উত্তর কোরিয়ার কোরিয়ান সেন্ট্রাল নিউজ এজেন্সি ঘোষণা করেছে যে তিনি এবং উত্তর কোরিয়ার নেতা কিম জং-উন কোরীয় উপদ্বীপে এবং তার বাইরের নিরাপত্তার প্রভাবের সাথে দ্বিপাক্ষিক সামরিক অংশীদারিত্বকে দৃঢ় করতে চাইবেন এমন উদ্বেগের মধ্যে মঙ্গলবার থেকে বুধবার পর্যন্ত পিয়ংইয়ং-এ রাষ্ট্রীয় সফরের জন্য পুতিনের পরিকল্পনা রয়েছে। ইয়োনহাপ নিউজ এজেন্সি জানিয়েছে।

ইয়োনহাপ নিউজ এজেন্সির এক প্রশ্নের জবাবে মুখপাত্র বলেছেন, "আমরা রিপোর্ট সম্পর্কে অবগত যে প্রেসিডেন্ট পুতিন শীঘ্রই পিয়ংইয়ং সফর করবেন।"

"রাশিয়া এবং উত্তর কোরিয়ার মধ্যে সামরিক সহযোগিতা গভীর করা একটি প্রবণতা যা কোরীয় উপদ্বীপে শান্তি ও স্থিতিশীলতা বজায় রাখতে, বৈশ্বিক অপ্রসারণ শাসনকে সমুন্নত রাখতে এবং ইউক্রেনের জনগণকে তাদের স্বাধীনতা রক্ষা করার জন্য সমর্থন করতে আগ্রহী যে কারও জন্য অত্যন্ত উদ্বেগের বিষয় হওয়া উচিত। এবং রাশিয়ার নৃশংস আক্রমণের বিরুদ্ধে স্বাধীনতা,” কর্মকর্তা যোগ করেছেন।

পুতিনের উত্তর কোরিয়া সফর ২৪ বছরের মধ্যে তার প্রথম সফর হিসেবে চিহ্নিত হবে। কিম জং-উনের প্রয়াত পিতা কিম জং-ইল ক্ষমতায় থাকাকালীন তিনি শেষবার 2000 সালের জুলাই মাসে নির্জন দেশটিতে গিয়েছিলেন।

সিউল, ওয়াশিংটন এবং অন্যান্য দেশগুলি তাদের বিস্তৃত নিরাপত্তা প্রভাবের কারণে পিয়ংইয়ং এবং মস্কোর মধ্যে দ্বিপাক্ষিক সামরিক সম্পর্কের উন্নয়নগুলি সাবধানতার সাথে পর্যবেক্ষণ করেছে।

ওয়াশিংটন প্রকাশ করেছে যে পিয়ংইয়ং তার ক্ষেপণাস্ত্র চালান ছাড়াও 10,000 এরও বেশি কন্টেইনার বা যুদ্ধাস্ত্র-সম্পর্কিত উপকরণ রাশিয়ায় পাঠিয়েছে।

বিনিময়ে, মার্কিন কর্মকর্তাদের মতে, উত্তর কোরিয়া মস্কোর কাছ থেকে যুদ্ধবিমান, সারফেস টু এয়ার মিসাইল, সাঁজোয়া যান এবং ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র উৎপাদন সরঞ্জামসহ সহায়তা চেয়েছে।