নয়াদিল্লি, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি রবিবার বলেছেন যে প্যারিস অলিম্পিক-গামী ক্রীড়াবিদরা প্রায় 900টি আন্তর্জাতিক প্রতিযোগিতায় সম্মিলিতভাবে অংশগ্রহণ করে আসন্ন গেমসের জন্য "জীবন এবং আত্মা" দিয়ে প্রস্তুত করেছেন কারণ তিনি ভ্রমণকারী দলগুলির জন্য অনলাইন সমর্থন তৈরি করার জন্য একটি প্রচারণা শুরু করেছিলেন৷

তিন বছর আগে টোকিও অলিম্পিকে ভারত সর্বকালের সেরা সাতটি পদক জিতেছিল এবং জ্যাভলিন নিক্ষেপকারী নীরজ চোপড়া ট্র্যাক অ্যান্ড ফিল্ডে সোনা জিতে দেশের প্রথম অ্যাথলিট হয়েছিলেন।

প্রধানমন্ত্রী তার 'মন কি বাত' রেডিও ভাষণে এই মন্তব্য করেন, সাধারণ নির্বাচনের পর প্রথম। সাধারণ নির্বাচনের আগে ফেব্রুয়ারিতে রেডিও সম্প্রচারে বিরতি দেওয়া হয়েছিল।

"টোকিওতে আমাদের ক্রীড়াবিদদের পারফরম্যান্স প্রত্যেক ভারতীয়ের মন জয় করেছে। টোকিও অলিম্পিকের পর থেকে, আমাদের ক্রীড়াবিদরা তাদের সমস্ত জীবন এবং আত্মা দিয়ে প্রস্তুতি নিচ্ছেন। একত্রে, তারা প্রায় 900টি আন্তর্জাতিক প্রতিযোগিতায় অংশগ্রহণ করেছে," মোদী বলেছিলেন।

রিও ডি জেনিরো এবং টোকিওতে একটি ফাঁকা ড্র করার পর, এবারের রেকর্ড 21 সদস্যের প্যারিস-গামী স্কোয়াড নিয়ে সবার নজর থাকবে শ্যুটারদের দিকে। মহেশ্বরী চৌহান ভারতের 21 তম শুটিং কোটা অর্জন করেছিলেন এবং শটগান অলিম্পিক প্রতিযোগিতায় মহিলাদের স্কিট ইভেন্টে দেখা যাবে।

মোদি আরও হাইলাইট করেছেন যে প্যারিস অলিম্পিকে অশ্বারোহী এবং মহিলাদের 76 কেজি কুস্তি সহ ভারতীয় ক্রীড়াগুলির জন্য বেশ কয়েকটি প্রথম দেখাবে।

আনুশ আগরওয়ালা অলিম্পিকে ড্রেসেজ ইভেন্টে ভারতের প্রথম এন্ট্রি হবেন, যখন রিতিকা হুডা অলিম্পিকে মহিলাদের হেভিওয়েট বিভাগে প্রথম ভারতীয় মহিলা হয়েছেন৷

"পুরুষ এবং মহিলা উভয় টেবিল টেনিস দলই যোগ্যতা অর্জন করেছে। আমাদের মহিলা শ্যুটাররাও ভারতীয় শটগান দলে অন্তর্ভুক্ত রয়েছে," তিনি জনগণকে তাদের অনুপ্রাণিত করার জন্য 'cheer4Bharat' হ্যাশট্যাগ ব্যবহার করার আহ্বান জানিয়ে বলেছিলেন।

"এবার, আমাদের ক্রীড়াবিদরা কুস্তি এবং অশ্বারোহণ ইভেন্টে বিভাগে প্রতিদ্বন্দ্বিতা করবে যেখানে তারা আগে কখনও অংশ নেয়নি," মোদি যোগ করেছেন।

প্যারিস অলিম্পিক 26 জুলাই-11 আগস্টের মধ্যে অনুষ্ঠিত হবে এবং এখন পর্যন্ত 100 টিরও বেশি ভারতীয় ক্রীড়াবিদ চতুর্বার্ষিক শোপিসের জন্য যোগ্যতা অর্জন করেছে৷