আহমেদাবাদ (গুজরাট) [ভারত], পেনা সিমেন্ট অধিগ্রহণ করা ভারতে অম্বুজা সিমেন্টের উপস্থিতি বাড়াবে, বিশেষ করে দক্ষিণ ভারতে, পাশাপাশি প্রতিবেশী শ্রীলঙ্কায় বাজারের পথ তৈরি করবে, আদানি গ্রুপ সিমেন্ট কোম্পানি একটি উপস্থাপনায় অধিগ্রহণের পিছনে যুক্তি ব্যাখ্যা করে বলেছে। .

বৃহস্পতিবার, অম্বুজা সিমেন্ট ঘোষণা করেছে যে এটি পেনা সিমেন্ট ইন্ডাস্ট্রিজ লিমিটেডের 100 শতাংশ শেয়ার অধিগ্রহণ করার সিদ্ধান্ত নিয়েছে। পেন্না সিমেন্ট এখন অম্বুজা সিমেন্টের সম্পূর্ণ মালিকানাধীন সাবসিডিয়ারি হয়ে উঠবে।

লেনদেনের একটি এন্টারপ্রাইজ মূল্য 10,422 কোটি টাকা। সিমেন্ট নির্মাতা বলেছে যে লেনদেন সম্পূর্ণরূপে অভ্যন্তরীণ অর্থের মাধ্যমে অর্থায়ন করা হবে।

লেনদেনের মধ্যে রয়েছে বার্ষিক 14.0 মিলিয়ন টন সিমেন্ট ক্ষমতা অধিগ্রহণ। যোধপুর আইইউ এবং কৃষ্ণপত্তনম জিইউ-তে 4.0 এমটিপিএ সিমেন্ট ক্ষমতা বিক্রেতার দ্বারা সম্পূর্ণ করা হবে।

"এটি সম্পূর্ণ করতে খরচ হল এন্টারপ্রাইজ ভ্যালুর অংশ," আদানি সিমেন্ট বলেছে৷

অধিগ্রহণটি 2028 সালের মধ্যে অম্বুজা সিমেন্টের 140 এমপ্রোডাকশনের যাত্রাকে ত্বরান্বিত করতে সাহায্য করবে।

পেন্না অধিগ্রহণের মাধ্যমে, আদানি সিমেন্টের পরিচালন ক্ষমতা এখন 89 এমটিপিএ। বাকি 4টি মুন্ডার নির্মাণ ক্ষমতা 12 মাসের মধ্যে চালু হবে।

PCIL-এর 14 MTPA সিমেন্ট ক্ষমতা রয়েছে, যার মধ্যে 10 MTPA (বার্ষিক মিলিয়ন টন) চালু আছে, এবং বাকিগুলি কৃষ্ণপত্তনম (2 MTPA) এবং যোধপুরে (2 MTPA) নির্মাণাধীন এবং 6 থেকে 12 মাসের মধ্যে সম্পন্ন হবে৷