নয়াদিল্লি [ভারত], প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বুধবার কেন্দ্রীয় মন্ত্রিসভার 14টি খরিফ ফসলের ন্যূনতম সমর্থন মূল্য (MSP) বাড়ানোর সিদ্ধান্ত এবং লাল বাহাদুর শাস্ত্রী আন্তর্জাতিক বিমানবন্দর, বারাণসীর উন্নয়নের প্রশংসা করেছেন৷

প্রধানমন্ত্রী অফশোর উইন্ড এনার্জি প্রকল্পের জন্য ভায়াবিলিটি গ্যাপ ফান্ডিং (ভিজিএফ) প্রকল্পের অনুমোদন এবং মহারাষ্ট্রের ভাধাবনে একটি বড় বন্দরের উন্নয়নেরও প্রশংসা করেছেন।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বে কেন্দ্রীয় মন্ত্রিসভা আজ বিপণন মরসুম 2024-25 এর জন্য সমস্ত বাধ্যতামূলক খরিফ ফসলের জন্য ন্যূনতম সমর্থন মূল্য (MSP) বৃদ্ধির অনুমোদন দিয়েছে।"আমাদের সরকার সারা দেশে আমাদের কৃষক ভাই ও বোনদের কল্যাণের জন্য ক্রমাগত গুরুত্বপূর্ণ পদক্ষেপ নিচ্ছে। এই নির্দেশনায়, আজ মন্ত্রিসভা 2024-25 সালের জন্য সমস্ত প্রধান খরিফ ফসলের ন্যূনতম সমর্থন মূল্য বৃদ্ধির অনুমোদন দিয়েছে।" এক্স-এ পোস্ট করেছেন প্রধানমন্ত্রী মোদী।

সরকার 2024-25 বিপণন মরসুমের জন্য খরিফ ফসলের MSP বাড়িয়েছে, কৃষকদের তাদের উৎপাদিত পণ্যের জন্য উপযুক্ত মূল্য নিশ্চিত করতে। তৈলবীজ এবং ডালের জন্য বিগত বছরের তুলনায় MSP-তে সর্বোচ্চ নিখুঁত বৃদ্ধির সুপারিশ করা হয়েছে। নাইজার বীজ (প্রতি কুইন্টাল রুপি 983/-) তারপরে তিল (রুপি 632/- প্রতি কুইন্টাল) এবং তুর/আরহর (প্রতি কুইন্টাল 550/- টাকা)।

ধান (গ্রেড এ), জোয়ার (মালদান্ডি) এবং তুলা (লং প্রধান) এর জন্য খরচের ডেটা আলাদাভাবে সংকলিত হয় না।"বিপণন ঋতু 2024-25-এর জন্য খরিফ ফসলের MSP বৃদ্ধি কেন্দ্রীয় বাজেট 2018-19-এর ঘোষণার সাথে সামঞ্জস্যপূর্ণ যে MSP নির্ধারণের সর্বভারতীয় গড় উৎপাদন খরচের অন্তত 1.5 গুণ, প্রত্যাশিত মার্জিন। বাজরা (77 শতাংশ) এর পরে তুর (54 শতাংশ), ভুট্টা (54 শতাংশ) এবং বাকি ফসলের ক্ষেত্রে কৃষকদের উৎপাদন খরচ সবচেয়ে বেশি বলে অনুমান করা হয় , উৎপাদন খরচের তুলনায় কৃষকদের মার্জিন 50 শতাংশ বলে অনুমান করা হয়েছে," এটি যোগ করেছে।

সাম্প্রতিক বছরগুলিতে, সরকার এই ফসলগুলির জন্য একটি উচ্চ এমএসপি প্রস্তাব করে, ডাল এবং তৈলবীজের মতো খাদ্যশস্য এবং পুষ্টি-শস্য/শ্রী আন্না ছাড়া অন্যান্য ফসলের চাষকে প্রচার করছে।

