নয়াদিল্লি [ভারত], মন্ত্রিসভা বুধবার 14টি খরিফ ফসলের জন্য ন্যূনতম সমর্থন মূল্য (এমএসপি) অনুমোদন করার পর, মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী মোহন কুমার যাদব এটিকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির কর্ম তার কথার সাথে মিলে যাওয়ার উদাহরণ হিসাবে উল্লেখ করেছেন।

"আজ মন্ত্রিসভা কমপক্ষে 14টি খরিফ ফসলের জন্য এমএসপি অনুমোদন করেছে, আমরা কখনই কল্পনা করিনি যে ধানের নতুন এমএসপি প্রতি কুইন্টাল 23 টাকা হবে। এটি একটি উদাহরণ প্রধানমন্ত্রী মোদী যা বলেন তা করেন," মুখ্যমন্ত্রী এএনআই-কে বলেন। বুধবার.

"তুলার নতুন MSP প্রতি কুইন্টাল 7,121 টাকা। এটা গত MSP থেকে 501 টাকা বেশি," তিনি যোগ করেছেন।

এর আগে বুধবার, প্রধানমন্ত্রী মোদীর সভাপতিত্বে কেন্দ্রীয় মন্ত্রিসভা 2024-25 বিপণন মরসুমের জন্য সমস্ত বাধ্যতামূলক খরিফ ফসলের জন্য ন্যূনতম সমর্থন মূল্য (MSP) বৃদ্ধির অনুমোদন দিয়েছে।

ধান, রাগি, বাজরা, জোয়ার, ভুট্টা এবং তুলা সহ 14টি খরিফ মৌসুমের ফসলের এমএসপি সরকারের জন্য দুই লাখ কোটি টাকার আর্থিক প্রভাব ফেলবে এবং আগের মরসুমের তুলনায় কৃষকদের 35,000 কোটি টাকা লাভ হবে।

সরকার 2024-25 সালের বিপণন মরসুমের জন্য খরিফ ফসলের MSP বাড়িয়েছে, কৃষকদের তাদের উৎপাদিত পণ্যের জন্য উপযুক্ত মূল্য নিশ্চিত করতে। তৈলবীজ এবং ডালের জন্য বিগত বছরের তুলনায় MSP-তে সর্বোচ্চ নিখুঁত বৃদ্ধির সুপারিশ করা হয়েছে। কৃষি ও কৃষক কল্যাণ মন্ত্রকের এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, নাইজার বীজ (প্রতি কুইন্টাল রুপি 983/-) তারপরে তিল (রুপি 632/- প্রতি কুইন্টাল) এবং তুর/আরহর (প্রতি কুইন্টাল 550/- টাকা)।