নয়াদিল্লি [ভারত], মঙ্গলবার বিজেপি জোট সরকারের সংসদীয় দলের বৈঠকে জাতীয় গণতান্ত্রিক জোটের নেতারা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে তার ঐতিহাসিক তৃতীয় মেয়াদে অভিনন্দন জানিয়েছেন।

লোকসভা হাউসে ব্যাপক হৈচৈ দেখার একদিন পরে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সমস্ত দলের সাংসদদের সংসদের নিয়ম, সংসদীয় গণতন্ত্র ব্যবস্থা অনুসরণ করার এবং তাদের সমস্যাগুলি কার্যকরভাবে উত্থাপন করার আহ্বান জানিয়েছেন, কেন্দ্রীয় মন্ত্রী কিরেন রিজিজু বলেছেন।

আজ সকালে এনডিএ সংসদীয় বৈঠক শেষ হওয়ার পর রিজিজু সাংবাদিকদের ভাষণ দেন।

কেন্দ্রীয় সংসদ বিষয়ক মন্ত্রী বলেছেন যে প্রধানমন্ত্রী মোদী বলেছেন যে সংসদে আসা প্রতিটি সাংসদকে "দেশের সেবা" অগ্রাধিকার দেওয়া উচিত এবং তাদের স্বার্থের বিষয়ে দক্ষতা বিকাশ করা উচিত।

"আজ, প্রধানমন্ত্রী আমাদের একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ মন্ত্র দিয়েছেন। তিনি বলেছিলেন যে প্রতিটি সাংসদ জাতির সেবা করার জন্য সংসদে নির্বাচিত হয়েছেন। তারা যে দলেরই হোক না কেন, জাতির সেবা আমাদের প্রথম দায়িত্ব। প্রতিটি এনডিএ এমপিকে অবশ্যই করতে হবে। দেশকে অগ্রাধিকার দিয়ে কাজ করুন, দ্বিতীয়ত, প্রধানমন্ত্রী আমাদের সাংসদের আচরণ সম্পর্কে ভালভাবে নির্দেশ দিয়েছেন, "রিজিজু বলেছিলেন।

এই বৈঠকটি তার তৃতীয় মেয়াদে শাসক ব্লকের এমপিদের উদ্দেশ্যে প্রধানমন্ত্রী মোদীর প্রথম ভাষণ হিসাবে চিহ্নিত করেছে।

কেন্দ্রীয় মন্ত্রী বলেছেন যে প্রধানমন্ত্রী সাংসদদের আগ্রহের কিছু প্রধান ইস্যুতে দক্ষতা বিকাশ করতে এবং সেই বিষয়গুলিকে হাউসে উপস্থাপন করতে বলেছেন।

"তিনি বলেছিলেন যে প্রত্যেক সাংসদকে তাদের নির্বাচনী এলাকার বিষয়গুলি নিয়ম অনুসারে খুব ভালভাবে হাউসে উপস্থাপন করা উচিত। তিনি আমাদের আগ্রহের অন্যান্য গুরুত্বপূর্ণ বিষয়ে দক্ষতা তৈরি করতে বলেছেন - তা জল, পরিবেশ বা সামাজিক এলাকা হোক। তাই, প্রধানমন্ত্রী সেসব ক্ষেত্রে দক্ষতা গড়ে তুলতে প্রধানমন্ত্রী এনডিএ সাংসদদের সংসদের নিয়ম, সংসদীয় গণতন্ত্র এবং আচরণ মেনে চলার আহ্বান জানিয়েছেন, যা একজন ভালো এমপি হওয়ার জন্য অপরিহার্য।”

"আমি মনে করি প্রধানমন্ত্রীর এই নির্দেশিকা সকল সাংসদের জন্য একটি ভাল মন্ত্র, বিশেষ করে প্রথমবারের সাংসদদের জন্য... আমরা এই মন্ত্রটি অনুসরণ করার সিদ্ধান্ত নিয়েছি," কেন্দ্রীয় মন্ত্রী বলেছেন।

