নয়াদিল্লি [ভারত], প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি শনিবার কিয়ার স্টারমারকে যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব নেওয়ার জন্য এবং সাধারণ নির্বাচনে লেবার পার্টির অসাধারণ বিজয়ের জন্য অভিনন্দন জানিয়েছেন৷

একটি টেলিফোন কথোপকথনে, প্রধানমন্ত্রী প্রধানমন্ত্রী স্টারমারকে ভারত সফরের জন্য আমন্ত্রণ জানান।

দুই নেতা পারস্পরিকভাবে উপকারী ভারত-যুক্তরাজ্য মুক্ত বাণিজ্য চুক্তি (এফটিএ) এর দ্রুত সমাপ্তির দিকে কাজ করতে সম্মত হন।

"উভয় নেতাই দুই দেশের মধ্যে ঐতিহাসিক সম্পর্কের কথা স্মরণ করেছেন এবং ভারত ও যুক্তরাজ্যের মধ্যে ব্যাপক কৌশলগত অংশীদারিত্বকে আরও গভীর ও অগ্রসর করার জন্য তাদের প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেছেন," একটি PMO বিজ্ঞপ্তিতে বলা হয়েছে।

যুক্তরাজ্যের সামাজিক, অর্থনৈতিক ও রাজনৈতিক উন্নয়নে ভারতীয় সম্প্রদায়ের ইতিবাচক অবদানের প্রশংসা করে, উভয় পক্ষ জনগণের মধ্যে ঘনিষ্ঠ সম্পর্ককে এগিয়ে নিতে সম্মত হয়েছে।

দুই নেতাই যোগাযোগ রাখতে রাজি হয়েছেন।

প্রধানমন্ত্রী মোদি আরও বলেছেন যে দুই দেশ অর্থনৈতিক সম্পর্ক আরও গভীর করতে প্রতিশ্রুতিবদ্ধ।

"@Keir_Starmer-এর সাথে কথা বলে আনন্দিত। যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী নির্বাচিত হওয়ার জন্য তাকে অভিনন্দন। আমরা আমাদের জনগণের অগ্রগতি ও সমৃদ্ধি এবং বৈশ্বিক ভালোর জন্য ব্যাপক কৌশলগত অংশীদারিত্ব এবং দৃঢ়-অর্থনৈতিক সম্পর্ক আরও গভীর করতে প্রতিশ্রুতিবদ্ধ," PM মোদি বলেছেন এক্স-এর একটি পোস্টে।

যুক্তরাজ্যের নির্বাচনে লেবার পার্টি বিশাল ম্যান্ডেট জিতেছে এবং 14 বছরের রক্ষণশীল শাসনের পর ক্ষমতায় এসেছে।

স্টারমার, একজন প্রাক্তন ব্যারিস্টার যিনি 2015 সালে সংসদে প্রবেশ করেছিলেন, 2020 সালে লেবার নেতৃত্ব গ্রহণ করেছিলেন।

10, ডাউনিং স্ট্রিটের বাইরে তার প্রথম বক্তৃতায়, স্টারমার সকল নাগরিকদের সেবা করার প্রতিশ্রুতি দিয়েছিলেন, তারা যাকেই ভোট দিয়েছেন তা নির্বিশেষে এবং আশ্বস্ত করেছিলেন যে পরিবর্তনের প্রক্রিয়া অবিলম্বে "ব্রিটেনের পুনর্গঠন" শুরু হবে।

প্রধানমন্ত্রী মোদি এর আগে ভারত ও যুক্তরাজ্যের মধ্যে সম্পর্ক জোরদারে প্রাক্তন প্রধানমন্ত্রী ঋষি সুনাকের অবদানের প্রশংসা করেছিলেন।

"আপনাকে ধন্যবাদ @RishiSunak আপনার ইউকে-এর প্রশংসনীয় নেতৃত্বের জন্য, এবং আপনার দায়িত্বে থাকাকালীন ভারত ও যুক্তরাজ্যের মধ্যে সম্পর্ককে আরও গভীর করতে আপনার সক্রিয় অবদানের জন্য। ভবিষ্যতের জন্য আপনাকে এবং আপনার পরিবারের জন্য শুভকামনা, " PM মোদি X-এ পোস্ট করেছেন।