লন্ডন, প্রতি বছর, ইস্টার সানডেতে, আইরিশ রিপাবলিকানরা তাদের শহীদদের স্মরণ করে, 1916 সালের ইস্টার রাইজিং এবং তারপরের বছরগুলিতে হারিয়ে যাওয়া জীবনকে স্মরণ করে। এই ধরনের ইভেন্টগুলির একটি প্যাটার্ন রয়েছে: একটি রাস্তার প্যারেড, কবরস্থানে বক্তৃতা এবং ফুল।

2022 সালের স্মৃতিচারণটি অবশ্য বালাক্লাভাস পরিহিত চারজন পুরুষের উপস্থিতির জন্য অস্বাভাবিক ছিল এবং সবাই কালো পোশাক পরেছিল। তারা ভিন্নমতের প্রজাতন্ত্রী আধাসামরিক গোষ্ঠী Óglaigh na hÉireann (ÓNH) এর সদস্য ছিলেন।

2018 সালের জানুয়ারীতে যুদ্ধবিরতি ঘোষণার পর এই গোষ্ঠীর প্রথম জনসাধারণের উপস্থিতি ছিল - তবে এটি সন্ত্রাস বিশেষজ্ঞদের কাছে ব্যাপক তাৎপর্য বহন করে কারণ দু'জন ব্যক্তি যে অস্ত্র বহন করছিল। এই প্রথম উত্তর আয়ারল্যান্ডের আধা-সামরিক সদস্যদের 3D-প্রিন্টেড বন্দুকের সাথে দেখা গেছে - বিশেষ করে, FGC আধা-স্বয়ংক্রিয় আগ্নেয়াস্ত্রের একটি .22 ক্যালিবার পরিবর্তন।

FGC এর অর্থ হল "ফাক বন্দুক নিয়ন্ত্রণ" এবং সংক্ষিপ্ত রূপটি এর ডিজাইনারের আদর্শিক ঝোঁককে প্রতিফলিত করে - এবং 3D-প্রিন্টেড অস্ত্রের বিকাশের সাথে জড়িত আরও অনেকে।

প্রথম 3D-প্রিন্টেড আগ্নেয়াস্ত্রটি 2013 সালের মে মাসে লিবারেটর প্রকাশের মাধ্যমে আবির্ভূত হয়, কোডি উইলসন, টেক্সাস বিশ্ববিদ্যালয়ের আইনের ছাত্র এবং স্বাধীনতাপন্থী আগ্নেয়াস্ত্র কর্মী দ্বারা তৈরি একটি হ্যান্ডগান।

মূলত ধারণার একটি প্রমাণ, উইলসন বিবিসিকে তাকে বন্দুক থেকে গুলি চালানোর ফিল্ম দিয়েছিলেন যে কেউ ডাউনলোড করার জন্য ওপেন সোর্স ডিজাইন প্রকাশ করার আগে। এটির প্রকাশ একটি সংবেদন সৃষ্টি করেছিল: বন্দুকটি নিউইয়র্ক পোস্টের প্রথম পৃষ্ঠায় চিত্রিত হয়েছিল, আশঙ্কা ছিল যে এটি মেটাল ডিটেক্টরগুলিকে প্লেনে পাচার করা হতে পারে (আসলে, একটি মেটাল ডিটেক্টর বন্দুকের মেটাল ফায়ারিং পিন এবং যে কোনও গোলাবারুদ খুঁজে পাবে) .

হাইপ সত্ত্বেও, বাস্তবতা ছিল যে বন্দুকটি ছিল অবাস্তব এবং অবিশ্বস্ত। লিবারেটর পুনরায় লোড করার আগে শুধুমাত্র একটি বুলেট গুলি করতে পারে, এবং গুলি চালানোর চাপ থেকে আলাদা হয়ে পড়ার ঝুঁকি ছিল। বন্দুকের ডিজাইন এবং 3D প্রিন্টিংয়ের অ্যাক্সেসযোগ্যতার ক্ষেত্রে প্রযুক্তিটিকে এখনও অনেক দূর যেতে হবে।

এটি 2020 সালের বসন্ত পর্যন্ত ছিল না যে 3D-প্রিন্টেড বন্দুকের হুমকি FGC-9 ("9" এর 9 মিমি বুলেট বোঝায়) উত্থানের সাথে উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পেয়েছে। এই ভবিষ্যৎ-সুদর্শন, আধা-স্বয়ংক্রিয় পিস্তল ক্যালিবার কার্বাইনের কোন নিয়ন্ত্রিত উপাদানের প্রয়োজন নেই এবং এটি সম্পূর্ণরূপে DIY ছিল। প্রায় 80% একটি স্ট্যান্ডার্ড 3D প্রিন্টার ব্যবহার করে প্লাস্টিক থেকে তৈরি করা যেতে পারে, বাকি ধাতব অংশগুলি ব্যাপকভাবে উপলব্ধ ইস্পাত টিউব এবং স্প্রিংস থেকে তৈরি করা যেতে পারে।

