

"এগুলি মৌলিক প্রশ্ন যা আসন্ন বাজেটে সমাধান করতে হবে যখন অর্থমন্ত্রী অ-জৈবিক প্রধানমন্ত্রীর প্রশংসা করেন," রমেশ বলেছিলেন।

বৃহস্পতিবার, বিজেপি দাবি করেছে যে মোদী সরকারের গত 10 বছরে প্রায় 12.5 কোটি চাকরি তৈরি হয়েছে এবং "শুধুমাত্র 2023-24 সালে পাঁচ কোটি চাকরি" তৈরি করার জন্য সর্বশেষ রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার রিপোর্ট উদ্ধৃত করেছে।

বেশ কিছু বিশেষজ্ঞরা সাধারণ মানুষকে কর ত্রাণ প্রদানের জন্য সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন এবং খরচ বাড়াতে এবং মুদ্রাস্ফীতি নিয়ন্ত্রণে এবং অর্থনৈতিক প্রবৃদ্ধি ত্বরান্বিত করতে পদক্ষেপ নিতে।

2023-24 সালে অর্থনীতি 8.2 শতাংশ বৃদ্ধির হার রেকর্ড করেছে। এর আগে ফেব্রুয়ারিতে, সীতারামন লোকসভা নির্বাচনকে সামনে রেখে 2024-25-এর একটি অন্তর্বর্তী বাজেট পেশ করেছিলেন।