সফররত জার্মান চ্যান্সেলর ওলাফ স্কোলজের সাথে এক যৌথ সংবাদ সম্মেলনে টাস্ক মঙ্গলবার বলেছিলেন যে তিনি শুনে খুশি হয়েছেন যে জার্মানি অন্যান্য ইইউ সদস্য রাষ্ট্রগুলির সাথে ইইউ এর পূর্ব সীমান্ত সুরক্ষার দায়িত্ব ভাগ করে নিতে প্রস্তুত।

পোলিশ প্রেস এজেন্সি (পিএপি) অনুসারে, পোলিশ প্রধানমন্ত্রীর কার্যালয়ে মঙ্গলবারের বৈঠকটি 2018 সালের পর প্রথম আন্তঃ-সরকারি পরামর্শ, সিনহুয়া বার্তা সংস্থা জানিয়েছে।

টাস্ক সম্প্রতি ইস্ট শিল্ড নামে পরিচিত বেলারুশ এবং রাশিয়ার সাথে পোল্যান্ডের সীমান্তকে শক্তিশালী করার একটি উল্লেখযোগ্য উদ্যোগ ঘোষণা করেছেন। বাল্টিক রাজ্যগুলির প্রস্তাবিত অনুরূপ প্রকল্পের সাথে এই প্রচেষ্টাকে একীভূত করার জন্য আলোচনা চলছে।

ইস্ট শিল্ড প্রকল্প, বাল্টিক রাজ্যগুলির সহযোগিতায়, একটি অবকাঠামোগত প্রকল্প, যা ইউরোপীয় সীমান্তের নিরাপত্তা জোরদার করার জন্য ডিজাইন করা হয়েছে, টাস্ক জোর দিয়েছিলেন।

পোলিশ প্রধানমন্ত্রী যোগ করেছেন যে সীমান্তটি কার্যকরভাবে সুরক্ষিত করা জার্মানির স্বার্থে এতে কোন সন্দেহ নেই।

টাস্ক দ্বিপাক্ষিক সমাধান এবং ইউরোপীয় স্কাই শিল্ড ইনিশিয়েটিভ (ESSI) বিষয়ে পোল্যান্ড এবং জার্মানির মধ্যে সহযোগিতাকে স্বাগত জানিয়েছে।

2022 সালের অগাস্টে জার্মানি দ্বারা চালু করা ESSI এর লক্ষ্য সমগ্র ইউরোপ জুড়ে স্থল-ভিত্তিক বিমান প্রতিরক্ষাকে শক্তিশালী করা।

বর্তমানে, 21 টি দেশ এই উদ্যোগে অংশগ্রহণ করে, PAP অনুসারে।

তার অংশের জন্য, স্কোলজ বলেছেন: "আমরা ন্যাটোর কাঠামোর মধ্যে এবং জোটের পূর্ব দিকের অংশ রক্ষায় বাল্টিক অঞ্চলে নেতৃত্বের ভূমিকা নিতে চাই।"

তিনি যোগ করেছেন যে পোল্যান্ড এবং জার্মানি ইউক্রেনকে রাজনৈতিক, সামরিকভাবে এবং যুদ্ধবিধ্বস্ত দেশ থেকে শরণার্থী গ্রহণের ক্ষেত্রে সবচেয়ে বেশি সহায়তা প্রদান করে।

Scholz আরো বলেন যে জার্মানি "ইউরোপে একটি শক্তিশালী পোলিশ কণ্ঠস্বর চায়... কিন্তু একটি ভাল ভবিষ্যত গঠনের জন্য, অতীতের একটি পরিষ্কার দৃষ্টিভঙ্গি প্রয়োজন"।

তিনি আরও বলেন, জার্মান ফেডারেল মন্ত্রিসভা দ্বিতীয় বিশ্বযুদ্ধ এবং নাৎসি দখলের শিকার পোলিশদের জন্য বার্লিনে একটি স্মৃতিসৌধ তৈরি করার সিদ্ধান্ত নিয়েছে৷