নতুন দিল্লি: গর্ভাবস্থার প্রথম ত্রৈমাসিকের সময় ভ্রূণের অস্বাভাবিকভাবে উচ্চ মাত্রার ধূসর পদার্থ গুরুতর অটিজম নির্দেশ করতে পারে, যার মধ্যে রয়েছে সামাজিক এবং জ্ঞানীয় দক্ষতায় আজীবন অসুবিধা এবং সম্ভবত কথা বলতে না পারা, একটি নতুন গবেষণা অনুসারে। .

গবেষকরা বলেছেন যে জৈবিক ভিত্তি যা শিশুদের মধ্যে হালকা এবং গুরুতর (বা গভীর) অটিজমকে আলাদা করে তা তাদের ভ্রূণের পর্যায়ে গর্ভধারণের পরপরই প্রথম সপ্তাহ এবং মাসগুলিতে বিকাশ লাভ করে।

ইউনিভার্সিটি অফ ক্যালিফোর্নিয়া (ইউসি) সান দিয়েগো, মার্কিন যুক্তরাষ্ট্রের গবেষকদের একটি আন্তর্জাতিক দলের মতে, গভীর এবং হালকা অটিজমের সবচেয়ে উল্লেখযোগ্য লক্ষণগুলি সামাজিক আবেগগত এবং যোগাযোগের ডোমেনে অভিজ্ঞ, তবে তীব্রতার বিভিন্ন মাত্রায়।

অধ্যয়নের জন্য, তারা "মিনি ব্রেন" তৈরি করতে অটিজম আক্রান্ত দশটি শিশু এবং অটিজমবিহীন ছয় শিশুর রক্তের নমুনা থেকে প্রাপ্ত স্টেম সেল ব্যবহার করেছিল - মস্তিষ্কের সেরিব্রাল কর্টেক্সের পরীক্ষাগার মডেল যা শিশুরা যখন তাদের ভ্রূণ বিকাশের পর্যায়ে ছিল তাদের অনুরূপ। .

সেরিব্রাল কর্টেক্স হল মস্তিষ্কের পৃষ্ঠের বাইরের স্তর। স্টেম কোষ হল বিশেষায়িত মানব কোষ যা মস্তিষ্কের কোষ সহ বিভিন্ন প্রকারে বিকশিত হতে পারে।

গবেষকরা দেখেছেন যে অটিজমে আক্রান্ত শিশুদের স্টেম সেল থেকে উদ্ভূত ক্ষুদ্র মস্তিষ্ক, ব্রেন কর্টিকাল অর্গানয়েডস (বিসিও), অটিজমহীন শিশুদের স্টেম সেল থেকে তৈরি মডেলের তুলনায় প্রায় 40 শতাংশ বড় হয়েছে।

ইউসি সান দিয়েগোর অ্যালিসন মুওত্রি এবং মলিকুলার অটিজম জার্নালে প্রকাশিত গবেষণার সহ-লেখক বলেন, "মস্তিষ্ক যত বড় হবে, তত ভালো হবে এমন নয়।"

"আমরা দেখেছি যে ভ্রূণের বিসিও আকার যত বড় হবে, শিশুর অটিজমের সামাজিক লক্ষণ তত বেশি গুরুতর হবে," বলেছেন প্রধান গবেষক এরিক কোরচেন, ইউসি সান দিয়েগোর অটিজম সেন্টার অফ এক্সিলেন্সের সহ-পরিচালক এবং গবেষণার প্রধান লেখক।

"যে শিশুদের গভীর অটিজম ছিল, যেটি অটিজমের সবচেয়ে গুরুতর প্রকার, তাদের ভ্রূণের বিকাশের সময় BCO-তে সবচেয়ে বেশি বৃদ্ধি পেয়েছিল," Courchesne বলেন। মৃদু অটিজমের সামাজিক উপসর্গযুক্ত শিশুদের শুধুমাত্র মৃদু অতিরিক্ত বৃদ্ধি ছিল।"

গবেষকরা আরও দেখেছেন যে 'মিনি ব্রেইন'-এর বৃদ্ধি বেশি, গুরুতর অটিজম আক্রান্ত শিশুর মস্তিষ্কে সামাজিক ক্ষেত্রে বেশি বৃদ্ধি এবং শিশুর সামাজিক পরিবেশের প্রতি কম মনোযোগ - গভীর অটিজমের সবচেয়ে গুরুত্বপূর্ণ লক্ষণ।

উপরন্তু, গুরুতর অটিজম শিশুদের ল্যাব মডেল "অনেক দ্রুত" এবং "অনেক বড়," লেখক বলেছেন.

"অটিজমের (গভীর এবং হালকা) এই দুটি উপপ্রকারের ভ্রূণতাত্ত্বিক উত্সের পার্থক্যগুলি বোঝার একটি জরুরি প্রয়োজন রয়েছে," Courchesne বলেছেন।

"এই বোঝাপড়াটি শুধুমাত্র আমাদের মতো অধ্যয়ন থেকে আসতে পারে যা তাদের সামাজিক চ্যালেঞ্জগুলির অন্তর্নিহিত নিউরোবায়োলজিকাল কারণগুলিকে উন্মোচন করে এবং কখন সেগুলি শুরু হয়," Courchesne বলেছেন৷