মেলবোর্ন, আমরা প্রায়ই শুনি যে আদিবাসীরা অস্ট্রেলিয়ায় 65,000 বছর ধরে আছে, "বিশ্বের প্রাচীনতম জীবন্ত সংস্কৃতি"। কিন্তু এর অর্থ কী, পৃথিবীর সমস্ত জীবিত মানুষের একটি পূর্বপুরুষ রয়েছে যা সময়ের কুয়াশায় ফিরে যায়?

আমাদের নতুন আবিষ্কারগুলি, আজকে বৈজ্ঞানিক জার্নালে নেচার হিউম্যান বিহেভিয়ারে ঘোষণা করা হয়েছে, এই প্রশ্নে নতুন আলোকপাত করেছে।

গুনাইকুর্নাই প্রবীণদের নির্দেশনায়, গুনাইকুর্নাই ল্যান্ড অ্যান্ড ওয়াটারস অ্যাবোরিজিনাল কর্পোরেশন এবং মোনাশ ইউনিভার্সিটির প্রত্নতাত্ত্বিকরা ভিক্টোরিয়ার পূর্ব গিপসল্যান্ডে তুষারময় নদীর কাছে উঁচু দেশের পাদদেশে বুকানের কাছে ক্লগস গুহায় খনন করেন।আমরা যা পেয়েছি তা অসাধারণ। গুহার গভীরতায় নিচু, নিচু আলোর নীচে, ছাই এবং পলির স্তরের নীচে চাপা পড়ে, ট্রয়েলের ডগায় দুটি অস্বাভাবিক অগ্নিকুণ্ড প্রকাশিত হয়েছিল। তাদের প্রত্যেকটিতে ছাইয়ের একটি ছোট প্যাচের সাথে যুক্ত একটি একক ছাঁটা লাঠি রয়েছে।

কাঠি থেকে কাঠের ফিলামেন্ট সহ 69টি রেডিওকার্বন তারিখের একটি ক্রম, অগ্নিকুণ্ডের একটির তারিখ 11,000 বছর আগের এবং দুটি থেকে 12,000 বছর আগে, শেষ বরফ যুগের একেবারে শেষের দিকে।

19 শতকের গুনাইকুর্নাই নৃতাত্ত্বিক রেকর্ডের সাথে অগ্নিকুণ্ডের পর্যবেক্ষিত শারীরিক বৈশিষ্ট্যের মিল দেখায় যে এই ধরনের ফায়ারপ্লেস কমপক্ষে 12,000 বছর ধরে ক্রমাগত ব্যবহার করা হচ্ছে।রহস্যময় লাঠি চর্বি সঙ্গে smeared

এগুলি কোনও সাধারণ অগ্নিকুণ্ড ছিল না: উপরেরটি ছিল মানুষের হাতের তালুর আকারের।

এর মাঝখান থেকে একটা লাঠি বের হয়ে গেল, একটা সামান্য পোড়া প্রান্ত এখনও আগুনের ছাইয়ের মাঝখানে আটকে আছে। আগুন দীর্ঘকাল ধরে জ্বলেনি, বা এটি কোনও উল্লেখযোগ্য তাপে পৌঁছায়নি। অগ্নিকুণ্ডের সাথে কোন খাবারের অবশেষ যুক্ত ছিল না।লাঠি থেকে বড় হওয়া দুটি ছোট ডাল কেটে ফেলা হয়েছে, তাই কাণ্ডটি এখন সোজা এবং মসৃণ।

আমরা লাঠিতে মাইক্রোস্কোপিক এবং জৈব রাসায়নিক বিশ্লেষণ করেছিলাম, দেখায় যে এটি প্রাণীর চর্বির সংস্পর্শে এসেছে। লাঠির অংশগুলি লিপিড দিয়ে আবৃত ছিল - ফ্যাটি অ্যাসিড যা জলে দ্রবীভূত হতে পারে না এবং তাই দীর্ঘ সময় ধরে বস্তুর উপর থাকতে পারে।

লাঠির ছাঁটাই এবং বিন্যাস, আগুনের ছোট আকার, খাবারের অনুপস্থিতি এবং লাঠিতে দাগযুক্ত চর্বির উপস্থিতি থেকে বোঝা যায় যে অগ্নিকুণ্ড রান্না ছাড়া অন্য কিছুর জন্য ব্যবহার করা হয়েছিল।লাঠিটি একটি ক্যাসুয়ারিনা গাছ থেকে এসেছে, একটি সে-ওক। ডাল ভেঙে সবুজ হয়ে গেছে। আমরা এটা জানি কারণ ভাঙ্গা প্রান্তে splayed fibers. লাঠিটি ব্যবহার করার সময় আগুন থেকে কখনও সরানো হয়নি; আমরা এটি যেখানে স্থাপন করা হয়েছিল খুঁজে পেয়েছি।

