চেন্নাই, ভারতের অধিনায়ক রোহিত শর্মা মঙ্গলবার জোর দিয়ে বলেছেন যে বাংলাদেশের বিরুদ্ধে আসন্ন সিরিজে নতুন কৌশল তৈরি করার দরকার নেই, পাকিস্তানের বিরুদ্ধে তাদের দুর্দান্ত সাম্প্রতিক জয় এবং দর্শকদের তালিকায় এক্সপ্রেস পেসার নাহিদ রানার উপস্থিতি সত্ত্বেও।

বাংলাদেশ টেস্ট সিরিজে তাদের প্রথম জয়ে পাকিস্তানকে ২-০ ব্যবধানে পরাজিত করেছিল কিন্তু রোহিত এতে খুব বেশি পড়েননি।

রোহিত বলেন, "প্রতিটি দলই ভারতকে হারাতে চায়। তারা এতে কিছুটা গর্ববোধ করে। তাদের মজা করতে দিন। আমাদের কাজ হল কীভাবে ম্যাচ জিততে হয় তা নিয়ে ভাবা। প্রতিপক্ষ দল আমাদের সম্পর্কে কী ভাবছে তা নিয়ে আমরা ভাবি না," বলেছেন রোহিত। প্রাক-ম্যাচ প্রেস মিট এখানে."ভারত বিশ্বের প্রায় প্রতিটি শীর্ষ দলের বিরুদ্ধে ক্রিকেট খেলেছে। তাই, সম্পূর্ণ ভিন্ন কৌশল তৈরি করার দরকার নেই," যোগ করেছেন রোহিত।

মুম্বাইকার পেসার রানাকে নিয়েও চিন্তিত ছিলেন না, যিনি স্বাচ্ছন্দ্যে 150 টি ক্লিক স্পর্শ করতে পারেন, তবে একজন ব্যক্তির পরিবর্তে, সমগ্র বাংলাদেশ দল তার কেন্দ্রবিন্দু ছিল।

"দেখুন, দলে কয়েক জন নতুন লোক থাকবে। তবে আপনি যা করতে পারেন তা হল তাদের সম্পর্কে চিন্তা করা এবং এগিয়ে যাওয়া। বাংলাদেশের বিরুদ্ধেও একই পরিকল্পনা হবে, অর্থাৎ আমাদের গেমপ্লেতে ফোকাস করা," তিনি উল্লেখ করেছেন।সেই প্রেক্ষাপটে, রোহিত মন্তব্য করেছিলেন যে বোলারদের কাজের চাপ পরিচালনা করা, বিশেষ করে পেসারদের, তার জন্য একটি শীর্ষ অগ্রাধিকার থাকবে কারণ এই মরসুমে নভেম্বর থেকে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে উচ্চ-মানের বর্ডার-গাভাস্কার সিরিজ সহ মোট 10টি টেস্ট রয়েছে।

"আপনি চান আপনার সেরা খেলোয়াড়রা সব খেলাই খেলুক, কিন্তু সেটা সম্ভব নয় কারণ সেখানে অনেক ক্রিকেট আছে। এটা শুধু টেস্ট ক্রিকেট নয়, টেস্ট সিরিজের মাঝখানেও একটি টি-টোয়েন্টি ক্রিকেট হচ্ছে। তাই, আপনি পেয়েছেন। এর চারপাশে আপনার বোলারদের পরিচালনা করতে।

"আমরা কিছু পরিকল্পনা তৈরি করেছি, কিভাবে আমরা এই বোলারদের ম্যানেজ করতে যাচ্ছি। কিন্তু হ্যাঁ, আমরা সেটা বেশ ভালো করেছি। এমনকি যখন আমরা ইংল্যান্ডের বিপক্ষে খেলেছিলাম, আমরা (জসপ্রিত) বুমরাহকে একটি টেস্ট ম্যাচ ছাড় দিতে পেরেছি।"যশ দয়াল এবং আকাশ দীপের মতো কিছু নতুন প্রতিভা দেখে অধিনায়কও উচ্ছ্বসিত ছিলেন, তারা দুজনেই এখানে ভারতীয় দলের অংশ, দুলিপ ট্রফির মতো ঘরোয়া প্রতিযোগিতায় উদীয়মান এবং ভাল করছেন।

"আমাদের জন্য অনেক বোলার আছে যারা আমাদের জন্য আছে। আপনি জানেন, আমরা দুলীপ ট্রফি দেখেছি, কিছু উত্তেজনাপূর্ণ সম্ভাবনার মতো সেখানেও। তাই, হ্যাঁ, আমি খুব বেশি চিন্তিত নই, আপনি জানেন, (কারণ) বোলারদের যারা আমাদের জন্য উইংয়ে অপেক্ষা করছে,” তিনি যোগ করেছেন।

রোহিত এবং টিম ম্যানেজমেন্টকেও টপ-ফ্লাইট ক্রিকেটে কিছু প্রাথমিক সাফল্যের অভিজ্ঞতার পর যশস্বী জয়সওয়াল, সরফরাজ খান এবং ধ্রুব জুরেলের মতো কিছু তরুণ প্রতিভাকে তুলো দিয়ে মুড়ে রাখতে হবে।তবে, রোহিত বলেছিলেন যে এই খেলোয়াড়দের তরুণ কাঁধে একটি পরিণত মাথা রয়েছে।

