নয়াদিল্লি, ফিচ রেটিং শুক্রবার দেশীয় ইস্পাত প্রধান প্রধান টাটা স্টিলের প্রতি তার দৃষ্টিভঙ্গি সংশোধন করেছে যুক্তরাজ্যে কোম্পানির কার্যক্রমের পরিবর্তনকে ঘিরে অনিশ্চয়তার কারণে।

যাইহোক, টাটা স্টিলের ভারতের কার্যক্রমে প্রত্যাশিত শক্তিশালী বৃদ্ধি এবং FY25-এ ডাচ অপারেশনে সুদ, কর, অবমূল্যায়ন এবং পরিমাপকরণ (EBITDA) লাভের আগে সম্ভাব্য উপার্জন, UK ক্রিয়াকলাপের কোনো ক্ষতি পূরণ করতে পারে, ফিচ রেটিং একটি প্রতিবেদনে বলেছে।

"ফিচ রেটিংগুলি ভারত-ভিত্তিক টাটা স্টিল লিমিটেডের (টিএসএল) ইস্যুয়ার ডিফল্ট রেটিং (আইডিআর) স্থিতিশীল থেকে নেতিবাচক এ আউটলুক সংশোধন করেছে এবং 'BBB-'-এ IDR নিশ্চিত করেছে৷

বিবৃতিতে বলা হয়েছে, "আমরা TSL-এর সহযোগী প্রতিষ্ঠান ABJA Investment Co. Pte. Ltd. দ্বারা জারি করা এবং 'BBB-'-এ TSL দ্বারা গ্যারান্টিযুক্ত জুলাই 2024 সালের বকেয়া USD 1 বিলিয়ন নোটের রেটিং নিশ্চিত করেছি," বিবৃতিতে বলা হয়েছে, নেতিবাচক দৃষ্টিভঙ্গি প্রতিফলিত করে ইউকে অপারেশনের পরিবর্তন ঘিরে অনিশ্চয়তা।

রেটিং এজেন্সিটি আরও বলেছে যে TSL এর UK কার্যক্রমে চাকরির ক্ষতি বাঁচাতে ইউকে সরকার এবং শ্রমিক ইউনিয়নের পদক্ষেপে পরিবর্তনের ফলে FY25 এর মাধ্যমে লোকসান কমানোর পরিকল্পনাটি বিলম্বিত হতে পারে।

টাটা স্টিল সাউথ ওয়েলসের পোর্ট ট্যালবোট প্ল্যান্টে বার্ষিক 3 মিলিয়ন টন (MTPA) মালিক এবং সেই দেশে তার সমস্ত ক্রিয়াকলাপে প্রায় 8,000 লোক নিয়োগ করে৷

তার ডিকার্বনাইজেশন পরিকল্পনার অংশ হিসাবে, কোম্পানিটি ব্লাস্ট ফার্নেস (BF) রুট থেকে একটি কম-নির্গমন বৈদ্যুতিক আর্ক ফার্নেস (EAF) প্রক্রিয়ায় স্থানান্তরিত হচ্ছে যা তার জীবনচক্রের শেষের কাছাকাছি।

2023 সালের সেপ্টেম্বরে, টাটা স্টিল এবং যুক্তরাজ্য সরকার ব্রিটেনের পোর্ট ট্যালবোট ইস্পাত তৈরির সুবিধায় ডিকার্বোনাইজেশন পরিকল্পনা বাস্তবায়নের জন্য 1.25 বিলিয়ন পাউন্ডের একটি যৌথ বিনিয়োগ পরিকল্পনায় সম্মত হয়েছিল।

1.25 বিলিয়ন পাউন্ডের মধ্যে 500 মিলিয়ন পাউন্ড ইউকে সরকার প্রদান করেছে।