কোরিয়ান সেন্ট্রাল নিউজ এজেন্সির (কেসিএনএ) বরাত দিয়ে ইয়োনহাপ নিউজ এজেন্সি জানিয়েছে, কিমকে দেওয়া এক বার্তায় পুতিন বলেছেন যে উত্তরে তার সফর দুই দেশের জন্য বিভিন্ন ক্ষেত্রে উপকারী সহযোগিতা অর্জনের পথ খুলে দিয়েছে।

"তিনি বলেছিলেন যে ডিপিআরকেতে তার সাম্প্রতিক রাষ্ট্রীয় সফর বিশেষ তাত্পর্যপূর্ণ কারণ এটি মস্কো এবং পিয়ংইয়ংয়ের মধ্যে সম্পর্ককে ব্যাপক কৌশলগত অংশীদারিত্বের অভূতপূর্ব উচ্চ স্তরে উন্নীত করেছে," কেসিএনএ উত্তর কোরিয়ার সরকারী নাম, ডেমোক্রেটিক এর সংক্ষিপ্ত রূপ ব্যবহার করে বলেছে। গণপ্রজাতন্ত্রী কোরিয়া।

পুতিন বলেছেন যে উত্তরের নেতা একজন "সম্মানিত অতিথি" যার জন্য রাশিয়া সর্বদা অপেক্ষা করে, কিমের সুস্বাস্থ্য এবং সাফল্য কামনা করে।

বুধবার শীর্ষ বৈঠকের পর, পুতিন এবং কিম ব্যাপক কৌশলগত অংশীদারিত্বের একটি চুক্তি স্বাক্ষর করেছেন যাতে উভয় পক্ষ আক্রমণের শিকার হলে বিলম্ব না করে সামরিক সহায়তা প্রদানের আহ্বান জানায়। এটি 24 বছরে পুতিনের উত্তর কোরিয়ায় প্রথম সফর হিসেবে চিহ্নিত।

পুতিন মস্কোতে কিমের সাথে পরবর্তী শীর্ষ বৈঠক করার আশাও ব্যক্ত করেছেন, রাশিয়ান মিডিয়া আউটলেট অনুসারে।

এদিকে, উত্তর কোরিয়া ইউক্রেন সৈন্যদের নিন্দা করেছে "এই সপ্তাহে রাশিয়া-অধিভুক্ত ক্রিমিয়ান উপদ্বীপে মার্কিন যুক্তরাষ্ট্র সরবরাহ করা আর্মি ট্যাকটিক্যাল মিসাইল সিস্টেম (ATACMS) ক্ষেপণাস্ত্র দিয়ে হামলা চালানোর জন্য"।

"ইউক্রেনের পুতুল গোষ্ঠীগুলি বেপরোয়া সন্ত্রাসী কর্মকাণ্ডে আঁকড়ে ধরে আছে কারণ দেশটি রাশিয়ার সাথে সামরিক সংঘর্ষে বারবার পরাজয়ের মুখোমুখি হয়েছে," কেসিএনএ একটি পৃথক প্রেরণে বলেছে, এই আক্রমণকে ওয়াশিংটনের "রাশিয়ার বিরুদ্ধে উন্মাদনা" বলে অভিহিত করেছে।

মস্কোর সাথে একাত্মতা প্রকাশের অনুরূপ বার্তায়, উত্তর কোরিয়ার ক্ষমতাসীন ওয়ার্কার্স পার্টি অফ কোরিয়ার কেন্দ্রীয় সামরিক কমিশনের ভাইস চেয়ারম্যান পাক জং-চন সোমবার ইউক্রেনের জন্য ওয়াশিংটনের সামরিক সমর্থনের নিন্দা করেছেন।