"কানেক্টিভিটি, জ্বালানি, বাণিজ্য, স্বাস্থ্য, কৃষি, বিজ্ঞান, নিরাপত্তা এবং জনগণের মধ্যে আদান-প্রদান সহ বিভিন্ন ক্ষেত্রে আঞ্চলিক সহযোগিতা আরও জোরদার করার বিষয়ে প্রধানমন্ত্রী মন্ত্রীদের গ্রুপের সাথে ফলপ্রসূ আলোচনা করেছেন। তিনি বিমসটেকের ভূমিকার ওপর জোর দেন অর্থনৈতিক ও সামাজিক প্রবৃদ্ধি,” বৈঠকের পর প্রধানমন্ত্রীর কার্যালয় (পিএমও) প্রকাশিত এক বিবৃতিতে বলা হয়।

PM মোদি একটি শান্তিপূর্ণ, সমৃদ্ধ, স্থিতিস্থাপক এবং নিরাপদ BIMSTEC অঞ্চলের প্রতি ভারতের প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেছেন এবং ভারতের প্রতিবেশী ফার্স্ট এবং অ্যাক্ট ইস্ট নীতিগুলির পাশাপাশি এর SAGAR (অঞ্চলে সকলের জন্য নিরাপত্তা এবং বৃদ্ধি) দৃষ্টিভঙ্গিতে এর তাৎপর্য তুলে ধরেছেন।

বে অফ বেঙ্গল ইনিশিয়েটিভ ফর মাল্টি-সেক্টরাল টেকনিক্যাল অ্যান্ড ইকোনমিক কোঅপারেশন, বা বিমসটেক বহুমুখী সহযোগিতার জন্য দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়ার সাতটি দেশকে একত্রিত করেছে।

BIMSTEC বিদেশ মন্ত্রীদের রিট্রিটের প্রথম সংস্করণ 2023 সালের জুলাই মাসে ব্যাংককে অনুষ্ঠিত হয়েছিল কারণ ভারত ভাগ করা বঙ্গোপসাগর অঞ্চলে সংযোগ এবং সংযোগের প্রচারে তার প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করে চলেছে।

বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. হাসান মাহমুদ, থাইল্যান্ডের পররাষ্ট্রমন্ত্রী মারিস সাঙ্গিয়াম্পংসা (বর্তমান বিমসটেক চেয়ার), ভুটানের পররাষ্ট্রমন্ত্রী ডিএন ধুংগেল, নেপালের পররাষ্ট্র সচিব সেবা লামসাল, শ্রীলঙ্কার পররাষ্ট্র প্রতিমন্ত্রী থারাকা বালাসুরিয়া এবং মিয়ানমারের উপ-প্রধানমন্ত্রী ও পররাষ্ট্রমন্ত্রী ইউ. থান সুই আঞ্চলিক সহযোগিতা জোরদার করতে বৈঠকে যোগ দেন।

সফররত বিদেশ মন্ত্রীদের সাথে তার বৈঠকের সময়, প্রধানমন্ত্রী মোদি এই বছরের শেষের দিকে সেপ্টেম্বরে অনুষ্ঠিতব্য আসন্ন বিমসটেক শীর্ষ সম্মেলনের জন্য থাইল্যান্ডের প্রতি ভারতের পূর্ণ সমর্থন ব্যক্ত করেছেন।

গত মাসে, বিজেপি নেতৃত্বাধীন এনডিএ-এর টানা তৃতীয় মেয়াদে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে অভিনন্দন জানানোর সাথে সাথে থাইল্যান্ডের প্রধানমন্ত্রী স্রেথা থাভিসিন বলেছিলেন যে তিনি ইতিমধ্যেই এই বছরের সেপ্টেম্বরে বিমসটেক শীর্ষ সম্মেলনের জন্য ভারতীয় নেতার দেশ সফরের অপেক্ষায় রয়েছেন।

"যদিও প্রধানমন্ত্রী মোদি বিমসটেক শীর্ষ সম্মেলনে যোগদানের জন্য এই বছরের সেপ্টেম্বরে থাইল্যান্ড সফর করবেন; আমার পক্ষ থেকে, আমি আমাদের সম্পর্কের পূর্ণ সম্ভাবনা উপলব্ধি করার দ্রুততম সুযোগে ভারতে একটি সরকারী সফরের জন্য উন্মুখ," থাভিসিন বলেছেন।

সফররত বিদেশী বিশিষ্ট ব্যক্তিদের সাথে প্রধানমন্ত্রীর বৈঠকের সময় বিদেশ মন্ত্রী এস জয়শঙ্কর এবং জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভালও উপস্থিত ছিলেন।