সাউথ ইস্ট কুইন্সল্যান্ড, 2023 সালের অক্টোবরে, ফেডারেল পার্লামেন্ট পারিবারিক আইন আইনের অধীনে বাচ্চাদের মামলার সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে বড় পরিবর্তনগুলি পাস করেছে, যা আগামী মাসে কিক করা হবে।

অন্যান্য বিষয়ের মধ্যে, তারা 2006 সালে প্রবর্তিত একটি বিতর্কিত আইনি অনুমান বাতিল করে। এটি অনুমান করা হয়েছিল যে "সমান ভাগ করা পিতামাতার দায়িত্ব" শিশুদের স্বার্থে।

অনেক ক্ষেত্রে, এটি সত্য। কিন্তু পারিবারিক সহিংসতার ক্ষেত্রে, একটি সন্তানের জন্য বট পিতামাতার সমান দায়িত্ব থাকা উচিত বলে ধরে নেওয়া বিপজ্জনক হতে পারে।এই অনুমান অপসারণ করার যাত্রা দীর্ঘ এবং অগণিত পর্যালোচনা, অনুসন্ধান এবং মূল্যায়ন বুদ্ধিমত্তাহীন। এটি কীভাবে প্রথম স্থানে এসেছে এবং এই আইনী পরিবর্তনগুলি শিশুদের উপর কী প্রভাব ফেলবে?

বেকড ইন সমস্যা সঙ্গে আইন

2006 সালের সংস্কারগুলি 2003 সালে হাওয়ার সরকার দ্বারা প্রতিষ্ঠিত একটি সংসদীয় তদন্তের মাধ্যমে উদ্ভূত হয়েছিল৷ পিতার অধিকার গোষ্ঠীগুলি তদন্তের জন্য এবং সমান সময়ের হেফাজতের আইনের জন্য নেতৃত্ব দেয়৷সমান ভাগ করা পিতামাতার দায়িত্ব হল শিক্ষার ধর্ম এবং স্বাস্থ্যের মতো শিশুর জীবনের বড় সিদ্ধান্তের বিষয়ে পিতামাতার সিদ্ধান্ত গ্রহণের দায়িত্ব। এটি সমান সময়ের থেকে ভিন্ন, যা শিশুরা আসলে কোথায় থাকে সে সম্পর্কে। এটি প্রায়শই প্রতি সপ্তাহে বাড়ির অদলবদল শিশুর সাথে জড়িত থাকে কিছু শিশু এটি উপভোগ করে, অন্যরা মনে করে যে তারা দুটি খুব ভিন্ন আবেগপূর্ণ স্থান নেভিগেট করছে।

পিতার অধিকার গোষ্ঠীগুলির সাথে অনুসন্ধানের উত্সের কারণে, একটি প্রারম্ভিক বিন্দু হিসাবে সমান সময়ের উপর ফোকাস করা হয়েছে৷ পরিবার ভাঙ্গনের পর বাচ্চাদের জন্য আসলে কোনটা সবচেয়ে ভালো কাজ করে তা খুঁজে বের করা ছিল না।

2006 সালের সংস্কারগুলি সমান সময়ের অনুমান ধারণ করেনি, তবে তারা একটি অনুমান অন্তর্ভুক্ত করে যে সমান ভাগ করা পিতামাতার দায়িত্ব শিশুদের জন্য সর্বোত্তম।একটি অনুমান বিচারক এবং আইনি ব্যবস্থার জন্য শক্তিশালী বার্তা হিসাবে অভিপ্রেত। আমি একজন বিচারককে বলি যে আইন বলে যে ভাগ করে নেওয়া অভিভাবকত্ব সাধারণত একটি ভাল জিনিস।

যদিও এটি কিছু পরিবারে সত্য, তবে যে পরিবারে সহিংসতা বা অপব্যবহার রয়েছে তাদের জন্য সিদ্ধান্ত গ্রহণকারীর জন্য এটি একটি বিপজ্জনক বার্তা হতে পারে। যদিও পারিবারিক সহিংসতা বা শিশু নির্যাতনের জন্য ব্যতিক্রম ছিল, গবেষণায় দেখা গেছে যে অনেক ক্ষেত্রে পারিবারিক সহিংসতার গুরুতর অভিযোগ রয়েছে সেখানে সমান ভাগ করা পিতামাতার দায়িত্বের আদেশ দেওয়া হয়েছিল।

