ওলোংগং, আপনি কি এমন একটি সময় মনে করতে পারেন যখন আপনি একটি দ্বি-জীবনের ইভেন্টের দিকে টেনশন অনুভব করেছিলেন এবং তারপরে মনে হয়েছিল যেন ওজন উঠে গেছে? এই প্রক্রিয়াটি - স্ট্রেস প্রতিক্রিয়ার র‌্যাম্পিং আপ এবং তারপরে এই স্থির অনুভব করা "স্ট্রেস চক্র" এর সমাপ্তি দেখায়।

দৈনন্দিন জীবনে কিছু চাপ অনিবার্য। কিন্তু চাপে থাকা অস্বাস্থ্যকর দীর্ঘস্থায়ী চাপ হৃদরোগ, স্ট্রোক এবং ডায়াবেটিস সহ দীর্ঘস্থায়ী স্বাস্থ্যের অবস্থা বাড়ায়। এটি বার্নআউট বা বিষণ্নতাও হতে পারে।

ব্যায়াম, জ্ঞানীয়, সৃজনশীল, সামাজিক এবং স্ব-শান্তিদায়ক ক্রিয়াকলাপগুলি আপনাকে স্বাস্থ্যকর উপায়ে স্ট্রেস প্রক্রিয়া করতে এবং স্ট্রেস চক্রটি সম্পূর্ণ করতে সহায়তা করে।স্ট্রেস চক্র দেখতে কেমন?

বিজ্ঞানী এবং গবেষকরা "স্ট্রেস প্রতিক্রিয়া" উল্লেখ করেন, প্রায়শই লড়াই-বা-ফ্লাইট প্রতিক্রিয়াগুলির উপর ফোকাস দিয়ে। "স্ট্রেস সাইকেল" শব্দটি স্ব-সহায়ক বিশেষজ্ঞদের দ্বারা জনপ্রিয় হয়ে উঠেছে কিন্তু এর একটি বৈজ্ঞানিক ভিত্তি আছে।

স্ট্রেস সাইকেল হল একটি স্ট্রেসফুল ইভেন্টের প্রতি আমাদের দেহের প্রতিক্রিয়া, তা বাস্তবে অনুভূত, শারীরিক বা মানসিক। এটি একটি দুষ্ট কুকুর একটি আসন্ন পরীক্ষা বা একটি কঠিন কথোপকথন দ্বারা তাড়া করা হতে পারে.স্ট্রেস চক্রের তিনটি পর্যায় রয়েছে:

পর্যায় 1 হুমকি উপলব্ধি করা হয়

পর্যায় 2 হল লড়াই-বা-ফ্লাইট প্রতিক্রিয়া, যা আমাদের স্ট্রেস হরমোন অ্যাড্রেনালিন এবং কর্টিসল দ্বারা চালিত হয়পর্যায় 3 হল ত্রাণ, যার মধ্যে শারীরবৃত্তীয় এবং মনস্তাত্ত্বিক ত্রাণ রয়েছে। থি স্ট্রেস সাইকেল সম্পূর্ণ করে।

বিভিন্ন মানুষ তাদের জীবনের অভিজ্ঞতা এবং জেনেটিক্সের উপর ভিত্তি করে বিভিন্নভাবে চাপের প্রতিক্রিয়া জানাবে।

দুর্ভাগ্যবশত, অনেক লোক তাদের নিয়ন্ত্রণের বাইরে একাধিক এবং চলমান চাপ অনুভব করে, যার মধ্যে জীবনযাত্রার ব্যয় সংকট, চরম আবহাওয়ার ঘটনা এবং ঘরোয়া সহিংসতা রয়েছে।পর্যায় 2 (ফ্লাইট-অথ-ফ্লাইট প্রতিক্রিয়া) এ থাকা দীর্ঘস্থায়ী চাপের দিকে নিয়ে যেতে পারে। দীর্ঘস্থায়ী চাপ এবং উচ্চ কর্টিসল প্রদাহ বাড়াতে পারে, যা আমাদের মস্তিষ্ক এবং অন্যান্য অঙ্গকে ক্ষতিগ্রস্ত করে।

