মার্কিন পররাষ্ট্র দফতরের মুখপাত্র ম্যাথিউ মিলার একটি মিডিয়া ব্রিফিংয়ের সময় বলেছিলেন, "প্রধানমন্ত্রী মোদি, প্রধানমন্ত্রী অরবানের মতো, সম্প্রতি রাষ্ট্রপতি জেলেনস্কির সাথে দেখা করেছেন এবং আমরা এটিকে একটি উল্লেখযোগ্য পদক্ষেপ হিসাবে দেখছি। আমরা রাশিয়ার সাথে যোগাযোগের অন্যান্য দেশগুলির সাথে ভারতকে উত্সাহিত করি, ইউক্রেন সংঘাতের যে কোনো রেজুলেশন জাতিসংঘের সনদ মেনে চলে এবং ইউক্রেনের আঞ্চলিক অখণ্ডতা ও সার্বভৌমত্বকে সম্মান করে তা নিশ্চিত করতে।"

"ভারত একটি কৌশলগত অংশীদার যার সাথে আমরা রাশিয়ার সাথে তার সম্পর্কের বিষয়ে আমাদের উদ্বেগ সহ খোলামেলা এবং সৎ আলোচনায় নিযুক্ত হই," তিনি বলেছিলেন।

মিলার আরও বলেছিলেন যে ইউক্রেনের যুদ্ধের বিষয়ে রাশিয়ার সাথে জড়িত ব্যক্তিদের যদি তারা রাশিয়াকে স্পষ্ট করে দেয় যে ইউক্রেনের আঞ্চলিক অখণ্ডতা এবং সার্বভৌমত্বকে সম্মান করতে হবে তবে মার্কিন যুক্তরাষ্ট্র তাদের স্বাগত জানায়।

রুশ প্রেসিডেন্টের সঙ্গে বৈঠকের বিষয়ে তিনি প্রধানমন্ত্রী মোদির প্রকাশ্য মন্তব্যের অপেক্ষায় ছিলেন এই কথা বলে, মিলার বলেন, "তিনি কী বিষয়ে কথা বলেছেন তা আমি দেখতে পাব, কিন্তু আমি যেমন বলেছি, আমরা ভারতের সঙ্গে তাদের উদ্বেগগুলি সরাসরি স্পষ্ট করে দিয়েছি। রাশিয়ার সাথে সম্পর্ক এবং তাই আমরা আশা করব ভারত এবং অন্য কোন দেশ, যখন তারা রাশিয়ার সাথে যুক্ত হবে, তখন রাশিয়াকে জাতিসংঘের সনদের সম্মান করা উচিত, ইউক্রেনের সার্বভৌমত্ব এবং আঞ্চলিক অখণ্ডতাকে সম্মান করা উচিত।"

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সোমবার মস্কোর কাছে রুশ প্রেসিডেন্টের নভো-ওগারিওভো বাসভবনে অনানুষ্ঠানিক বৈঠক করেন।

রাশিয়ান বিদেশ মন্ত্রক এক্স-এ একটি ভিডিও শেয়ার করেছে যাতে প্রধানমন্ত্রী মোদী এবং রাষ্ট্রপতি পুতিনের মধ্যে উষ্ণ অভিবাদন দেখানো হয়েছে। রুশ প্রেসিডেন্ট পুতিন প্রধানমন্ত্রী মোদিকে তার ইলেকট্রিক গাড়িতে চড়ে তার বাসভবনের চারপাশে নিয়ে যান।

রাষ্ট্রপতি পুতিনের আমন্ত্রণে প্রধানমন্ত্রী মোদি মস্কোতে রয়েছেন এবং মঙ্গলবার 22 তম ভারত-রাশিয়া বার্ষিক সম্মেলনে যোগ দেবেন।