সমান ভাগ করা পিতামাতার দায়িত্বের আদেশের অর্থ পিতামাতাদের তাদের সন্তানদের সম্পর্কে গুরুত্বপূর্ণ সিদ্ধান্তের বিষয়ে একে অপরকে পরামর্শ দিতে হবে। কিছু পরিবারে এটি ভাল কাজ করে এবং বিচ্ছেদের পর তাদের সন্তানদের জীবনে পিতামাতা উভয়েরই চলমান ভূমিকা রয়েছে তা নিশ্চিত করে। যেখানে গার্হস্থ্য সহিংসতা হয়েছে, জবরদস্তিমূলক নিয়ন্ত্রণ সহ, এই ধরনের আদেশ অপব্যবহারকারীকে এটি চালিয়ে যাওয়ার জন্য একটি লেগা চ্যানেল প্রদান করে।ভাগ করা পিতামাতার দায়িত্বের আদেশগুলি শিশু এবং তাদের পিতামাতার দৈনন্দিন জীবনকে প্রভাবিত করে। একবার একজন বিচারক সেই আদেশটি দিলে, তাদের "সমান সময়ের জন্য একটি আদেশ করার কথা বিবেচনা করতে হয়েছিল, বা যাকে বলা হয়" উল্লেখযোগ্য এবং গুরুত্বপূর্ণ সময়ের আদেশ। এর অর্থ হল যেখানে সমান ভাগ করা দায়িত্বের আদেশগুলি সমান সময়ের জন্য অর্ডার করা হয়েছিল বা যথেষ্ট এবং উল্লেখযোগ্য সময়ের জন্য প্রায়ই একটি কূপ তৈরি করা হয়েছিল।

একটি শিশুর সর্বোত্তম স্বার্থের বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার সময় আদালতকে বিবেচনায় নেওয়ার বিষয়গুলির একটি নতুন তালিকাও ছিল৷ এতে "সুবিধা" বা "অর্থপূর্ণ" পিতামাতার সাথে বিচ্ছেদ পরবর্তী সম্পর্ক এবং ক্ষতি থেকে সুরক্ষার প্রয়োজনীয়তা অন্তর্ভুক্ত ছিল। এই দুটি জিনিস সমন্বয় করা কঠিন হতে পারে।পর্যালোচনার পর পর্যালোচনা করুন

2006 সাল থেকে, পারিবারিক লা পদ্ধতিতে অন্তত ছয়টি আনুষ্ঠানিক অনুসন্ধানের পাশাপাশি কমিশনকৃত মূল্যায়ন এবং স্বাধীন গবেষণা হয়েছে।

অনুমান এবং চলমান "অর্থপূর্ণ" সম্পর্কের আদর্শের আধিপত্য নিয়ে সমস্যাগুলি ধারাবাহিকভাবে রিপোর্ট করা হয়েছে, পারিবারিক আইনের উপর একটি 201 সংসদীয় তদন্ত সহ। সেই প্রতিবেদনে দেখা গেছে বিদ্যমান আইনগুলি "অন্যায় ফলাফলের দিকে নিয়ে যাচ্ছে এবং শিশুদের নিরাপত্তার সাথে আপস করছে"।বেশিরভাগ গবেষণায় দেখা গেছে যে পারিবারিক সহিংসতার শিকার ব্যক্তিদের বলা হয় তা না বাড়াতে - বা তা করতে অক্ষম বোধ করে। শিশুদের সাথে অপরাধীর যোগাযোগ সীমিত বা সীমিত করতে চাওয়া, প্রতিরক্ষামূলক নয় বরং প্রতিবন্ধক হিসাবে দেখা যেতে পারে।

2011 সালে যখন আমি পারিবারিক সহিংসতার প্রতিক্রিয়া উন্নত করার জন্য এই আইনে পরিবর্তন এনেছিলাম তখন সরকার অনুমানকে স্পর্শ করার জন্য প্রশ্রয় দিয়েছিল, এটি এখন চলে গেছে।কেন্দ্রে শিশুর চাহিদা

2023 সালের পরিবর্তনগুলি সমান এবং উল্লেখযোগ্য একটি উল্লেখযোগ্য সময় এবং সেরা স্বার্থের কারণগুলির সরলীকৃত তালিকা সম্পর্কিত বিভাগটিকেও বাতিল করেছে।

