মস্কো, বাংলাদেশে রোসাটম কর্তৃক নির্মিত রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র নির্মাণে ভারতীয় কোম্পানি অংশ নিচ্ছে বলে মঙ্গলবার জানিয়েছে রাশিয়ার রাষ্ট্রীয় পারমাণবিক কর্পোরেশন।

বিশেষ করে, পাহাড়পুর কুলিং টাওয়ার কোম্পানি চারটি কুলিং টাওয়ার এবং পাওয়ার ইউনিটের দুটি পাম্পিং স্টেশন নির্মাণ করছে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির রাশিয়া সফরের জন্য তৈরি একটি নোটে বলা হয়েছে।

রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিনের সাথে 22 তম ভারত-রাশিয়া বার্ষিক শীর্ষ সম্মেলনের জন্য মোদি রাশিয়ায় ছিলেন এবং তার সাথে এখানে অল রাশিয়ান এক্সিবিশন সেন্টার, ভিডিএনকেএইচ-এ রোসাটম প্যাভিলিয়ন পরিদর্শন করেছিলেন।

রাশিয়ার রাষ্ট্রীয় কর্পোরেশন রোসাটমের প্রেস সার্ভিসের প্রকাশিত ফাইল অনুসারে, "বাংলাদেশের প্রথম পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র, রাশিয়ার ডিজাইন করা রূপপুর, বাংলাদেশের রাজধানী ঢাকার 160 কিলোমিটার পশ্চিমে নির্মিত হচ্ছে।"

"এটি 2,400 মেগাওয়াট ক্ষমতার VVER-1200 চুল্লি সহ দুটি পাওয়ার ইউনিটে সজ্জিত হবে," রাষ্ট্রীয় বার্তা সংস্থা TASS বলেছে।

সাইটটির জন্য রাশিয়ান নকশা এর আগে নভোভোরোনেজ এনপিপিতে সফলভাবে প্রয়োগ করা হয়েছিল। এই প্রজন্মের III+ প্ল্যান্ট প্রযুক্তিতে একটি লাফ, যা আন্তর্জাতিক নিরাপত্তা প্রয়োজনীয়তা সম্পূর্ণরূপে পূরণ করে, এটি যোগ করেছে।

এপ্রিলের শুরুতে, রোসাটমের প্রধান আলেক্সি লিখাচেভ বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে একটি কাজের বৈঠকের পর বলেছিলেন যে বাংলাদেশ রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রে আরও দুটি বিদ্যুৎ ইউনিট নির্মাণে আগ্রহী।

তিনি যোগ করেন, বাংলাদেশে একটি বহুমুখী উচ্চ ক্ষমতাসম্পন্ন গবেষণা চুল্লি নির্মাণের সম্ভাবনা যা বিজ্ঞান ও পারমাণবিক চিকিৎসা ক্ষেত্রে এগিয়ে যাবে, তাও বিবেচনাধীন রয়েছে।