ল্যাঙ্কাশায়ার (ইউকে), সাইলোসাইবিন, অনেক ধরনের মাশরুমে পাওয়া একটি যৌগ, উদ্বেগের চিকিৎসায় সম্ভাব্য ব্যবহার সহ একটি এন্টিডিপ্রেসেন্ট। দুর্ভাগ্যবশত, অসাধু বিক্রেতারা এই ক্লিনিকাল ফলাফলগুলি একটি সম্পর্কহীন এবং কিছুটা বিষাক্ত মাশরুম থেকে তৈরি পণ্য বিক্রি করতে ব্যবহার করেছে: Amanita muscaria।

একটি সাম্প্রতিক গবেষণায়, ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের গবেষকরা, সান দিয়েগো, এই মাশরুমের প্রতি আগ্রহের একটি উল্লেখযোগ্য বৃদ্ধি খুঁজে পেয়েছেন – 2022 থেকে 2023 সাল পর্যন্ত Google অনুসন্ধানে 114% বৃদ্ধি লক্ষ্য করেছেন৷

তাই এই মাশরুম কি এবং কেন উদ্বেগের কারণ আছে?একটি muscaria বা "ফ্লাই অ্যাগারিক" উত্তর গোলার্ধ জুড়ে নাতিশীতোষ্ণ এবং উপ-আর্কটিক অঞ্চলে পাওয়া যায়। সহস্রাব্দ ধরে, ল্যাপল্যান্ড থেকে সাইবেরিয়া পর্যন্ত বিভিন্ন অঞ্চলের শামানরা তাদের আচার-অনুষ্ঠানে মাশরুম ব্যবহার করেছে, যা তাদের অন্যান্য সাইকেডেলিক্সের মতো মানসিক অবস্থা অর্জনে সহায়তা করেছে।

এই মাশরুমের সক্রিয় উপাদান হল muscimol এবং ibotenic acid, যা psilocybin থেকে সম্পূর্ণ ভিন্ন যৌগ। আজ, গামি, টিংচার এবং ক্যাপসুলগুলির মতো মাস্কিমোলযুক্ত পণ্যগুলি উন্নত স্বাস্থ্যের অস্পষ্ট প্রতিশ্রুতি দিয়ে বিক্রি করা হচ্ছে।

মস্তিষ্কে নিউরোট্রান্সমিটার নামক রাসায়নিক বার্তাবাহক থাকে এবং মস্তিষ্কের কার্যকলাপকে কমিয়ে দিতে এই ট্রান্সমিটার "রিসেপ্টর" (গাবা-এ) এর একটিতে মসসিমল কাজ করে। গাবা হল মস্তিষ্কের ব্রেক - বা শব্দার্থে "নিরোধক নিউরোট্রান্সমিটার"। ফলস্বরূপ, গাবা-এ রিসেপ্টরগুলিতে কাজ করে এমন ওষুধগুলি উদ্বেগ, মৃগীরোগ এবং ব্যথার জন্য ব্যবহার করা হয়েছে - অতিরিক্ত উদ্দীপিত মস্তিষ্কের সাথে সম্পর্কিত অবস্থা।Muscimol বেনজোডিয়াজেপাইনস (ভ্যালিয়াম, একটি উদাহরণ) হিসাবে পরিচিত অ্যান্টি-অ্যাংজাইটি ওষুধের মতো একই প্রভাব রয়েছে বলে মনে করা যেতে পারে।

ফ্লাই অ্যাগারিক মাশরুম থেকে মাস্কিমোল বিষক্রিয়ার তুলনামূলকভাবে খুব কম ঘটনা ঘটেছে। বেশিরভাগ ক্ষেত্রে গ্যাস্ট্রোইনটেস্টাইনাল বিপর্যয়ের রিপোর্ট, কিন্তু মৃত্যু নয়।

ফ্লাই অ্যাগারিক-এ পাওয়া অন্যান্য যৌগ, ইবোটেনিক অ্যাসিড, গঠনগতভাবে নিউরোট্রান্সমিটার গ্লুটামেটের মতো। গাবা যদি মস্তিষ্কের ব্রেক হয়, তাহলে আপনি গ্লুটামেটকে এর এক্সিলারেটর হিসেবে ভাবতে পারেন।গ্লুটামেটের মতো, ইবোটেনিক অ্যাসিড উচ্চ ঘনত্বে বিষাক্ত হতে পারে। প্রকৃতপক্ষে, ইবোটেনিক অ্যাসিড ইঁদুর পরীক্ষায় মস্তিষ্কের কোষগুলিকে হত্যা করতে ব্যবহৃত হয় যেখানে মস্তিষ্কের অংশগুলি কী করে তা বোঝার চেষ্টায় মস্তিষ্কের ছোট অংশগুলি ধ্বংস হয়ে যায়।