নতুন কারণগুলির মধ্যে রয়েছে:শিশু এবং তাদের যত্ন নেওয়া অন্যদের নিরাপত্তা

শিশুর মতামত

তাদের উন্নয়ন, মনস্তাত্ত্বিক, মানসিক এবং সাংস্কৃতিক চাহিদাএই চাহিদাগুলি প্রদান করার জন্য পিতামাতার প্রত্যেকের ক্ষমতা

সন্তানের জন্য তাদের পিতামাতার প্রত্যেকের সাথে সম্পর্ক থাকার সুবিধা।

নিরাপত্তার পরিপ্রেক্ষিতে, আদালতকে অবশ্যই পারিবারিক সহিংসতার অপব্যবহার বা অবহেলার ইতিহাস এবং পারিবারিক সহিংসতার আদেশ বিবেচনা করতে হবে। সংশোধনী আইন বাস্তবায়নে তার চ্যালেঞ্জ থাকবে।তাদের ত্রুটি থাকা সত্ত্বেও, পুরানো আইনগুলিতে সমান (বা প্রচুর) সময়ের জন্য আদেশ তৈরি করার বিষয়ে বিবেচনা করলে আদালতের কী চিন্তা করা উচিত সে সম্পর্কে দরকারী নির্দেশিকা ছিল। অনুমান বাতিল হওয়া সত্ত্বেও একজন বিচারক সেই আদেশগুলি দিতে পারেন।

পুরানো নির্দেশনায় ভাগ করা যত্নের ব্যবস্থা বাস্তবায়ন এবং একে অপরের সাথে যোগাযোগ করার জন্য পিতামাতার ক্ষমতা এবং সন্তানের উপর এই ধরনের ব্যবস্থার প্রভাব বিবেচনা করা অন্তর্ভুক্ত ছিল। এই বিবেচনাগুলি, যা আদালতের বাইরে আলোচনাকেও প্রভাবিত করে, সরিয়ে দেওয়া হয়েছে৷

এটি দেখার জন্য আকর্ষণীয় হবে যে এটি বিচারকদের পরিবারগুলির জন্য তৈরি করা চিন্তাশীল এবং সৃজনশীল আদেশগুলি বিকাশের সুযোগ দেবে কিনা, বা এটি ফলাফলের অনিশ্চয়তা এবং অসঙ্গতির দিকে নিয়ে যাবে কিনা।ভবিষ্যত সংস্কার প্রক্রিয়াগুলি (কারণ আরও থাকবে) ভাগ করা অভিভাবকত্ব আদেশ বা ব্যবস্থাগুলির সাথে প্রাসঙ্গিক কারণগুলির তালিকা পুনরুদ্ধার করার কথা বিবেচনা করা উচিত।

বিকল্পভাবে, বা অতিরিক্তভাবে, এমন কারণগুলির একটি তালিকা থাকতে পারে যা এই ধরনের ব্যবস্থার বিরুদ্ধে সতর্কতা প্রতিরোধ করে - যেমন পারিবারিক সহিংসতার ইতিহাস বা অপব্যবহারের ইতিহাস বা পিতামাতার কার্যকরভাবে যোগাযোগ করতে অক্ষমতা।

গত বছরের শেষের দিকে, শ্যাডো অ্যাটর্নি-জেনারেল মাইকেলিয়া ক্যাশ বলেছিলেন যে পরিবর্তনগুলি "আদালতে বার্তা পাঠায় যে সংসদ আর বট পিতামাতার পক্ষে তাদের সন্তানদের জীবনের সিদ্ধান্তে জড়িত হওয়াকে উপকারী বলে মনে করে না" এবং একটি কোয়ালিশন সরকারের অধীনে বাতিল করা হবে।তার উদ্বেগ আইনে বহন করা হয় না। এই নতুন আইনের কিছুই বাবা-মা উভয়ের গুরুত্ব থেকে কেড়ে নেয় না।

সরকার নিরাপত্তার বিষয়ে উদ্বেগের কথা শুনেছে এবং কাজ করেছে যা বহু বছর ধরে প্রকাশ করা হয়েছে। এখন তারা প্রকৃতপক্ষে কীভাবে কাজ করে তা দেখার জন্য আমাদের অপেক্ষা করা উচিত। (কথোপকথন) GSP