সিডনি, ঘরে বসেই রোবটের সাথে আরও বেশি বেশি শিশু বেড়ে উঠছে, কিন্তু প্রাথমিক শিক্ষা এবং বিকাশের উপর তাদের প্রভাব এখনও অনেকটাই অজানা একটি অনিয়ন্ত্রিত।

প্রযুক্তি শিশুদের উপর গভীর প্রভাব ফেলে।

নম্র পেন্সিল থেকে টাচ-স্ক্রিন ট্যাবলেট পর্যন্ত, এই সরঞ্জামগুলি থেকে শিশুরা যে তথ্য শোষণ করে তা তাদের আচরণ এবং বিকাশকে আকার দেয়। যেহেতু তরুণ মানুষ তাদের চারপাশের বিশ্বকে গ্রহণ করে এবং পর্যবেক্ষণ, মিথস্ক্রিয়া এবং অনুকরণ করে শেখে তাদের বেঁচে থাকা তত্ত্বাবধায়ক এবং সঙ্গীদের হাতে।আজকের প্রজন্মের বাচ্চাদের জন্য, এমন একজন সঙ্গী হতে পারে যে বাড়িতে তাদের বাবা-মা কেউ বড় হননি: রোবট।

এই উদীয়মান বাস্তবতা, যেখানে শিশু এবং শিশুরা নিয়মিতভাবে রোবোটিক ডিভাইসগুলির সাথে যোগাযোগ করে, জটিল চ্যালেঞ্জগুলি উপস্থাপন করে যার জন্য খুব কম লোকই প্রস্তুত দেখে। এটি একটি নতুন সীমান্ত - সামাজিক, আইনগত এবং নৈতিকভাবে।

গার্হস্থ্য রোবটগুলি ক্রমবর্ধমান সাধারণ হয়ে উঠছে, কাজগুলি সম্পাদন করে যেমন পরিষ্কার করা, রান্না করা, বিনোদন দেওয়া, এমনকি বাগান করা। রোবোটিক পোষা প্রাণী বাস্তব পশম বন্ধুদের আচরণ নকল করতে পারে, যত্ন এবং খাওয়ানোর জন্য একই প্রয়োজন ছাড়াই। AI এর একীকরণ আসলে তাদের প্রশিক্ষণযোগ্য করে তোলে।একইভাবে, পরিষেবা রোবটগুলি সার্ভার, ক্লিনার, গাইড বা বারিস্তা হিসাবে মোতায়েন করা রেস্তোরাঁর দোকান এবং বিমানবন্দরের মতো সর্বজনীন স্থানগুলিতে উপস্থিত হচ্ছে।

প্রকাশ্যে এবং ব্যক্তিগতভাবে, মানুষ সক্রিয় এবং অপ্রত্যাশিত অংশগ্রহণকারী এবং মানব-রোবট মিথস্ক্রিয়া, এবং এই নতুন প্রযুক্তির জন্য কোনও প্রতিষ্ঠিত মান নেই।

মানব-রোবট মিথস্ক্রিয়া এখনও অনুসন্ধানমূলক গবেষণার একটি ক্ষেত্র, এবং রোবো নির্মাতারা এখনও বিস্তৃত এবং জটিল পরিস্থিতিতে কার্যকর মানব-রোবো মিথস্ক্রিয়াকে গাইড করার জন্য কৌশলগুলি খুঁজছেন।এই ব্যাপকভাবে অজানা রাজ্যের মধ্যে, 'রোবট নেটিভস' একটি বিশেষ স্থান দখল করে।

মাত্র গত কয়েক দশকে, আরও বেশি সংখ্যক বাচ্চারা নিয়মিতভাবে ডিজিটাল ডিভাইস- স্মার্ট ফোন, ট্যাবলেট এবং এর মতো উন্মুক্ত হয়ে বড় হয়েছে। অনুমান হল যে এই তথাকথিত ডিজিটাল নেটিভরা ডিজিটাল জগতে জিনিসগুলি কীভাবে কাজ করে সে সম্পর্কে একটি ধারনা তৈরি করে এবং দ্রুত তাদের এমনভাবে আয়ত্ত করে যেভাবে তাদের বাবা-মা কখনই পারেননি।