আপনি যখন দীর্ঘস্থায়ী লড়াই-বা-ফ্লাইট মোডে আটকে থাকেন, তখন আপনি স্পষ্টভাবে মনে করেন না যে আপনি আরও সহজে বিভ্রান্ত হয়েছেন। ক্রিয়াকলাপগুলি যা সাময়িক আনন্দ দেয়, যেমন জাঙ্ক ফুড খাওয়া বা অ্যালকোহল পান করা অসহায় কৌশল যা আমাদের মস্তিষ্ক এবং শরীরের উপর চাপের প্রভাবকে হ্রাস করে না। সোশ্যাল মিডিয়ার মাধ্যমে স্ক্রল করা মানসিক চাপের চক্রটি সম্পূর্ণ করার জন্য একটি কার্যকর উপায় নয়। আসলে, এটি একটি বর্ধিত স্ট্রেস প্রতিক্রিয়ার সাথে যুক্ত।

স্ট্রেস এবং মস্তিষ্কমস্তিষ্কে, দীর্ঘস্থায়ী উচ্চ কর্টিসল হিপ্পোক্যাম্পাসকে সঙ্কুচিত করতে পারে। এটি একজন ব্যক্তির স্মৃতিশক্তি এবং চিন্তাভাবনা এবং মনোনিবেশ করার ক্ষমতাকে ব্যাহত করতে পারে।

দীর্ঘস্থায়ী উচ্চ কর্টিসল এছাড়াও প্রিফ্রন্টাল কর্টেক্স বু-এর কার্যকলাপকে হ্রাস করে অ্যামিগডালায় কার্যকলাপ বাড়ায়।

প্রিফ্রন্টাল কর্টেক্স আমাদের চিন্তাভাবনা আচরণ এবং আবেগের উচ্চ-ক্রম নিয়ন্ত্রণের জন্য দায়ী, এবং লক্ষ্য-নির্দেশিত এবং যুক্তিযুক্ত। অ্যামিগডালা আই রিফ্লেক্সিভ এবং মানসিক প্রতিক্রিয়ার সাথে জড়িত। উচ্চতর অ্যামিগডালা কার্যকলাপ একটি নিম্ন প্রিফ্রন্টাল কর্টেক্স ক্রিয়াকলাপ ব্যাখ্যা করে যে কেন আমরা কম যুক্তিবাদী এবং বেশি আবেগপ্রবণ এবং প্রতিক্রিয়াশীল হই যখন আমরা চাপে থাকি।পাঁচ ধরনের ক্রিয়াকলাপ রয়েছে যা আমাদের মস্তিষ্ককে স্ট্রেস চক্র সম্পূর্ণ করতে সাহায্য করতে পারে।

1. ব্যায়াম - এর নিজস্ব সম্পূর্ণ স্ট্রেস চক্র

যখন আমরা ব্যায়াম করি তখন আমরা কর্টিসলের একটি স্বল্পমেয়াদী স্পাইক পাই, তারপরে কর্টিসল এবং অ্যাড্রেনালিনের স্বাস্থ্য হ্রাস পায়।ব্যায়াম এন্ডোরফিন এবং সেরোটোনিন বাড়ায়, যা মেজাজ উন্নত করে। এন্ডোরফিন একটি উচ্ছ্বসিত অনুভূতি সৃষ্টি করে যাকে প্রায়ই "রানার উচ্চ" বলা হয় এবং এতে প্রদাহ-বিরোধী প্রভাব রয়েছে।

