মোদি 3.0 সরকার 23 জুলাই তার প্রথম পূর্ণ বাজেট পেশ করবে।

অর্থমন্ত্রী নির্মলা সীতারমনের সঙ্গে পরিকল্পনামন্ত্রী রাও ইন্দ্রজিৎ সিং, মুখ্য অর্থনৈতিক উপদেষ্টা ভি অনন্ত নাগেশ্বরন, অর্থনীতিবিদ সুরজিৎ ভাল্লা, কৃষি অর্থনীতিবিদ অশোক গুলাটি এবং প্রবীণ ব্যাঙ্কার কে ভি কামাথ বৈঠকে উপস্থিত ছিলেন।

এটি হবে মোদী 3.0 সরকারের প্রথম প্রধান অর্থনৈতিক নথি, যা 2047 সালের মধ্যে ভারতকে একটি উন্নত দেশ হিসেবে গড়ে তোলার জন্য একটি রোড ম্যাপ তৈরি করবে বলে আশা করা হচ্ছে।

এফএম সীতারামন ইতিমধ্যেই ভারতীয় শিল্পের কর্ণধার, রাজ্যের অর্থমন্ত্রী এবং অর্থনীতিবিদদের সাথে আসন্ন বাজেটের জন্য তাদের মতামত প্রকাশের জন্য ব্যাপক আলোচনা করেছেন।

লোকসভা নির্বাচনের আগে একটি অন্তর্বর্তীকালীন বাজেট পেশ করার পরে, অর্থমন্ত্রী এখন 2024-25 এর জন্য সম্পূর্ণ বাজেট পেশ করবেন যা নিশ্চিত করে যে অর্থনীতি উচ্চ প্রবৃদ্ধির গতিপথে অব্যাহত থাকবে এবং মোদী সরকারের তৃতীয় মেয়াদে আরও কর্মসংস্থান সৃষ্টি করবে।

মধ্যবিত্তকে কিছুটা স্বস্তি দিতে সীতারমন আয়করের ছাড়ের সীমা বাড়াবেন বলে আশা করা হচ্ছে। এটি ভোক্তাদের হাতে আরও নিষ্পত্তিযোগ্য আয় স্থাপন করবে এবং অর্থনৈতিক প্রবৃদ্ধির জন্য চাহিদা বৃদ্ধির দিকে পরিচালিত করবে।

নিম্ন রাজস্ব ঘাটতি, RBI থেকে 2.11 লক্ষ কোটি টাকার বিশাল লভ্যাংশ এবং করের উচ্ছ্বাস, প্রবৃদ্ধি ত্বরান্বিত করার লক্ষ্যে এবং দরিদ্রদের উন্নতির লক্ষ্যে সামাজিক কল্যাণমূলক প্রকল্পগুলি বাস্তবায়নের লক্ষ্যে নীতিগুলি নিয়ে এগিয়ে যাওয়ার জন্য অর্থমন্ত্রীর অনেক মাথাব্যথা রয়েছে।

প্রধানমন্ত্রী মোদি ইতিমধ্যেই ঘোষণা করেছেন যে "আগামী ৫ বছর হবে দারিদ্র্যের বিরুদ্ধে নির্ধারক লড়াই।"

এফএম সীতারামন এমন সময়ে বাজেট পেশ করবেন যখন ভারতীয় অর্থনীতি 2023-24 সালে একটি শক্তিশালী 8.2 শতাংশ বৃদ্ধি পেয়েছে, যা বিশ্বের প্রধান অর্থনীতির মধ্যে দ্রুততম এবং মুদ্রাস্ফীতি 5 শতাংশের নিচে নেমে আসছে। আরবিআই জানিয়েছে যে অর্থনীতি 8 শতাংশের বেশি প্রবৃদ্ধির গতিপথের দিকে যাচ্ছে।

রাজস্ব ঘাটতিও 2020-21 সালে জিডিপির 9 শতাংশের বেশি থেকে 2024-25 এর লক্ষ্যমাত্রা 5.1 শতাংশে কমিয়ে আনা হয়েছে। এটি অর্থনীতির সামষ্টিক অর্থনৈতিক মৌলিক বিষয়গুলিকে শক্তিশালী করেছে। S&P গ্লোবাল রেটিং ভারতের সার্বভৌম রেটিং দৃষ্টিভঙ্গিকে 'স্থিতিশীল' থেকে 'ইতিবাচক'-এ উন্নীত করেছে, দেশের উন্নত আর্থিক এবং শক্তিশালী অর্থনৈতিক প্রবৃদ্ধির উল্লেখ করে।