আকোলা (মহারাষ্ট্র) [ভারত], মহারাষ্ট্র কংগ্রেসের সভাপতি নানা পাটোলে সোশ্যাল মিডিয়ায় একটি ভিডিও প্রকাশের পর সমালোচনার মুখে পড়েছেন, যেখানে একজন দলীয় কর্মীকে তার নোংরা পা ধুতে দেখা যাচ্ছে।

এই ঘটনায় কংগ্রেসের 'সংস্কৃতি' নিয়ে প্রশ্ন তুলেছে ভারতীয় জনতা পার্টি।

সোমবার ঘটনাটি ঘটে যখন পাটোলে আকোলা জেলা সফরে ছিলেন এবং ওয়াদেগাঁওতে একটি অনুষ্ঠানে যোগ দিয়েছিলেন। এরপর তিনি সাধক গজানন মহারাজের পালকি দেখতে পান।

পাটোলে দৃশ্যত নানাসাহেব চিঞ্চোলকর বিদ্যালয়ে কাদা ভেদ করেছিলেন, যেখানে লোকেরা 'পালখি দর্শন'-এর জন্য থামেছিল। গাড়িতে ফেরার সময় এক ব্যক্তিকে কংগ্রেস নেতার পায়ের ময়লা ধুতে দেখা গেছে। ঘটনার একটি কথিত ভিডিও শীঘ্রই সোশ্যাল মিডিয়ায় প্রকাশিত হয়।

আজ একটি সাংবাদিক সম্মেলনে ভাষণ দিতে গিয়ে মহারাষ্ট্র কংগ্রেস প্রধান বলেন, "...আমি গতকালের ঘটনা লুকিয়ে রাখছি না। কর্মী পানি ঢালছিলেন (আমার পায়ে)। কোনো কল ছিল না - 'প্রতিটি ঘরে কল' ''প্রতিটি ঘরে জল। বাড়ি'', নইলে আমি কলের জল ব্যবহার করতাম...”

বিজেপি মুম্বাইয়ের অফিসিয়াল হ্যান্ডেলে, পা নোংরা হওয়ায় কর্মীর পা ধুয়ে দেওয়া হয়েছিল। "এটাই কি কংগ্রেসের সংস্কৃতি?"

বিজেপির মুখপাত্র শাহজাদ পুনাওয়ালা এই ক্রিয়াকে কংগ্রেসের 'নবাবি সামন্ত রাজপুত্র' মানসিকতা বলে অভিহিত করেছেন এবং দাবি করেছেন যে দল এবং পাটোলের নিজেকে ক্ষমা চাওয়া উচিত।

"কংগ্রেসের মধ্যে একটি নবাবি সামন্ত রাজপুত্র মানসিকতা রয়েছে। মহারাষ্ট্র কংগ্রেসের সভাপতি নানা পাটোলেকে আকোলায় এক দলীয় কর্মী তার পা ধুয়ে দিয়েছেন। তারা জনসাধারণ এবং কর্মীদের সাথে ক্রীতদাসের মতো আচরণ করে এবং নিজেদের রাজা-রাণীর মতো আচরণ করে, তারা কীভাবে ক্ষমতায় আসার কথা না জেনেই কল্পনা করে। জনগণের সঙ্গে আচরণ করুন, নানা পাটোলের ক্ষমা চাওয়া উচিত এবং ভুল করে ক্ষমতায় এলে কংগ্রেসেরও ক্ষমা চাওয়া উচিত।