ভারত বর্তমানে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট টেবিলের শীর্ষে এবং বাংলাদেশ চতুর্থ অবস্থানে রয়েছে। চেন্নাই টেস্ট, একটি লাল মাটির পিচে খেলা হবে, এছাড়াও ভারতীয় পুরুষ দলের আন্তর্জাতিক হোম মরসুমের সূচনা করে।

ভারতের শেষ টেস্ট অ্যাসাইনমেন্টে তারা ইংল্যান্ডকে ঘরের মাঠে ৪-১ ব্যবধানে পরাজিত করেছে, যেখানে বাংলাদেশ রাওয়ালপিন্ডিতে পাকিস্তানের বিরুদ্ধে অসাধারণ ২-০ ব্যবধানে সিরিজ জয়ের পিছনে এসেছে।

টস জেতার পর অধিনায়ক নাজমুল হোসেন শান্ত বলেন, চেপকের অফারে প্রাথমিক আর্দ্রতা কাজে লাগানোর উপর ভিত্তি করেই তার সিদ্ধান্ত।

“সেখানে আর্দ্রতা আছে এবং আমরা তা ব্যবহার করতে চাই। পিচ কঠিন দেখায়। প্রথম সেশনটা খুব ভালো হবে সিমারদের জন্য। এটি একটি নতুন সিরিজ। এটি অভিজ্ঞতা এবং তারুণ্যের একটি ভাল মিশ্রণ। আমরা তিনজন সিমার এবং দুইজন অলরাউন্ডার নিয়ে যাই,” তিনি বলেন।

ভারত অধিনায়ক রোহিত শর্মা বলেছিলেন যে তিনি প্রথমে বোলিং বেছে নিতেন, তাদের বোলিং সংমিশ্রণে আকাশ, জসপ্রিত বুমরাহ এবং মোহাম্মদ সিরাজ পেসার হিসাবে, রবিচন্দ্রন অশ্বিন এবং রবীন্দ্র জাদেজা দুই স্পিনার সহ।

“আমিও তাই করতাম (প্রথমে বোল)। একটু নরম, পিচ। এটা চ্যালেঞ্জিং কন্ডিশন হতে যাচ্ছে. আমরা ভালোভাবে প্রস্তুতি নিয়েছি, তাই আমাদের নিজেদের সম্ভাবনাকে সমর্থন করা উচিত এবং আমরা যেভাবে জানি সেভাবে খেলতে হবে।

“১০টি টেস্ট ম্যাচের দিকে তাকালে প্রতিটি ম্যাচই গুরুত্বপূর্ণ। কিন্তু আমরা আমাদের সামনে যা আছে তার উপর ফোকাস করতে চাই। আমরা এক সপ্তাহ আগে এখানে এসেছি, আমরা এটির জন্য একটি ভাল প্রস্তুতি নিয়েছিলাম। আমরা আত্মবিশ্বাসী বোধ করি, "রোহিত বলেছেন।

ম্যাচটি প্রায় 20 মাস পর উইকেটরক্ষক-ব্যাটার ঋষভ পন্তের টেস্ট ক্রিকেটে ফিরে আসারও চিহ্নিত করে। একটি প্রাণঘাতী গাড়ি দুর্ঘটনায় বেঁচে যাওয়ার আগে তার শেষ টেস্টটি 2022 সালের ডিসেম্বরে মিরপুরে বাংলাদেশের বিপক্ষে সমকক্ষভাবে হয়েছিল।

খেলার একাদশ

ভারত: রোহিত শর্মা (অধিনায়ক), যশস্বী জয়সওয়াল, শুভমান গিল, বিরাট কোহলি, কেএল রাহুল, ঋষভ পান্ত (উইকেটরক্ষক), রবীন্দ্র জাদেজা, রবিচন্দ্রন অশ্বিন, জাসপ্রিত বুমরাহ, আকাশ দীপ এবং মোহাম্মদ সিরাজ

বাংলাদেশ: শাদমান ইসলাম, জাকির হাসান, নাজমুল হোসেন শান্ত (অধিনায়ক), মুমিনুল হক, মুশফিকুর রহিম, সাকিব আল হাসান, লিটন দাস (উইকেটরক্ষক), মেহেদি হাসান মিরাজ, তাসকিন আহমেদ, হাসান মাহমুদ ও নাহিদ রানা।