রিজিজু বলেছেন যে প্রধানমন্ত্রী মোদি সমস্ত সাংসদকে তাদের পরিবারের সদস্যদের সাথে জাতীয় রাজধানীতে প্রধানমন্ত্রী সংগ্রহালয় (প্রধানমন্ত্রীর যাদুঘর) দেখার জন্য অনুরোধ করেছেন।

"প্রধানমন্ত্রী একটি অনুরোধও করেছেন। প্রত্যেক সাংসদ, তাদের পরিবারের সাথে প্রধানমন্ত্রী সংগ্রহালয়ে যাওয়া উচিত। প্রধানমন্ত্রী সংগ্রহালয়ে, পন্ডিত জওহরলাল নেহেরু থেকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী পর্যন্ত যাত্রা সুন্দরভাবে প্রদর্শিত হয়েছে। কোন রাজনৈতিক এজেন্ডা নেই... এটিই প্রথম এই ধরনের প্রয়াস যে সমগ্র দেশকে প্রতিটি প্রধানমন্ত্রীর অবদান সম্পর্কে জানতে হবে, প্রশংসা করতে হবে, সেখান থেকে শিখতে হবে এবং তাদের শ্রদ্ধা জানাতে হবে," তিনি বলেছিলেন।

"...আমি বিশ্বাস করি যে দেশের প্রধানমন্ত্রী যখন কথা বলেন, তখন সকলের - শুধু সাংসদদেরই নয় - এটিকে গুরুত্ব সহকারে নেওয়া উচিত কারণ তিনি দেশের প্রধানমন্ত্রী। দেশের মহান মানুষরা প্রধানমন্ত্রী মোদীকে প্রধানমন্ত্রী করেছেন। ঐতিহাসিকভাবে টানা তৃতীয় মেয়াদে..."

রিজিজু আরও বলেন, "গতকাল এলওপি রাহুল গান্ধী যেভাবে আচরণ করেছেন, স্পিকারের দিকে মুখ ফিরিয়েছেন, নিয়মের বাইরে কথা বলেছেন এবং স্পিকারকে অপমান করেছেন তা আমাদের দলের লোকেদের, এনডিএ-র করা উচিত নয় ..."

এদিকে, আজ পরে প্রধানমন্ত্রী মোদি লোকসভায় ভাষণ দেবেন বলে আশা করা হচ্ছে।

রাহুল গান্ধীর মন্তব্য নিয়ে গতকাল লোকসভায় ব্যাপক হট্টগোল শুরু হয়। বিজেপি রায়বরেলির সাংসদকে হিন্দু সম্প্রদায়কে "অপমান" করার অভিযোগ করেছে।

প্রধানমন্ত্রী মোদি রাহুল গান্ধীকে তার মন্তব্যের জন্য আক্রমণ করে বলেছিলেন যে "পুরো হিন্দু সম্প্রদায়কে সহিংস বলা একটি অত্যন্ত গুরুতর বিষয়।" স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ বলেছেন, কংগ্রেস নেতার তার মন্তব্যের জন্য ক্ষমা চাওয়া উচিত।

রাষ্ট্রপতির ভাষণে ধন্যবাদ প্রস্তাবের বিতর্কে অংশ নিয়ে, রাহুল গান্ধী বিজেপি-নেতৃত্বাধীন সরকারকে নিশানা করেছিলেন এবং অভিযোগ করেছিলেন যে ভারতের ধারণার উপর "একটি পদ্ধতিগত আক্রমণ" হয়েছে।

বিজেপি যখন রাহুল গান্ধীর মন্তব্যের নিন্দা করার জন্য পরে একটি সংবাদ সম্মেলন করেছে, কংগ্রেসও কেন্দ্রে শাসক দলকে নিন্দা করার জন্য একটি সন্ধ্যায় প্রেসার করেছে।

রাহুল গান্ধী লোকসভা প্রচার, NEET-UG বিতর্ক, অগ্নিবীর প্রকল্পের সময় তার মন্তব্যের জন্য বিজেপিকে লক্ষ্য করে বহুমুখী আক্রমণ শুরু করেছিলেন।