কেন্দ্রীয় মন্ত্রিসভা অফশোর উইন্ড এনার্জি প্রকল্পগুলির জন্য 7453 কোটি রুপি ব্যয়ে ভায়াবিলিটি গ্যাপ ফান্ডিং (ভিজিএফ) স্কিম অনুমোদন করেছে, যার মধ্যে 1 গিগাওয়াট অফশোর বায়ু শক্তি প্রকল্প (প্রতিটি 500 মেগাওয়াট) ইনস্টলেশন ও চালু করার জন্য 6853 কোটি রুপি। গুজরাট এবং তামিলনাড়ুর উপকূলে), এবং অফশোর বায়ু শক্তি প্রকল্পগুলির জন্য সরবরাহের প্রয়োজনীয়তা মেটাতে দুটি বন্দরের আপগ্রেডেশনের জন্য 600 কোটি টাকা অনুদান।প্রধানমন্ত্রী আরও বলেছিলেন যে "গুজরাট এবং তামিলনাড়ুর উপকূলে 1 গিগাওয়াট অফশোর বায়ু প্রকল্পের জন্য একটি তহবিল প্রকল্প অনুমোদনের মন্ত্রিসভা সিদ্ধান্ত আমাদের পুনর্নবীকরণযোগ্য শক্তির ক্ষমতা বাড়াবে, CO2 নির্গমন হ্রাস করবে এবং অসংখ্য কর্মসংস্থান সৃষ্টি করবে।"

ভিজিএফ স্কিম হল ভারতের একচেটিয়া অর্থনৈতিক অঞ্চলের মধ্যে বিদ্যমান বিশাল অফশোর বায়ু শক্তির সম্ভাবনাকে কাজে লাগানোর জন্য 2015 সালে ঘোষিত জাতীয় অফশোর উইন্ড এনার্জি নীতির বাস্তবায়নের দিকে একটি বড় পদক্ষেপ।

সরকারের কাছ থেকে VGF সহায়তা অফশোর উইন্ড প্রোজেক্ট থেকে বিদ্যুতের খরচ কমিয়ে দেবে এবং ডিসকম-এর দ্বারা কেনার জন্য তাদের কার্যকর করে তুলবে। যদিও প্রকল্পগুলি একটি স্বচ্ছ বিডিং প্রক্রিয়ার মাধ্যমে নির্বাচিত বেসরকারী বিকাশকারীদের দ্বারা প্রতিষ্ঠিত হবে, অফশোর সাবস্টেশন সহ পাওয়ার খনন পরিকাঠামোগুলি পাওয়ার গ্রিড কর্পোরেশন অফ ইন্ডিয়া লিমিটেড (PGCIL) দ্বারা নির্মিত হবে৷নতুন ও পুনর্নবীকরণযোগ্য শক্তি মন্ত্রক, নোডাল মন্ত্রক হিসাবে, প্রকল্পের সফল বাস্তবায়ন নিশ্চিত করতে বিভিন্ন মন্ত্রক/বিভাগের সাথে সমন্বয় করবে।

কেন্দ্রীয় মন্ত্রিসভা একটি নতুন টার্মিনাল বিল্ডিং, অ্যাপ্রন এক্সটেনশন, রানওয়ে এক্সটেনশন, সমান্তরাল ট্যাক্সি ট্র্যাক এবং অ্যালাইড কাজের নির্মাণ সহ লাল বাহাদুর শাস্ত্রী আন্তর্জাতিক বিমানবন্দর, বারাণসীর উন্নয়নের জন্য ভারতীয় বিমানবন্দর কর্তৃপক্ষের প্রস্তাব অনুমোদন করেছে।