আপনি যখন ব্যায়াম করেন, তখন মস্তিষ্কে রক্তের প্রবাহ বেশি হয় এবং প্রিফ্রন্টাল কর্টেক্সে উচ্চতর কার্যকলাপ হয়। এই কারণে আপনি প্রায়শই একটি ওয়াল বা দৌড়ের পরে আরও স্পষ্টভাবে চিন্তা করতে পারেন। ব্যায়াম মানসিক চাপের অনুভূতি দূর করার একটি সহায়ক উপায় হতে পারে।

ব্যায়াম হিপোক্যাম্পাসের আয়তনও বাড়াতে পারে। এটি আরও ভাল স্বল্পমেয়াদী এবং দীর্ঘমেয়াদী মেমরি প্রক্রিয়াকরণের সাথে যুক্ত, সেইসাথে স্ট্রেস বিষণ্নতা এবং উদ্বেগ হ্রাস করে।2. জ্ঞানীয় কার্যকলাপ - নেতিবাচক চিন্তা কমাতে

অত্যধিক নেতিবাচক চিন্তা চাপ প্রতিক্রিয়া ট্রিগার বা প্রসারিত করতে পারে. আমাদের 201 সালের গবেষণায়, আমরা দেখেছি যে স্ট্রেস এবং কর্টিসলের মধ্যে সম্পর্ক বেশি নেতিবাচক চিন্তাধারার লোকদের মধ্যে শক্তিশালী।

উচ্চ অ্যামিগডালা কার্যকলাপ এবং কম যুক্তিযুক্ত চিন্তাভাবনা যখন আপনি চাপে থাকেন তখন বিকৃত চিন্তাভাবনার দিকে পরিচালিত করে যেমন নেতিবাচক এবং রিজি "কালো-সাদা" চিন্তাভাবনার দিকে মনোনিবেশ করা।নেতিবাচক চিন্তাভাবনা কমাতে এবং আরও বাস্তবসম্মত দৃষ্টিভঙ্গি প্রচার করার ক্রিয়াকলাপগুলি চাপের প্রতিক্রিয়া হ্রাস করতে পারে। ক্লিনিকাল সেটিংসে এটি সাধারণত জ্ঞানীয় আচরণ থেরাপি বলা হয়।

বাড়িতে, এটি জার্নালিং বা উদ্বেগ লিখতে পারে। এটি আমাদের মস্তিষ্কের যৌক্তিক এবং যৌক্তিক অংশগুলিকে নিযুক্ত করে এবং আমাদের আরও বাস্তবসম্মতভাবে চিন্তা করতে সাহায্য করে নেতিবাচক চিন্তাকে চ্যালেঞ্জ করার প্রমাণ খোঁজা ("আমি তম পরীক্ষার জন্য ভালভাবে প্রস্তুতি নিয়েছি, তাই আমি আমার সেরাটা করতে পারি") চাপ চক্রটি সম্পূর্ণ করতে সাহায্য করতে পারে।3. সৃজনশীল হওয়া - 'ফ্লাইট বা লড়াই' থেকে বেরিয়ে আসার একটি পথ

সৃজনশীল ক্রিয়াকলাপগুলি শিল্প, নৈপুণ্য, বাগান করা, রান্না বা অন্যান্য ক্রিয়াকলাপ যেমন একটি ধাঁধাঁ করা, জাগলিং, সঙ্গীত, থিয়েটার, নাচ বা আনন্দদায়ক কাজে নিমগ্ন হতে পারে।এই ধরনের সাধনা প্রিফ্রন্টাল কর্টেক্স কার্যকলাপ বৃদ্ধি করে এবং প্রবাহ এবং ফোকাস প্রচার করে।

ফ্লো হল এমন একটি ক্রিয়াকলাপ যা আপনি উপভোগ করেন তার মধ্যে সম্পূর্ণ ব্যস্ততার একটি অবস্থা৷ এটি মস্তিষ্কের অ্যাড্রেনালিন নরড্রেনালিনের উচ্চ-চাপের মাত্রা কমিয়ে দেয়। যখন আপনি এইভাবে ফোকাস করেন, তখন মস্তিষ্ক শুধুমাত্র তাসের সাথে প্রাসঙ্গিক তথ্য প্রক্রিয়া করে এবং চাপ সহ অ-প্রাসঙ্গিক তথ্য উপেক্ষা করে।