রোবট আদিবাসী ভিন্ন।রোবটের সংস্পর্শে আসা শিশুরা প্রাত্যহিক জীবনে মানুষ কীভাবে একে অপরের সাথে সম্পর্কযুক্ত - মৌখিক মিথস্ক্রিয়া, অ-মৌখিক যোগাযোগ, শারীরিক স্থান ভাগ করে নেওয়া এবং মানুষের অন্যান্য সামাজিক ক্রিয়াকলাপগুলির সাথে একটি প্রাকৃতিক মিথস্ক্রিয়া বিকাশ করবে।

এই মিথস্ক্রিয়াগুলি একটি সমৃদ্ধ জটিলতা প্রদান করতে পারে, অপ্রত্যাশিত ফলাফল সহ - একটি শিশু এবং ডিজিটাল ডিভাইসের মধ্যে অপরিহার্যভাবে একমুখী সম্পর্কের বাইরে কিছু।

কিন্তু রোবটগুলির সাথে খুব অল্পবয়সী শিশুদের মিথস্ক্রিয়া সম্পর্কে গবেষণাটি বিষয়ের প্রাথমিক অনুসন্ধানকে চ্যালেঞ্জ করছে এবং উপাখ্যানমূলক প্রমাণ শিশুদের উপর রোবটের প্রভাব এবং তাদের সামাজিক জ্ঞানীয় এবং শারীরিক দক্ষতার বিকাশকে বোঝার জন্য একটি জরুরি প্রয়োজনের দিকে নির্দেশ করে।শিশু-রোবট মিথস্ক্রিয়া বিষয়ের উপর গবেষণার একটি পরিসীমা পাওয়া যেতে পারে: রোবটটি নতুন ধারণাকে উত্সাহিত করতে এবং শিশুদের সৃজনশীলতাকে উদ্দীপিত করতে ব্যবহৃত হয়, সামাজিক রোবট শিশুদের মানসিক অবস্থার মূল্যায়ন করে (সাইকো-ফিজিওলজিকা সংকেত বিশ্লেষণ করে), রোবট সম্পর্কে শিশুদের উপলব্ধি ট্র্যাক করে, ব্যবহার অটিজম আক্রান্ত শিশুদের জন্য একটি থেরাপিউটিক টুল হিসাবে হিউম্যানয়েড রোবট এবং গল্প বলার, শিশুদের যত্নের জন্য আলিঙ্গনযোগ্য রোবটের নকশা এবং শিশু-রোবট মিথস্ক্রিয়া বিশ্লেষণের জন্য আলটিমেটাম গেমের ব্যবহার।

শিশু-রোবট ইন্টারঅ্যাকশনের জন্য, সেখানে শুধুমাত্র কয়েকটি অধ্যয়ন রয়েছে, যার মধ্যে রয়েছে রোবট ব্যবহার করে শিশুর পায়ের গতির প্রশিক্ষণকে উত্সাহিত করার জন্য একটি অনুকরণ শেখার মাধ্যমে, এবং একটি রোবটের সাথে মিথস্ক্রিয়া চলাকালীন শিশুদের স্বায়ত্তশাসিত প্রতিক্রিয়া মূল্যায়ন করার জন্য তাপীয় ইনফ্রারেড ইমেজিংয়ের ব্যবহার এবং একটি অবতার

এবং একটি টেলিপ্রেজেন্স রোবট ডিজাইন এবং পরীক্ষা করার চেষ্টা রয়েছে যাতে শিশু এবং ছোট বাচ্চাদের সাথে মিথস্ক্রিয়া করা যায়, পরিবারের অন্যান্য সদস্য যেমন দাদা-দাদিদের দ্বারা ব্যবহারের জন্য।যাইহোক, এই অন্বেষণমূলক গবেষণা থেকে একটি বাণিজ্যিক রোবো তৈরি করার জন্য ডিজাইনের জন্য একটি বহু-বিষয়ক পদ্ধতির প্রয়োজন, এবং শিশু এবং শিশুদের উপর রোবট প্রযুক্তির সম্ভাব্য বিরূপ প্রভাব কমানোর জন্য নিয়মাবলী।