"সত্যি বলতে, আমাদের তাদের সাথে খুব বেশি কথা বলার দরকার নেই। জয়সওয়াল, জুরেল, সরফরাজ, এরা সবাই... তারা কী করতে পারে তার আভাস আমরা দেখেছি। তাই, শীর্ষস্থানীয় খেলোয়াড় হওয়ার জন্য যা যা প্রয়োজন তা তাদের কাছে রয়েছে। তিন ফর্মেই ভারত।

"অবশ্যই আমাদের তাদের লালন-পালন করতে হবে এবং আমাদের তাদের সাথে কথা বলতে হবে। কিন্তু দিনের শেষে, আপনি জানেন, আপনি যখন এমন একটি খেলা খেলছেন, তখন আপনি আপনার মনে কী ভাবছেন তার উপর নির্ভর করে।"আমি মনে করি তারা যা করতে চায় তা খুব স্পষ্ট। তারা ভারতের হয়ে ক্রিকেট খেলতে এবং সফল হতে খুব ক্ষুধার্ত," তিনি বিশদভাবে বলেন।

রোহিত বলেছিলেন যে এই খেলোয়াড়দের নির্ভীক অথচ দায়িত্বশীল পদ্ধতি তাদের পরিচালনা করার জন্য টিম ম্যানেজমেন্টের কাজকে অনেক সহজ করে তুলেছে।

"জয়সওয়ালের একটি দুর্দান্ত সিরিজ ছিল (ইংল্যান্ডের বিরুদ্ধে ঘরের মাঠে। জুরেল ব্যাট দিয়ে দেখিয়েছেন যে তিনি কী করতে সক্ষম। এই রান পাওয়া এবং কঠিন পরিস্থিতিতে ভাল ছিল... আপনি জানেন, নির্ভীক হওয়া এবং বাইরে কী ঘটবে তা নিয়ে খুব বেশি চিন্তা করবেন না।"সুতরাং, আজকাল আপনার সব ধরণের খেলোয়াড়ের প্রয়োজন। এটা শুধুমাত্র এক ধরণের খেলোয়াড়ের জন্য নয়। আপনার সব ধরণের খেলোয়াড় দরকার যারা নির্ভীক, এবং যারা একই সাথে সতর্ক। আপনি জানেন, দায়িত্বশীলও। আমি মনে করি। আমাদের কাছে সবকিছুর মিশ্রণ রয়েছে, যা একটি ভাল লক্ষণ," তিনি ব্যাখ্যা করেছিলেন।

প্রকৃতপক্ষে, এই বছরের শুরুতে ইংল্যান্ডের বিপক্ষে হোম রাবারের পর ঐতিহ্যবাহী ফরম্যাটে বাংলাদেশের বিপক্ষে সিরিজটি হবে ভারতের প্রথম আউটিং, যেখানে তারা 4-1 ব্যবধানে জিতেছিল।

রোহিত স্বীকার করেছেন যে দীর্ঘ বিরতির পরে লাল বলের ক্রিকেটে ফিরে আসা সহজ ছিল না তবে বাংলাদেশের বিরুদ্ধে রাবারের আগে দলের প্রস্তুতিমূলক ক্যাম্পে তার আস্থা তৈরি হয়েছিল।"আপনি যখন 6-8 মাস ধরে (লাল বলের ক্রিকেট) খেলবেন না তখন এটি সহজ নয়। তবে, দেখুন, ভাল জিনিস হল যে স্কোয়াডে অনেক ছেলেই যথেষ্ট অভিজ্ঞ। এটি (দীর্ঘ ব্যবধান) এর আগেও ঘটেছে, তাই চেন্নাইতে এই ছোট্ট শিবিরটি করা আমাদের জন্য গুরুত্বপূর্ণ ছিল, "তিনি বলেছিলেন।

37 বছর বয়সী এই সিরিজের আগে দুলীপ ট্রফি ঋষভ পান্ত এবং সরফরাজ খানের মতো কিছু খেলোয়াড়ের জন্য আশীর্বাদ ছিল, যারা গত কয়েক মাসে বেশি ক্রিকেট খেলেনি।

"আমরা এখানে 12 তারিখে একত্রিত হয়েছি এবং আমরা মাঠে ঘন্টার পর ঘন্টা কাটিয়েছি, সবকিছু একত্রিত করতে পেরেছি। হ্যাঁ, এটা কঠিন, কিন্তু দেখুন, এখন লোকেরা নিজেকে বেশ ভালভাবে পরিচালনা করতে পারে।"যে ছেলেরা খুব বেশি টেস্ট খেলেনি তারা দুলীপ ট্রফি খেলতে গিয়েছিল, যা ভাল ছিল। তাই, প্রস্তুতির দিক থেকে, প্রস্তুতির দিক থেকে, আমি অনুভব করি, আপনি জানেন, আমরা এই খেলার জন্য বেশ প্রস্তুত এবং কী কী আমাদের সামনে আছে," সে সাইন অফ করল। ৭/২১/২০২৪ হি

এ.এইচ