ওপেন সোর্স ডিজাইন - যা অনেক সমমনা চ্যাটরুমে দ্রুত শেয়ার করা হয়েছিল - এর সাথে একটি Ikea অ্যাসেম্বলি বুকলেটের মতো একটি সূক্ষ্ম, ধাপে ধাপে নির্দেশনামূলক গাইড ছিল৷ এই সব, বন্দুকের স্রষ্টা লিখেছিলেন, বন্দুকের মালিকানার "নিয়ম এবং অত্যাচারী আইন" কাটিয়ে ওঠার জন্য। পরে তার দল ঘরে তৈরি 9mm গোলাবারুদ তৈরির জন্য একটি নির্দেশিকা প্রকাশ করে।

তারপর থেকে, আমরা বিশ্বব্যাপী আগ্নেয়াস্ত্র ব্যবহারের প্রমাণ দেখেছি। এটি 3D-প্রিন্টেড আগ্নেয়াস্ত্রের অনলাইন আলোচনায় প্রাধান্য বিস্তার করে এবং বিভিন্ন শখ, সংগঠিত অপরাধী, বিদ্রোহী এবং সন্ত্রাসীরা ব্যাপকভাবে গ্রহণ করেছে।

বন্দুকের রহস্যময় ডিজাইনার, যিনি চ্যাটরুমে পোস্ট করার সময় JStark1809 ছদ্মনাম ব্যবহার করেছিলেন, অনুমান করেছিলেন যে বন্দুকটি গোড়া থেকে তৈরি করতে একজন নবজাতকের আট দিন সময় লাগবে। তিনি এক বছর পরে FGC-9-এর একটি আপগ্রেড করা মার্ক II সংস্করণ পোস্ট করেছিলেন, এবং একটি বেনামী সাক্ষাত্কারে গর্ব করেছিলেন যে, এই ডিজাইনগুলি প্রকাশ করে এবং সেগুলি অবাধে শেয়ার করার মাধ্যমে: “আমরা ভালোর জন্য বন্দুক নিয়ন্ত্রণকে চুদেছি … বন্দুক নিয়ন্ত্রণ শেষ হয়ে গেছে, এবং আমরা হত্যা করেছি এটা।"

FGC-9 প্রকাশের পর থেকে, 3D-প্রিন্টেড বন্দুকের ঘটনা সারা বিশ্বে বেশি প্রচলিত হয়েছে - ইউরোপের সংগঠিত অপরাধী থেকে শুরু করে মিয়ানমারের জান্তা-বিরোধী বিদ্রোহী পর্যন্ত।

2022 সালের মে মাসে, পুলিশ যুক্তরাজ্যের ব্র্যাডফোর্ডে একটি গাড়ি থামিয়ে একটি FGC-9 পরিবহনকারী একজন ব্যক্তিকে আবিষ্কার করেছিল। দুই সহযোগীর পাশাপাশি সে থ্রিডি প্রিন্ট করা বন্দুক কালোবাজারে বিক্রি করে আসছিল। তার সহযোগীর বাড়িতে তল্লাশি চালিয়ে আরও অনেক FGC-9 উপাদান পাওয়া গেছে। 2023 সালে, ত্রয়ী যুক্তরাজ্যের প্রথম ব্যক্তি হয়েছিলেন যারা 3D-প্রিন্টেড আগ্নেয়াস্ত্র দিয়ে অন্যান্য অপরাধী গোষ্ঠীকে সরবরাহ করার চেষ্টা করার জন্য দোষী সাব্যস্ত হয়েছেন; তাদের সম্মিলিত 37 বছরের কারাদণ্ড দেওয়া হয়েছিল।

কিংস কলেজ লন্ডনের ইন্টারন্যাশনাল সেন্টার ফর দ্য স্টাডি অফ র‌্যাডিক্যালাইজেশন-এর একজন গবেষক হিসেবে, আমি থ্রিডি-প্রিন্টেড বন্দুকের উৎপাদন ও ব্যবহার জড়িত বিশ্বজুড়ে এটি এবং অন্যান্য অনেক ক্ষেত্রে নজর রাখছি। (কথোপকথন)

RUP