নয়াদিল্লি, আসন্ন বাজেটের আগে, বৃহস্পতিবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সাথে একটি বৈঠকের সময় বিশিষ্ট অর্থনীতিবিদরা অর্থনৈতিক প্রবৃদ্ধি ত্বরান্বিত করতে এবং অবকাঠামো উন্নত করার জন্য সরকারকে পদক্ষেপ নেওয়ার আহ্বান জানিয়েছেন, সূত্র জানিয়েছে।

মোদি 3.0 সরকারের প্রথম বাজেটের জন্য অর্থনীতিবিদদের মতামত ও পরামর্শ জানাতে বৃহস্পতিবার NITI আয়োগ এই বৈঠকের আয়োজন করেছিল।

"আজকের আগে, বিশিষ্ট অর্থনীতিবিদদের সাথে আলাপচারিতা করেছেন এবং প্রবৃদ্ধিকে আরও এগিয়ে নেওয়ার বিষয়ে তাদের অন্তর্দৃষ্টিপূর্ণ মতামত শুনেছেন," মোদি এক্স-এ একটি পোস্টে বলেছেন।

কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন 23 জুলাই লোকসভায় 2024-25-এর বাজেট পেশ করার কথা রয়েছে।

অর্থনীতিবিদ এবং বিভাগীয় বিশেষজ্ঞদের পাশাপাশি, নীতি আয়োগের ভাইস চেয়ারম্যান সুমন বেরি এবং অন্যান্য সদস্যরাও সভায় উপস্থিত ছিলেন।

অর্থমন্ত্রী সীতারামন, পরিকল্পনা মন্ত্রী রাও ইন্দ্রজিৎ সিং, মুখ্য অর্থনৈতিক উপদেষ্টা ভি অনন্ত নাগেশ্বরন এবং অর্থনীতিবিদ সুরজিৎ ভাল্লা এবং অশোক গুলাটি এবং প্রবীণ ব্যাঙ্কার কে ভি কামাথ সহ অন্যান্যরা বৈঠকে উপস্থিত ছিলেন।

2024-25-এর বাজেট হবে মোদি 3.0 সরকারের প্রথম প্রধান অর্থনৈতিক দলিল, যা অন্যান্য বিষয়গুলির মধ্যে, 2047 সালের মধ্যে ভারতকে একটি উন্নত জাতি হিসাবে গড়ে তোলার জন্য রোড ম্যাপ তৈরি করবে বলে আশা করা হচ্ছে৷ অর্থনৈতিক প্রবৃদ্ধি ত্বরান্বিত করার জন্যও পরামর্শ দেওয়া হয়েছিল এবং কৃষি উৎপাদনশীলতা উন্নত, সূত্র যোগ করেছে. সূত্রের মতে, নীতি আয়োগ দ্বারা প্রস্তুত করা Viksit Bharat @2047 নথিতেও আলোচনা হয়েছে।

রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু, গত মাসে সংসদের যৌথ অধিবেশনে তার ভাষণে ইঙ্গিত দিয়েছিলেন যে সরকার সংস্কারের গতি ত্বরান্বিত করতে ঐতিহাসিক পদক্ষেপ নিয়ে আসবে।

তিনি আরও বলেন, বাজেট হবে সরকারের সুদূরপ্রসারী নীতি ও ভবিষ্যৎ দৃষ্টিভঙ্গির একটি কার্যকর দলিল।

সীতারামন ইতিমধ্যেই আসন্ন বাজেটের বিষয়ে অর্থনীতিবিদ এবং ভারতীয় শিল্পের কর্ণধার সহ বিভিন্ন স্টেকহোল্ডারদের সাথে আলোচনা করেছেন।

বেশ কিছু বিশেষজ্ঞরা সাধারণ মানুষকে কর ত্রাণ প্রদানের জন্য সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন ভোগ বাড়ানো এবং মুদ্রাস্ফীতি নিয়ন্ত্রণে এবং অর্থনৈতিক প্রবৃদ্ধি ত্বরান্বিত করার জন্য পদক্ষেপ নেওয়ার জন্য।

2023-24 সালে অর্থনীতি 8.2 শতাংশ বৃদ্ধির হার রেকর্ড করেছে।

এর আগে ফেব্রুয়ারিতে, সীতারামন লোকসভা নির্বাচনকে সামনে রেখে 2024-25-এর অন্তর্বর্তী বাজেট পেশ করেছিলেন।