প্যারিস [ফ্রান্স], 24-বারের গ্র্যান্ড স্ল্যাম চ্যাম্পিয়ন নোভাক জোকোভিচ ফ্রেঞ্চ ওপেন 2024 -- রোল্যান্ড গ্যারোস -- চতুর্থ রাউন্ডের লড়াইয়ে আরও ভাল পারফর্ম করেছেন, বিশ্ব নম্বর 1 থাকার স্বপ্নকে বাঁচিয়ে রেখেছেন৷

সার্বিয়ানরা ফ্রান্সিসকো সেরুন্ডলোর বিপক্ষে দুই সেট এবং বিরতিতে পিছিয়ে থাকার পর ম্যাচ থেকে ছিটকে পড়েছিলেন, কিন্তু তিনি 6-1, 5-7, 3-6, 7-5, 6-3 গেমে জয়লাভ করেন।

37 বছর বয়সী লরেঞ্জো মুসেত্তিকে তৃতীয় রাউন্ডে পাঁচ সেটে পরাজিত করেন, যা রবিবার সকাল 3:07 টায় শেষ হয়েছিল। 2012 সালে রোল্যান্ড গ্যারোসে ফাইনালে ওঠার পর প্রথমবারের মতো সেরুনডোলোর বিরুদ্ধে আরও একটি মহাকাব্যিক প্রচেষ্টার মাধ্যমে সার্বিয়ান তার আশ্চর্যজনক বিজয় অনুসরণ করে, পাঁচ সেটের ম্যাচ জিতে।

"আবারও একটি বড়, বড়, বড় ধন্যবাদ কারণ আবারও শেষ ম্যাচের মতো, জয় হল আপনার জয়," জকোভিচ তার আদালতের সাক্ষাত্কারে এটিপির উদ্ধৃতি অনুসারে দর্শকদের বলেছিলেন।

মুসেত্তির বিপক্ষে দেরিতে শেষ হওয়া সত্ত্বেও, জোকোভিচ জুটির প্রথম এটিপি হেড2 হেড ম্যাচে সেরুন্ডোলোর বিপক্ষে প্রথম সেটে সতেজ দেখা দিয়েছিলেন। যাইহোক, শীর্ষ বাছাই দ্বিতীয় সেটের শুরুতে তার হাঁটুতে চাপ দেয়, দ্বিতীয় এবং তৃতীয় সেটে তার গতিবিধি সীমিত করে, এবং সার্বিয়ান যখন চতুর্থ সেটে 2-4 পিছিয়ে পড়েছিল তখন তার আউট হওয়ার পথে দেখা যায়।

"আমি ব্যথা অনুভব করতে লাগলাম [দুই সেটে] এবং ফিজিও ট্রিটমেন্ট এবং মেডিক্যাল টাইমআউটের জন্য বলেছিলাম এবং এটি যত্ন নেওয়ার চেষ্টা করেছি। এটি অবশ্যই আমাকে খেলায় ব্যাহত করেছিল। দুই সেট, দুই সেট এবং দেড় সেটের জন্য, আমি করিনি। র‍্যালিতে বেশিক্ষণ থাকতে চাই না, যতবারই সে হঠাৎ করে শট নিবে বা দিক পরিবর্তন করবে, আমি দৌড়াতে স্বাচ্ছন্দ্যবোধ করব না।

24 বারের মেজর চ্যাম্পিয়ন বলেছেন, "এক সময়ে আমি জানতাম না, সত্যি বলতে কি, যা ঘটছে তাতে আমার চালিয়ে যাওয়া উচিত কি না।"

জোকোভিচ অবশ্য হাল ছেড়ে দিতে রাজি হননি, কোর্ট ফিলিপ-চ্যাট্রিয়ারে উচ্চকণ্ঠের ভিড়ের সামনে নির্ধারককে বাধ্য করার জন্য সেটের শেষের দিকে লক করার আগে 4-4 সমতায় ফিরে যান।

সাধারণ জোকোভিচ ফ্যাশনে, শীর্ষ বাছাই পঞ্চম সেটে তার সেরা ফর্ম খুঁজে পান। বিরতির সুবিধা নষ্ট করে ২-১ গোলে পিছিয়ে থাকার পর চার ঘণ্টা ৩৯ মিনিটে জিতেছেন তিনি। জোকোভিচের 370তম বড় জয় তাকে গ্র্যান্ড স্ল্যাম জয়ের শীর্ষস্থানে পৌঁছে দেয়।

জোকোভিচ প্যারিসে টানা ১৫ বার এবং মোট ১৮ বার কোয়ার্টার ফাইনালে উঠেছেন। সাতবারের নিটো এটিপি ফাইনালস চ্যাম্পিয়ন, যিনি তিনবার ক্লে-কোর্ট মেজর জিতেছেন, পরবর্তীতে ক্যাসপার রুড বা টেলর ফ্রিটজের মুখোমুখি হবেন।

জোকোভিচ রেকর্ড-বর্ধিত 25 তম বড় শিরোপা লক্ষ্য করছেন এবং ইভেন্টের শেষে পিআইএফ এটিপি র‌্যাঙ্কিংয়ে তার নেতৃত্ব বজায় রাখতে ফাইনালে পৌঁছাতে হবে। দ্বিতীয় বাছাই জ্যানিক সিনার যদি শিরোপা খেলায় অগ্রসর হন, তাহলে তিনি ইতিহাসের 29তম খেলোয়াড় হয়ে উঠবেন (1973 সাল থেকে) নং 1-এ পৌঁছাবেন।