আন্তর্জাতিক গলফ ফেডারেশন (IGF) 1-4 আগস্ট, 2024-এর মধ্যে নির্ধারিত অলিম্পিক গলফ টুর্নামেন্টের জন্য 60 জন পুরুষ এবং মহিলা গলফারের অলিম্পিক যোগ্যতা তালিকা প্রকাশ করার পরে প্যারিসে শুভঙ্করের বার্থ নিশ্চিত করা হয়েছিল। শুভঙ্কর, যার অফিসিয়াল ওয়ার্ল্ড গলফ র্যাঙ্কিং 222, চণ্ডীগড়ের ছেলের জন্য গেমে অভিষেকের পথ প্রশস্ত করে 48-এর অলিম্পিক র‍্যাঙ্কের সাথে যোগ্যতা অর্জন করেছে।

তার সাথে যোগ দেবেন গগনজিৎ ভুলার যিনি অলিম্পিক র‍্যাঙ্ক 54 এর সাথে যোগ্যতা অর্জন করেছেন এবং যিনি তার অলিম্পিক অভিষেকও করবেন। মহিলাদের টুর্নামেন্টে ভারতের প্রতিনিধিত্ব করবেন অদিতি অশোক ও দীক্ষা ডাগর।

শুভঙ্কর, 27 বছর বয়সী ভারতীয়, যিনি সম্প্রতি রাউন্ডগ্লাস স্পোর্টসের ব্র্যান্ড অ্যাম্বাসেডর হিসাবে স্বাক্ষর করেছেন, তিনি ডিপি ওয়ার্ল্ড ট্যুরে (পূর্বে ইউরোপীয় সফর) দুইবারের বিজয়ী এবং তার নামে ক্যারিয়ারের আটটি শিরোনাম রয়েছে৷ তাকে পরবর্তী অ্যাকশনে দেখা যাবে আমস্টারডামে KLM ওপেন এবং এই মাসে ইতালীয় ওপেন, যা উভয়ই ডিপি ওয়ার্ল্ড ট্যুরের অংশ।

এই মুহুর্তে তার চিন্তাভাবনা ভাগ করে শুভঙ্কর শর্মা বলেছেন, “অলিম্পিকে ভারতের প্রতিনিধিত্ব করা একটি বিশেষত্ব এবং সম্মানের। এটি একটি স্বপ্ন স্পষ্টতই সত্য। আমি এখন কিছুক্ষণের জন্য এই দিনের জন্য প্রস্তুতি নিচ্ছি, এবং সেই অনুযায়ী ইউরোপীয় সফরের জন্য আমার সময়সূচী পরিকল্পনা করছি। আমাদের গগনজিৎ, অদিতি, দীক্ষা এবং আমার খুব ভালো এবং অভিজ্ঞ দল আছে।

"আমাদের পিছনে গভীরতা এবং অভিজ্ঞতা রয়েছে। প্রত্যেকেই এই মুহুর্তে আমাদের নিজ নিজ সফরে শক্ত গল্ফ খেলছে, এবং এটি একটি ভাল লক্ষণ। অলিম্পিক সপ্তাহ যদি আমাদের পথ পরিবর্তন করে, তবে পুরুষ এবং মহিলা উভয় দলের জন্যই যেকোনো পদক সম্ভব। ব্যক্তিগতভাবে বলতে গেলে , আমার খেলা সঠিক দিকে প্রবণতা করছে এবং আমি ডেলিভারি করার জন্য প্রস্তুত রয়েছি,” তিনি বলেছিলেন।

শুভঙ্কর হল একজন অপব্যয়ী প্রতিভা যিনি 2013 সালে 16 বছর বয়সে পেশাদার হয়েছিলেন৷ তিনি বর্তমানে বিশ্বব্যাপী পুরুষদের পেশাদার গল্ফে সর্বোচ্চ র‍্যাঙ্কযুক্ত ভারতীয় এবং 2018 সালে এশিয়ার এক নম্বর খেলোয়াড় ছিলেন৷ শুভঙ্কর ইউরোপীয় এবং 2018 সাল থেকে এশিয়ান ট্যুর।

শুভঙ্কর সমস্ত গল্ফ মেজরগুলিতে একাধিক উপস্থিতি করেছেন এবং বিশ্বের প্রাচীনতম গল্ফ চ্যাম্পিয়নশিপ দ্য ওপেনে একজন ভারতীয় দ্বারা সর্বকালের সেরা ফিনিশ রেকর্ড করেছেন৷ গত বছর লিভারপুলের 151তম ওপেনে, তিনি অষ্টম অবস্থানে টাই শেষ করেছিলেন। এছাড়াও, তার দুটি ইউরোপীয় ট্যুর শিরোপা হল জোবার্গ ওপেন এবং মেব্যাঙ্ক চ্যাম্পিয়নশিপ। তার অন্য ছয়টি শিরোপা ভারতের শীর্ষ পেশাদার সফরে রয়েছে, প্রফেশনাল গল্ফ ট্যুর অফ ইন্ডিয়া (PGTI)।

শুভঙ্কর 2018 সালে অর্জুন পুরস্কারেরও প্রাপক, যা দেশের ক্রীড়া ব্যক্তিত্বদের জন্য দ্বিতীয় সর্বোচ্চ সম্মান। এছাড়াও তিনি 2018 সালে স্যার হেনরি কটন রুকি অফ দ্য ইয়ার পুরস্কার লাভ করেন এবং একই বছরে এশিয়ান ট্যুর অর্ডার অফ মেরিট বিজয়ী হন।