যথাযথ নির্দেশিকা জরুরী, কারণ এই পরিষেবাগুলি এবং সামাজিক রোবটগুলি ব্যাপক, মানসম্পন্ন প্রযুক্তি হওয়ার আগে প্রযুক্তিগত, শিক্ষাগত এবং সামাজিক সমস্যাগুলির সমাধান করা উচিত৷

একটি সহজ সমাধান, উদাহরণস্বরূপ, বাড়িতে শিশুদের চারপাশে রোবটগুলির শব্দের মাত্রা যা নির্মাতারা তুলনামূলকভাবে দ্রুত করতে পারে।যাইহোক, আরও জটিল পরিস্থিতি, যেমন রোবট কীভাবে মৌখিকভাবে এবং শারীরিকভাবে শিশু এবং ছোট বাচ্চাদের সাথে যোগাযোগ করে, প্রশ্ন উত্থাপন করে যে কীভাবে এই ধরনের মিথস্ক্রিয়া শিশুদেরকে জ্ঞানীয় এবং সামাজিকভাবে প্রভাবিত করতে পারে।

শিশুদের ভাষা বিকাশের উপর স্ক্রীন টাইমের নেতিবাচক প্রভাবের দিকে ইঙ্গিত করা গবেষণা, উদাহরণস্বরূপ, নে প্রযুক্তিতে ক্ষতির অপ্রত্যাশিত সম্ভাবনা দেখায়।

গোপনীয়তা আরেকটি প্রধান বিবেচনা. ক্যামেরা এবং সেন্সরগুলি মানব পরিবেশে নেভিগেট করার জন্য রোবটের অপরিহার্য উপাদান, এবং তারা তাদের আশেপাশের সম্পর্কে বিস্তারিত তথ্য সংগ্রহ করতে সক্ষম করে। এটি তাদের সাথে যোগাযোগকারী ছোট বাচ্চাদের গোপনীয়তা কীভাবে পরিচালনা করতে হয় এবং কীভাবে স্পষ্ট নৈতিক ও আইনি সীমানা স্থাপন করা যায় সে সম্পর্কে প্রশ্ন উত্থাপন করে।2024 সালের মার্চ মাসে, ইউরোপীয় ইউনিয়ন এআই অ্যাক্টকে অনুমোদন করেছে, যা আচরণগত ম্যানিপুলেশনের মতো এআই-এর অগ্রহণযোগ্য ব্যবহারগুলিকে সম্বোধন করে। যদিও আইনটি AI ব্যবহারে নির্দেশিত, এর বেশিরভাগই রোবটের ক্ষেত্রে প্রযোজ্য হতে পারে, যা মূলত কম্পিউটারগুলি বাস্তব বিশ্বের সাথে যোগাযোগ করতে সক্ষম।

ভয়েস-অ্যাক্টিভেটেড খেলনা শিশুদের মধ্যে বিপজ্জনক আচরণকে উত্সাহিত করে এমন একটি দৃশ্য যা আইনটি স্পষ্টভাবে একটি অগ্রহণযোগ্য ঝুঁকি হিসাবে উল্লেখ করেছে। রোবটের সাথে মৌখিক মিথস্ক্রিয়া একইভাবে আচরণ করা উচিত, যাতে পরিবার এবং বাচ্চারা সামাজিক মিথস্ক্রিয়া করতে সক্ষম রোবটের চারপাশে নিরাপদ থাকে।

