ঋণদাতাদের গ্রুপ, যারা বাইজু এর আলফাকে $1.4 বিলিয়ন মেয়াদী ঋণ দিয়েছে, নিউরন ফুয়েল ইনক., এপিকের বিরুদ্ধে আবেদন করেছে! Creations Inc. এবং Tangible Play Inc. ইউএস দেউলিয়া কোডের অধ্যায় 11 থেকে তাদের বিরুদ্ধে ডেলাওয়্যার আদালতে অনিচ্ছাকৃত কার্যক্রম শুরু করার জন্য।

ঋণদাতারা একটি বিবৃতিতে বলেছে যে যেহেতু বাইজু তার মেয়াদী ঋণের বাধ্যবাধকতা থেকে ডিফল্ট ($1.2 বিলিয়ন ঋণের উপর) শুরু করেছে, "আমরা বাইজু এর একাধিক খেলাপি নিরাময়ে সহায়তা করার জন্য উত্পাদনশীল এবং সহযোগিতামূলকভাবে কাজ করার জন্য যথাসাধ্য চেষ্টা করেছি"।

"তবে, এটা স্পষ্ট যে বাইজু এর ব্যবস্থাপনার মেয়াদী ঋণের অধীনে তার বাধ্যবাধকতাগুলিকে সম্মান করার কোন ইচ্ছা বা ক্ষমতা নেই। প্রকৃতপক্ষে, BYJU-এর প্রতিষ্ঠাতারা, যারা সামগ্রিক উদ্যোগের তিনজন পরিচালক হিসাবে কাজ করেন - Byju Raveendran, Riju Ravindran, এবং Divya Gokulnath - বেআইনিভাবে $533 মিলিয়ন ঋণের আয়ের মধ্যে ঘুরিয়ে দিয়েছে, যার হদিস এখনও অজানা," পাওনাদারদের অভিযোগ।

edtech কোম্পানি আগে দাবি করেছিল যে কোনও তহবিল ছিনতাই করা হয়নি এবং প্রায় $533 মিলিয়ন "বর্তমানে কোম্পানির 100 শতাংশ নন-মার্কিন সাবসিডিয়ারিতে রয়েছে"।

ঋণদাতারা আরও বলেছে যে বাইজুর ব্যর্থ নেতৃত্ব এবং অব্যবস্থাপনার ফলে কোম্পানির ব্যবসা এবং কোম্পানির সম্পদের মূল্যের উল্লেখযোগ্য ক্ষতি হয়েছে।

"কোম্পানীর শেয়ারহোল্ডার এবং ঋণদাতারা তাদের বিনিয়োগের মূল্য অবনতি দেখেছেন, কর্মচারী এবং বিক্রেতাদের সময়মতো অর্থ প্রদান করা হয়নি এবং গ্রাহকরা ক্ষতিগ্রস্থ হয়েছেন," ঋণদাতারা বলেছেন।

একবার $22 বিলিয়ন মূল্যের, বিনিয়োগকারীরা বেশ কয়েকটি রাউন্ডে তাদের অংশীদারিত্ব কাটানোর পরে edtech কোম্পানির মূল্যায়ন প্রায় 95 শতাংশ কমে গেছে।

ঋণদাতাদের গ্রুপ তাদের পদক্ষেপের সাথে বলেছে, "এপিক!, নিউরন ফুয়েল, এবং ট্যানজিবল প্লে অনেক প্রয়োজনীয় তদারকি থেকে উপকৃত হবে যখন একটি পরিকল্পনা তৈরি করা হয়েছে সব স্টেকহোল্ডারদের সুবিধার জন্য এই সম্পদের মূল্য সর্বাধিক করার জন্য।"

2021 সালে, মেয়াদী ঋণের আয় পাওয়ার জন্য বাইজু'স আলফা একটি মার্কিন সহায়ক সংস্থা হিসাবে প্রতিষ্ঠিত হয়েছিল।

"Byju এর প্রথম লঙ্ঘনটি 16 মার্চ, 2022 এর পরে ঘটেছিল, যখন এটি প্রয়োজনীয় অনিরীক্ষিত ত্রৈমাসিক আর্থিক তথ্য সরবরাহ করতে ব্যর্থ হয়েছিল," ঋণদাতারা দাবি করেছেন।

2024 সালের ফেব্রুয়ারিতে, বাইজু এর আলফা মার্কিন যুক্তরাষ্ট্রে অধ্যায় 11 দেউলিয়াত্ব সুরক্ষার জন্য আবেদন করেছিল।