এটি অত্যন্ত অসম্ভাব্য যে আইবোটেনিক অ্যাসিডের কোনো স্বাস্থ্য উপকারিতা আছে। যাইহোক, এই মাশরুম খাওয়া মস্তিষ্কের কোষগুলিকে মেরে ফেলবে কিনা তা সন্দেহজনক কারণ, খাওয়ার প্রায় এক ঘন্টার মধ্যে, বেশিরভাগ ইবোটেনিক অ্যাসিড প্রস্রাবে নির্গত হয়।

Muscimol এবং ibotenic অ্যাসিড একটি অপেক্ষাকৃত কম প্রাণঘাতী ডোজ পাওয়া গেছে. ইঁদুরের পরীক্ষায় LD50 ("মারাত্মক ডোজ, 50%") পাওয়া গেছে, যেখানে অর্ধেক ইঁদুর মারা যায় যখন মৌখিকভাবে এই পদার্থগুলি দেওয়া হয়, শরীরের ওজনের প্রতি কিলোগ্রামে যথাক্রমে 22mg এবং 38mg। LD50 সাধারণভাবে গ্রহণ করা অন্যান্য অনেক পদার্থের তুলনায় অনেক কম: কোকেন (99mg/kg), মরফিন (524mg/kg) এবং ইথানল (অ্যালকোহল, 3,450mg/kg)।যদিও ফ্লাই অ্যাগারিক থেকে কিছু মৃত্যুর খবর পাওয়া গেছে, সাম্প্রতিক একটি ঘটনা এই মাশরুম খাওয়ার পরে 44 বছর বয়সী একজন ব্যক্তির মৃত্যুর বর্ণনা করেছে। চার থেকে পাঁচটি মাশরুমের ক্যাপ খাওয়ার দশ ঘণ্টা পর ওই ব্যক্তির হার্ট অ্যাটাক হয়। যদিও তাকে পুনরুজ্জীবিত করা হয়েছিল, তিনি প্রতিক্রিয়াহীন ছিলেন এবং নয় দিন পরে মারা যান।

সাইলোসাইবিনের সাথে তুলনা

সাইলোসাইবিন একটি যৌগ যা বিভিন্ন ধরণের "ম্যাজিক মাশরুম"-এ পাওয়া যায়, তবে ফ্লাই অ্যাগারিকে নয়। খাওয়ার পরে, শরীর সাইলোসাইবিনকে সিলোসিনে রূপান্তর করে। সিলোসিন এলএসডির অনুরূপভাবে নিউরোট্রান্সমিটার সেরোটোনিনের 5-HT2A রিসেপ্টরকে সক্রিয় করে। মেটা-বিশ্লেষণ, যেখানে একাধিক ক্লিনিকাল ট্রায়ালের ডেটা একত্রিত করা হয় এবং পুনরায় বিশ্লেষণ করা হয়, সাইলোসাইবিনকে একটি কার্যকরী বিষণ্ণতারোধক হিসাবে খুঁজে পায়।সাইলোসাইবিনের থেরাপিউটিক ডোজগুলির ক্ষতিগুলি পর্যালোচনা করা হয়েছে এবং সবচেয়ে সাধারণ হল মাথাব্যথা, বমি বমি ভাব, উদ্বেগ, মাথা ঘোরা এবং উচ্চ রক্তচাপ। তারা ভালভাবে সহ্য করে এবং কয়েক দিনের মধ্যে সমাধান করে।

তারপর একসাথে নেওয়া হলে, আমরা দেখতে পাব যে ফ্লাই অ্যাগারিক সাইলোসাইবিনযুক্ত মাশরুমের মতো নয়।

যদিও এখন সাইলোসাইবিনের ভাল ক্লিনিকাল ব্যবহার দেখানো হয়েছে, ফ্লাই অ্যাগারিকের জন্য এমন কোনও প্রমাণ নেই। যদিও স্ট্রোক এবং অন্যান্য কিছু স্নায়বিক অসুস্থতার প্রাণী গবেষণায় muscimol এর কিছু ইতিবাচক প্রভাব দেখানো হয়েছে, এই ফলাফলগুলি এখনও মানুষের মধ্যে প্রতিলিপি করা হয়নি।বেশিরভাগ দেশে, ফ্লাই অ্যাগারিক, মসসিমল এবং ইবোটেনিক অ্যাসিড নিয়ন্ত্রিত পদার্থ নয় এবং মানুষকে সেগুলি বাড়ানো, বাছাই, কেনা, বিক্রি এবং সেবন করার অনুমতি দেওয়া হয়। যদিও সেবন খুব কমই মারাত্মক, তবে সেগুলি খাওয়ার সাথে যুক্ত বিপদ রয়েছে। অনিচ্ছাকৃত ভোক্তাদের কাছে এই পণ্যগুলি বিক্রি করার অভ্যাস, যারা সাইলোসাইবিনের মতো স্বাস্থ্য সুবিধার প্রত্যাশা করে, তাদের সমাধান করা দরকার। (কথোপকথন) SCY

SCY