4. সামাজিক হওয়া এবং অনুভূতি-ভাল হরমোন নিঃসরণ করাঅন্য কারো সাথে কথা বলা, একজন ব্যক্তির সাথে শারীরিক স্নেহ বা পোষা প্রাণী এবং হাসি সবই অক্সিটোসিন বাড়াতে পারে। এটি মস্তিষ্কের একটি রাসায়নিক বার্তাবাহক যা সামাজিক বন্ধন বাড়ায় এবং আমাদের সংযুক্ত এবং নিরাপদ বোধ করে।

হাসিও একটি সামাজিক ক্রিয়াকলাপ যা লিম্বিক সিস্টেমের অংশগুলিকে সক্রিয় করে যা মানসিক এবং আচরণগত প্রতিক্রিয়াগুলির সাথে জড়িত মস্তিষ্কের অংশ। থি এন্ডোরফিন এবং সেরোটোনিন বাড়ায় এবং আমাদের মেজাজ উন্নত করে।

5. স্ব-প্রশান্তিদায়কশ্বাস-প্রশ্বাসের ব্যায়াম এবং ধ্যান প্যারাসিমপ্যাথেটিক স্নায়ুতন্ত্রকে উদ্দীপিত করে (যা আমাদের চাপের প্রতিক্রিয়াগুলিকে শান্ত করে যাতে আমরা "রিসেট" করতে পারি) ভ্যাগাস স্নায়ুর মাধ্যমে এবং কর্টিসল কমাতে পারি।

একটি ভাল কান্না স্ট্রেস এনার্জি মুক্ত করে এবং অক্সিটোসিন এবং এন্ডোরফিন বৃদ্ধি করেও সাহায্য করতে পারে।

মানসিক অশ্রু শরীর থেকে কর্টিসল এবং হরমোন প্রোল্যাক্টিনকেও সরিয়ে দেয় আমাদের পূর্বের গবেষণায় দেখা গেছে যে কর্টিসল এবং প্রোল্যাক্টিন বিষণ্নতা, উদ্বেগ এবং শত্রুতা যুক্ত ছিল।কর্ম বিক্ষিপ্ততা বীট

এটি একটি মজার বা দুঃখজনক সিনেমা দেখা, ব্যায়াম করা, জার্নালিং করা, বাগান করা বা একটি ধাঁধাঁ করা যাই হোক না কেন, আপনার স্ট্রেস চক্রটি কেন সম্পূর্ণ করা উচিত তার পিছনে বিজ্ঞান রয়েছে।

প্রতিদিন অন্তত একটি ইতিবাচক কার্যকলাপ করা আমাদের বেসলিন স্ট্রেস লেভেলকেও কমাতে পারে এবং এটি ভাল মানসিক স্বাস্থ্য এবং সুস্থতার জন্য উপকারী।গুরুত্বপূর্ণভাবে, দীর্ঘস্থায়ী চাপ এবং বার্নআউট আমাদের কর্মক্ষেত্রের মতো পরিবর্তনের প্রয়োজনীয়তাও নির্দেশ করতে পারে। যাইহোক, সমস্ত চাপপূর্ণ পরিস্থিতিতে সহজেই পরিবর্তন করা যায় না। মনে রাখবেন সাহায্য সর্বদা উপলব্ধ।

আপনার যদি আপনার মানসিক চাপ বা স্বাস্থ্য সম্পর্কে উদ্বেগ থাকে তবে অনুগ্রহ করে একজন ডাক্তারের সাথে কথা বলুন। (ম কথোপকথন) এএমএস