"আমাদের সরকার সারা দেশে কানেক্টিভিটি সম্প্রসারণ করতে প্রতিশ্রুতিবদ্ধ। এই দিকে, আমরা বারাণসী আন্তর্জাতিক বিমানবন্দরের উন্নয়নের অনুমোদন দিয়েছি। এটি এখানকার মানুষের জীবনকে আরও সহজ করে তুলবে, সেইসাথে কাশীতে আসা তীর্থযাত্রীদের জন্য দারুণ সুবিধা প্রদান করবে।" এক্স-এ পোস্ট করেছেন প্রধানমন্ত্রী মোদী।বর্তমান 3.9 MPPA থেকে প্রতি বছর 9.9 মিলিয়ন যাত্রী (MPPA) বিমানবন্দরের যাত্রী পরিচালনার ক্ষমতা বাড়ানোর জন্য আনুমানিক আর্থিক ব্যয় হবে 2869.65 কোটি টাকা।

নতুন টার্মিনাল বিল্ডিং, যা 75,000 বর্গমিটার এলাকা জুড়ে 6 MPPA এবং 5000 পিক আওয়ার যাত্রী (PHP) পরিচালনার জন্য ডিজাইন করা হয়েছে। এই প্রস্তাবে রানওয়েকে 4075m x 45m মাত্রায় প্রসারিত করা এবং 20টি বিমান পার্ক করার জন্য একটি নতুন এপ্রোন নির্মাণ অন্তর্ভুক্ত রয়েছে।

এক্স-এর একটি পোস্টে, প্রধানমন্ত্রী মোদি বলেছেন, "মহারাষ্ট্রের ভাধাবনে একটি বড় বন্দর তৈরির বিষয়ে আজকের মন্ত্রিসভার সিদ্ধান্ত অর্থনৈতিক অগ্রগতি বাড়াবে এবং বৃহৎ পরিসরে কর্মসংস্থানের সুযোগ তৈরি করবে।"কেন্দ্রীয় মন্ত্রিসভা ভারতে ফরেনসিক পরিকাঠামোর উন্নতির জন্য 2254.43 কোটি টাকা পাঁচ বছরের কেন্দ্রীয় সেক্টর স্কিম অনুমোদন করেছে।

এই স্কিমটি একটি দক্ষ ফৌজদারি বিচার প্রক্রিয়ার জন্য প্রমাণের সময়োপযোগী এবং বৈজ্ঞানিক পরীক্ষায় উচ্চ-মানের, প্রশিক্ষিত ফরেনসিক পেশাদারদের গুরুত্বের উপর জোর দেয়, প্রযুক্তির অগ্রগতি এবং অপরাধের প্রকাশ এবং পদ্ধতিগুলিকে বিকশিত করে।

কেন্দ্রীয় সেক্টর স্কিম "ন্যাশনাল ফরেনসিক ইনফ্রাস্ট্রাকচার এনহ্যান্সমেন্ট স্কিম" (NFIES) এর আর্থিক ব্যয় স্বরাষ্ট্র মন্ত্রণালয় তার নিজস্ব বাজেট থেকে সরবরাহ করবে।প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সভাপতিত্বে কেন্দ্রীয় মন্ত্রিসভা স্বরাষ্ট্র মন্ত্রকের কেন্দ্রীয় সেক্টর প্রকল্পের প্রস্তাবের অনুমোদন দিয়েছে "2024-25 থেকে 2028-29 সময়কালে মোট 2254.43 কোটি টাকার আর্থিক ব্যয় সহ।"

মন্ত্রিসভা এই প্রকল্পের অধীনে তিনটি মূল উপাদান অনুমোদন করেছে: দেশে ন্যাশনাল ফরেনসিক সায়েন্সেস ইউনিভার্সিটি (NFSU) এর ক্যাম্পাস স্থাপন, দেশে কেন্দ্রীয় ফরেনসিক সায়েন্স ল্যাবরেটরি স্থাপন এবং দিল্লি ক্যাম্পাসের বিদ্যমান পরিকাঠামোর উন্নতি। NFSU এর।