"আউটসোর্সিং বন্ধ করুন, এবং মার্কিন যুক্তরাষ্ট্রকে একটি উত্পাদন সুপার পাওয়ারে পরিণত করুন," বলেছেন ট্রাম্পের 2024 রিপাবলিকান পার্টি প্ল্যাটফর্ম তার তৃতীয় দৌড়ে তাকে হোয়াইট হাউসের জন্য দলীয় মনোনীত হিসাবে অভিষিক্ত করার জন্য আগামী সপ্তাহে পার্টি সম্মেলনের আগে প্রকাশ করেছে৷

প্ল্যাটফর্মটি 20টি প্রতিশ্রুতির একটি তালিকা যা ট্রাম্পের "আমেরিকাকে আবারও মহান করার দৃষ্টিভঙ্গি এমনভাবে প্রকাশ করে যা প্রতিটি ভোটারের জন্য সংক্ষিপ্ত এবং হজমযোগ্য", বলেছেন ট্রাম্প প্রচারণার সিনিয়র উপদেষ্টা ক্রিস লাসিভিটা এবং সুসি ওয়াইলস।

"যদিও জো বিডেন এবং ডেমোক্র্যাটরা তাদের টিকিটের শীর্ষে কে থাকবেন তা নিয়ে তর্ক করছেন এবং এমন নীতিগুলি বাস্তবায়ন করেছেন যা দৈনন্দিন পরিবারের দাম বাড়িয়েছে, প্রশস্ত-খোলা সীমান্তের মাধ্যমে অভিবাসী অপরাধের বন্যার দ্বার উন্মুক্ত করেছে, ওয়াশিংটন দ্বারা বাধ্য করা লাল ফিতা দিয়ে আমেরিকান শক্তিকে বেঁধে দেওয়া হয়েছে। আমলারা, এবং দুর্বল পররাষ্ট্রনীতির মাধ্যমে সারা বিশ্বে বিশৃঙ্খলা তৈরি করে, প্রেসিডেন্ট ট্রাম্প আমেরিকা ফার্স্ট নীতির মাধ্যমে আমেরিকাকে আবার মহান করে তুলবেন।"

প্ল্যাটফর্মটি ছিল পার্টির রক্ষণশীল এজেন্ডা এবং পপুলিস্ট পদক্ষেপের মিশ্রণ। এর মধ্যে ছিল "সীমান্ত সিল করা", সর্ববৃহৎ নির্বাসন কর্মসূচি পরিচালনা, "তিন বিশ্বযুদ্ধ প্রতিরোধ", শ্রমিকদের জন্য কর কমানো, মুদ্রাস্ফীতি বন্ধ করা, বিশ্বের সবচেয়ে শক্তিশালী সামরিক বাহিনী গড়ে তোলা, ইউরোপ ও পশ্চিম এশিয়ায় শান্তি ফিরিয়ে আনা এবং ধরে রাখা। বিশ্বের রিজার্ভ মুদ্রা হিসাবে ডলার।

আউটসোর্সিং বন্ধ করার প্রতিশ্রুতি দিয়ে ভারত সরকার এবং ব্যবসায়িকরা শঙ্কিত হবে, যা মার্কিন যুক্তরাষ্ট্রে আউটসোর্সিং শিল্পে আধিপত্য বিস্তারকারী ভারতীয় কোম্পানিগুলির আউটসোর্সিং এবং লক্ষ্যবস্তুকে রোধ করার জন্য ট্রাম্পের প্রথম মেয়াদে ঘোষণা করা বেশ কয়েকটি পদক্ষেপের স্মৃতি ফিরিয়ে আনবে। প্রশাসন H-1B ভিসা প্রোগ্রামকে লক্ষ্য করেছিল যা আমেরিকান কোম্পানিগুলি উচ্চ-স্পেশালিটি চাকরির জন্য স্থানীয়ভাবে উপলব্ধ জনবলের ঘাটতি মেটাতে ব্যবহার করে।

ভারতীয় আউটসোর্সিং শিল্প বিশ্বব্যাপী যে ব্যবসা পায় তার আনুমানিক 62 শতাংশ মার্কিন যুক্তরাষ্ট্রের। মার্কিন সংস্থাগুলি যেগুলি ভারতীয় সংস্থাগুলিকে আউটসোর্স করেছে তাদের মধ্যে রয়েছে ফোর্ড মোটরস, সিসকো, আমেরিকান এক্সপ্রেস (এমেক্স), জেনারেল ইলেকট্রিক্স এবং মাইক্রোসফ্টের মতো জায়ান্ট। ইউএস প্রেসিডেন্টের পক্ষে আউটসোর্সিং এবং অফশোরিং-এর বিরুদ্ধে প্রতিবাদ করা অস্বাভাবিক কিছু নয় কারণ দেশের বিস্তীর্ণ অংশগুলিকে একটি বিশ্বায়িত অর্থনীতিতে স্বল্প মজুরির দেশগুলিতে বিদেশে প্রেরণ করা ম্যানুফ্যাকচারিং চাকরিগুলিকে পরিষ্কার করা হয়েছিল।

রাষ্ট্রপতি জো বিডেন 2020 নির্বাচনের জন্য তার প্ল্যাটফর্মে অফশোরিং ট্যাক্স পেনাল্টির আহ্বান জানিয়েছিলেন এবং প্রাক্তন রাষ্ট্রপতি বারাক ওবামা মার্কিন সংস্থাগুলিকে তাদের ট্যাক্স ছাড়ের হুমকি দিয়ে আউটসোর্স করা চাকরি ফিরিয়ে আনার জন্য ঘন ঘন এবং জরুরিভাবে আহ্বান জানিয়েছিলেন।