খননকালে সামান্য গভীরে একটি দ্বিতীয় ক্ষুদ্রাকৃতির অগ্নিকুণ্ড থেকেও একটি একক শাখা বেরিয়েছিল, এটি একটি ছোঁড়া লাঠির মতো একটি কোণ-পিছন প্রান্তযুক্ত এবং কাণ্ডের সাথে পাঁচটি ছোট ডাল ছাঁটা। এটির পৃষ্ঠে কেরাটিনের মতো প্রাণীজ টিস্যুর টুকরো ছিল; এটাও চর্বির সংস্পর্শে এসেছিল।

আচারে এই অগ্নিকুণ্ডগুলির ভূমিকাস্থানীয় 19 শতকের জাতিতত্ত্বে এই ধরনের অগ্নিকুণ্ডের ভালো বর্ণনা রয়েছে, তাই আমরা জানি যে এগুলো মুল্লা-মুল্লুং, শক্তিশালী গুনাইকুর্নাই ওষুধ পুরুষ ও মহিলাদের দ্বারা সম্পাদিত আচার-অনুষ্ঠানের জন্য তৈরি করা হয়েছিল।

আলফ্রেড হাউইট, সরকারি ভূতাত্ত্বিক এবং অগ্রগামী নৃতাত্ত্বিক, 1887 সালে লিখেছেন: কুর্নাই প্রথা হল কিছু ঈগলহকের পালক এবং কিছু মানব বা ক্যাঙ্গারু চর্বি সহ একটি নিক্ষেপকারী লাঠির শেষ পর্যন্ত নিবন্ধটি [যা শিকারের অন্তর্গত] বেঁধে রাখা।

নিক্ষেপকারী লাঠিটি আগুনের আগে মাটিতে তির্যকভাবে আটকে থাকে এবং অবশ্যই এটি এমন একটি অবস্থানে রাখা হয় যে এটি পড়ে যায়। জাদুকর এই সময়ে তার কবজ গান করা হয়েছে; যেমনটি সাধারণত প্রকাশ করা হয়, তিনি 'মানুষের নাম গান করেন' এবং যখন লাঠি পড়ে যায় তখন তার আকর্ষণ সম্পূর্ণ হয়। অনুশীলন এখনও বিদ্যমান।হাউইট উল্লেখ করেছেন যে এই ধরনের আচারের লাঠিগুলি ক্যাসুয়ারিনা কাঠ থেকে তৈরি করা হয়েছিল। কখনও কখনও লাঠি একটি ছোঁড়া লাঠি নকল করে, একটি আঁকানো প্রান্ত দিয়ে। এর আগে প্রত্নতাত্ত্বিকভাবে চর্বিযুক্ত একক ছাঁটা ক্যাসুয়ারিনা স্টেম সহ এমন কোনও ক্ষুদ্র অগ্নিকুণ্ড পাওয়া যায়নি।

500 প্রজন্ম

মিনিয়েচার ফায়ারপ্লেসগুলি 500 প্রজন্মের আগেকার দুটি আচার অনুষ্ঠানের উল্লেখযোগ্যভাবে সংরক্ষিত অবশেষ।পৃথিবীর আর কোথাও নৃতাত্ত্বিক অভিব্যক্তি একটি খুব নির্দিষ্ট সাংস্কৃতিক অনুশীলনের প্রত্নতাত্ত্বিক অভিব্যক্তি নেই যা নৃতাত্ত্বিক থেকে জানা যায়, তবে এখনও পর্যন্ত খুঁজে পাওয়া যায়, আগে পাওয়া গেছে।

গুনাইকুর্নাই পূর্বপুরুষরা প্রায় 500 প্রজন্মের জন্য একটি খুব বিশদ, খুব বিশেষ সাংস্কৃতিক জ্ঞান এবং অনুশীলন দেশে প্রেরণ করেছিলেন।

গুনাইকুর্নাই এল্ডার আঙ্কেল রাসেল মুলেট যখন ফায়ারপ্লেসগুলি খনন করা হয়েছিল তখন ঘটনাস্থলে ছিলেন। প্রথমটি প্রকাশিত হওয়ার সাথে সাথে তিনি বিস্মিত হয়েছিলেন: এটি বেঁচে থাকা কেবল আশ্চর্যজনক। এটি আমাদের একটি গল্প বলছে। এটি থেকে শেখার জন্য এটি এখানে অপেক্ষা করছে। আমাদের মনে করিয়ে দেওয়া যে আমরা এখনও আমাদের প্রাচীন অতীতের সাথে সংযুক্ত একটি জীবন্ত সংস্কৃতি। আমাদের পূর্বপুরুষদের স্মৃতিকথা পড়তে এবং আমাদের সম্প্রদায়ের সাথে ভাগ করে নেওয়ার এটি একটি অনন্য সুযোগ।বিশ্বের প্রাচীনতম জীবন্ত সংস্কৃতির মধ্যে একটি হওয়ার অর্থ কী? এর অর্থ হল সহস্রাব্দের সাংস্কৃতিক উদ্ভাবন সত্ত্বেও, পুরানো পূর্বপুরুষরাও প্রজন্মের পর প্রজন্ম ধরে সাংস্কৃতিক জ্ঞান এবং জ্ঞাতত্বকে ক্রমাগত দান করে গেছেন এবং শেষ বরফ যুগ থেকে এবং তার পরেও তা করেছেন। (কথোপকথন) GRS

জিআরএস