বায়োমেট্রিক আইডেন্টিফিকেশন এবং ফেসিয়াল রিকগনিশনও এমন বৈশিষ্ট্য যা রোবট শিশু এবং প্রাপ্তবয়স্কদের চারপাশে ক্রমাগত নেভিগেট করার সময় আচরণ, আর্থ-সামাজিক অবস্থা বা ব্যক্তিগত বৈশিষ্ট্য (জাতিগত জাতীয়তা, অক্ষমতা, ইত্যাদি) উপর ভিত্তি করে মানুষের সামাজিক স্কোরিং এবং অন্যান্য ধরণের শ্রেণীবিভাগের জন্য ডেটা তৈরি করে।সময়োপযোগী আইন এবং মিথস্ক্রিয়া নকশা নির্দেশিকা রোবোটিক নেটিভদের জন্য একটি ডাইস্টোপিয়ান ভবিষ্যত এড়াতে অনেক দূর এগিয়ে যাবে।

2024 সালের জুনে প্রকাশিত মানব-রোবট মিথস্ক্রিয়া সম্পর্কিত একটি হ্যান্ডবুক শিশু এবং শিশুদের জন্য নিরাপদ, স্বচ্ছ, সনাক্তযোগ্য অ-বৈষম্যহীন রোবটগুলির ডিজাইনের জন্য কিছু প্রয়োজনীয় বিবেচ্য বিষয় তুলে ধরে:

বাণিজ্যিক প্রকাশের আগে ব্যাপক পরীক্ষা সহ মানব-কেন্দ্রিক নকশা পদ্ধতি অনুসরণ করুন।মাল্টিডিসিপ্লিনার আলোচনা এবং বৈধতার মাধ্যমে রোবট ডিজাইনের পিছনে একটি দৃঢ় সদগুণ দর্শন গড়ে তুলুন - রোবটের ব্যবহারযোগ্যতাকে একটি সঠিক প্রেক্ষাপটে স্থাপন করুন যাতে সমস্ত সম্ভাব্য ব্যবহার, কাজ এবং পরিবেশ অন্তর্ভুক্ত থাকে যেখানে শিশুরা রোবটের সাথে যোগাযোগ করতে পারে।

প্রযুক্তি-সমাধানবাদী পন্থা এড়িয়ে চলুন। রোবট ব্যবহারের সুবিধা অবশ্যই আমাদের মানবতা এবং শিশুদের মানবতা গড়ে তোলার সাথে ভারসাম্যপূর্ণ হতে হবে। প্রতিটি মানুষের প্রয়োজনের জন্য একটি মেশিন, অ্যাপ বা ডিভাইস নেই।

বাবা-মায়ের ভূমিকা রোবট দ্বারা নেওয়া যায় না। অত্যাবশ্যক মানব-থেকে-হুমা মিথস্ক্রিয়া জ্ঞানীয়, সামাজিক এবং মানসিক বিকাশের ভিত্তি।সহযোগিতা মূল বিষয়। স্বাস্থ্যকর, টেকসই এবং নৈতিক শিশু-রোবট মিথস্ক্রিয়াগুলির জন্য প্রবিধান তৈরি করতে, সরকার, শিল্প এবং শিক্ষাবিদদের অভিজ্ঞতামূলক প্রমাণের উপর একত্রে কাজ করতে হবে।

আরও জাগতিক কাজের জন্য নিয়মিত পরিষেবা রোবট তৈরির তুলনায়, শিশু এবং শিশুদের জন্য দায়িত্বশীল রোবট ডিজাইন করা সময় এবং অর্থের জন্য অনেক বেশি বিনিয়োগ করবে। যাইহোক, পূর্ববর্তী ইন্টারেক্টিভ প্রযুক্তির প্রভাব ও তরুণ মানুষ অনাকাঙ্ক্ষিত পরিণতি সম্পর্কে গুরুত্বপূর্ণ পাঠ প্রদান করেছে। নতুন বাস্তবতা আসছে, এবং রোবট নেটিভরা একটি নিরাপদ রোবট দিয়ে সুন্দরভাবে ডিজাইন করা ভবিষ্যত প্রাপ্য। (360info.org) PYপিওয়াই