নয়াদিল্লি, ভারতের প্রাণী কল্যাণ বোর্ড (AWBI) ঘুড়ি ওড়ানোর কার্যকলাপের জন্য ব্যবহৃত ক্ষতিকারক ধারালো সুতো বা মাঞ্জা সম্পূর্ণ নিষিদ্ধ করার পরামর্শ দিয়েছে এবং বলেছে যে বন্যপ্রাণী রক্ষার জন্য শুধুমাত্র সাধারণ তুলার সুতোর অনুমতি দেওয়া উচিত।

একটি বিবৃতিতে, পিপল ফর দ্য এথিক্যাল ট্রিটমেন্ট অফ অ্যানিম্যালস (PETA) Indi AWBI এর দেওয়া পরামর্শকে স্বাগত জানিয়েছে এবং বলেছে যে এটি এই বিষয়ে একটি আপিল করেছে।

PETA কেন্দ্রীয় পরিবেশ বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রকের কাছে AWBI দ্বারা লেখা একটি চিঠি শেয়ার করেছে, সমস্ত রাজ্য/কেন্দ্রশাসিত অঞ্চলের মুখ্য সচিব এবং রাজ্য/কেন্দ্রশাসিত অঞ্চলের বনের মহাপরিচালককে।

চিঠি অনুসারে, AWBI ঘুড়ি উড়ানোর কার্যকলাপের জন্য ব্যবহৃত সমস্ত ক্ষতিকারক ধারালো সুতো বা মাঞ্জা নিষিদ্ধ করার জন্য পরিবেশ সুরক্ষা আইন, 1986 এর অধীনে জারি করা তম বিজ্ঞপ্তিতে প্রয়োজনীয় সংশোধন করার অনুরোধ করেছে।

বোর্ড বলেছে যে তারা গ্লাস-কোট ধাতু, প্লাস্টিক বা অন্যান্য ধারালো মাঞ্জা সুতো নিষিদ্ধ করার প্রয়োজনীয়তার উপর জোর দিচ্ছে। মন্ত্রক সেপ্টেম্বর 2014-এ রাজ্য/ইউটি-এর সমস্ত মুখ্য সচিবদের নির্দেশ জারি করেছিল ক্ষতিকারক মাঞ্জা থ্রেডগুলির সমস্যা সমাধানের জন্য, বিশেষ করে নাইলন, কাচ, ও ধাতু থেকে তৈরি, যা বন্যপ্রাণীর জন্য উল্লেখযোগ্য হুমকিস্বরূপ।

আরও, বোর্ড বলেছে যে ন্যাশনাল গ্রিন ট্রাইব্যুনাল, জুলাই 2017-এ তার রায়ে, সমস্ত রাজ্য সরকার এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে নাইলন বা যে কোনও সিন্থেটিক উপাদান, কৃত্রিম পদার্থের সাথে লেপ এবং অ-সহ তৈরি মাঞ্জা থ্রেডের উপর সম্পূর্ণ নিষেধাজ্ঞা কার্যকর করার নির্দেশ দিয়েছে। বায়োডিগ্রেডেবল

"এনভায়রনমেন্টাল প্রোটেকশন অ্যাক্ট, 1986 এর অধীনে সংশ্লিষ্ট বিজ্ঞপ্তিগুলিকে সংশোধন করার জন্য অনুরোধ করা হচ্ছে, যাতে নাইলনের অন্যান্য থ্রেডের আঠা বা লেপযুক্ত বুদ্ধি পাউডার গ্লাস (পাউডার গ্লাস বা ধাতব প্রলিপ্ত তুলো থ্রেড সহ) সমস্ত ক্ষতিকারক ধারালো থ্রেড বা মাঞ্জা তৈরি করা সম্পূর্ণ নিষিদ্ধ করা হয়। ঘুড়ি উড্ডয়ন কার্যক্রমের জন্য ব্যবহার করা হয় এবং ঘুড়ি ওড়ানোর জন্য শুধুমাত্র সাধারণ সুতির সুতোর অনুমতি দেয়, AWBI জানিয়েছে।

PETA বলেছে যে মাঞ্জা, তার সমস্ত রূপেই, মানুষ, পাখি, অন্যান্য প্রাণী এবং পরিবেশকে ঝুঁকির মধ্যে ফেলে।

"আমরা ভারতের প্রাণী কল্যাণ বোর্ডের কাছে কৃতজ্ঞ যে কাঁচের গুঁড়ো বা ধাতু দিয়ে মজবুত করা তুলার ঘুড়ির স্ট্রিং দ্বারা সৃষ্ট বিপদগুলিকে স্বীকৃতি দেওয়ার জন্য আমরা কৃতজ্ঞ। মানুষ সহ পাখি এবং অন্যান্য প্রাণীরা এই ধরনের মারাত্মক অস্ত্রের বিরুদ্ধে কোন বাধা নেই," বলেছেন পেটা ইন্ডিয়ার সিনিয়র অ্যাডভোকেসি অফিসার ফারহাত ইউ আইন।

ক্ষুর-তীক্ষ্ণ স্ট্রিং, প্রায়ই কাচের পাউডার বা ধাতু দিয়ে শক্তিশালী করা হয়, প্রতি বছর আঘাত এবং অনেক মৃত্যুর কারণ হয়, PETA যোগ করেছে।

"পাখিদের ডানা এবং পা প্রায়শই মাঞ্জা দ্বারা কেটে ফেলা হয় বা এমনকি কেটে ফেলা হয়, এবং যেহেতু তারা তাদের গুরুতর ক্ষত থাকা সত্ত্বেও প্রায়শই পালাতে সক্ষম হয়, উদ্ধারকারীরা তাদের সাহায্য করতে পারে না এবং তাদের মধ্যে অনেকেরই ধীরে ধীরে এবং বেদনাদায়ক রক্তপাত হয়," PETA যোগ করে বলেছে মাঞ্জা মানুষের আহত ও মৃত্যুর কারণও হয়।