নয়াদিল্লি, মুডি'স রেটিং মঙ্গলবার বলেছে যে ভারতের ক্রমবর্ধমান জলের ঘাটতি কৃষি ও শিল্প খাতকে ব্যাহত করতে পারে এবং সার্বভৌমের ঋণ স্বাস্থ্যের জন্য ক্ষতিকর কারণ ক্রমবর্ধমান খাদ্য মূল্যস্ফীতি এবং আয় হ্রাস সামাজিক অস্থিরতা সৃষ্টি করতে পারে৷

এটি বলেছে যে জল সরবরাহ হ্রাস কৃষি উৎপাদন এবং শিল্প কার্যক্রমকে ব্যাহত করতে পারে, যার ফলে খাদ্যের দামে মুদ্রাস্ফীতি ঘটে এবং তাই কয়লা পাওয়ার জেনারেটর এবং ইস্পাত প্রস্তুতকারকদের মতো প্রচুর পরিমাণে জল ব্যবহার করে এমন খাতের ঋণ স্বাস্থ্যের জন্য ক্ষতিকারক হতে পারে।

ভারতের দ্রুত অর্থনৈতিক প্রবৃদ্ধি, দ্রুত শিল্পায়ন এবং নগরায়নের সাথে বিশ্বের সবচেয়ে জনবহুল দেশে পানির প্রাপ্যতা হ্রাস পাবে, এটি বলেছে।এছাড়াও, জলবায়ু পরিবর্তনের ত্বরণের কারণে জলের চাপ আরও খারাপ হচ্ছে, যা ক্রমবর্ধমান তীব্র এবং ঘন ঘন চরম জলবায়ু ঘটনা যেমন খরা, তাপপ্রবাহ এবং বন্যার কারণ হচ্ছে।

জলবায়ু পরিবর্তনের কারণে দ্রুত অর্থনৈতিক প্রবৃদ্ধি এবং ক্রমবর্ধমান ঘন ঘন প্রাকৃতিক দুর্যোগের মধ্যে পানির ব্যবহার বৃদ্ধি পাওয়ায় ভারত ক্রমবর্ধমান জলের ঘাটতির সম্মুখীন হচ্ছে, মুডি'স ভারতের মুখোমুখি পরিবেশগত ঝুঁকি নিয়ে একটি প্রতিবেদনে বলেছে।

"এটি সার্বভৌমদের ঋণ স্বাস্থ্যের জন্য ক্ষতিকর, সেইসাথে যে সেক্টরগুলি প্রচুর পরিমাণে জল ব্যবহার করে, যেমন কয়লা পাওয়ার জেনারেটর এবং ইস্পাত প্রস্তুতকারক৷ দীর্ঘমেয়াদে, জল ব্যবস্থাপনায় বিনিয়োগ সম্ভাব্য জলের ঘাটতি থেকে ঝুঁকি কমাতে পারে," মুডি'স প্রতিবেদনে রেটিং ড.জাতীয় রাজধানীর কিছু অংশে বাসিন্দাদের ক্রমবর্ধমান জল সংকটের মধ্যে এই প্রতিবেদনটি এসেছে, যা বিক্ষোভ এবং রাজনৈতিক সংঘর্ষের দিকে পরিচালিত করেছে। দিল্লির জলমন্ত্রী আতিশি, যিনি 21 জুন এই বিষয়ে তার অনশন শুরু করেছিলেন, মঙ্গলবার সকালে তার স্বাস্থ্যের অবনতি হলে তাকে হাসপাতালে ভর্তি করা হয়েছিল।

"জল সরবরাহে হ্রাস কৃষি উৎপাদন এবং শিল্প কার্যক্রম ব্যাহত করতে পারে, যার ফলে খাদ্যের মূল্যস্ফীতি এবং ক্ষতিগ্রস্ত ব্যবসা ও সম্প্রদায়ের আয় হ্রাস পায়, যখন সামাজিক অস্থিরতা সৃষ্টি করে। এর ফলে ভারতের প্রবৃদ্ধিতে অস্থিরতা বেড়ে যায় এবং অর্থনীতির সহ্য করার ক্ষমতা হ্রাস করতে পারে। ধাক্কা," মুডি'স বলেছে।

পানি সম্পদ মন্ত্রকের তথ্যের উদ্ধৃতি দিয়ে, মুডি'স বলেছে যে ভারতের গড় বার্ষিক পানির প্রাপ্যতা 2031 সালের মধ্যে 1,367 কিউবিক মিটারে নেমে যাওয়ার সম্ভাবনা রয়েছে যা 2021 সালে ইতিমধ্যেই 1,486 ঘনমিটার ছিল, যা 1,700 কিউবিক মিটারের নীচে একটি স্তর নির্দেশ করে, জলের চাপ 000 কিউবিক মিটার। মন্ত্রকের মতে, জলের ঘাটতির দ্বারপ্রান্তে।মুডি'স বলেছে যে 2024 সালের জুনে একটি তাপপ্রবাহ, যার তাপমাত্রা 50 ডিগ্রী সেলসিয়াস তাপমাত্রায় দিহলি এবং উত্তর ভারতীয় রাজ্যগুলিতে, জল সরবরাহে চাপ পড়ে। বন্যা, ভারতে সবচেয়ে সাধারণ ধরনের প্রাকৃতিক দুর্যোগগুলির মধ্যে একটি, জলের পরিকাঠামোকে ব্যাহত করে, যা হঠাৎ বড় বর্ষণ থেকে জল ধরে রাখার জন্য অপর্যাপ্ত।

2023 সালে উত্তর ভারতে বন্যা এবং গুজরাটে ঘূর্ণিঝড় বিপরজয় 1.2-1.8 বিলিয়ন মার্কিন ডলারের অর্থনৈতিক ক্ষতি এবং অবকাঠামোর ক্ষতি করেছে, স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার একটি অনুমান অনুসারে, এটি বলেছে।

মৌসুমি বৃষ্টিপাতও কমছে। ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ ট্রপিক্যাল মেটিওরোলজি অনুসারে, 1950-2020 সালের মধ্যে ভারত মহাসাগর প্রতি শতাব্দীতে 1.2 ডিগ্রি সেলসিয়াস হারে উষ্ণ হয়েছিল এবং 2020-2100 এর মধ্যে এটি 1.7-3.8 ডিগ্রি সেলসিয়াসে তীব্র হবে।বৃষ্টিপাতের পরিমাণ হ্রাস পেয়েছে, অন্যদিকে খরা আরও তীব্র এবং ঘন ঘন হয়ে উঠেছে। 2023 সালে, ভারতে মৌসুমী বৃষ্টিপাত 1971-2020 সালের গড় থেকে 6 শতাংশ কম ছিল এবং সেই বছরের আগস্টে দেশে অভূতপূর্ব বৃষ্টিপাত হয়েছিল। মুডি'স রিপোর্ট অনুসারে, ভারতে প্রতি বছর জুন-সেপ্টেম্বরে 70 শতাংশের বেশি বৃষ্টিপাত হয়।

অতীতে, কৃষি উৎপাদনে বাধা এবং মুদ্রাস্ফীতির চাপ বৃদ্ধির ফলে খাদ্য ভর্তুকি বৃদ্ধি পেয়েছে যা ভারতের রাজস্ব ঘাটতিতে অবদান রেখেছে। প্রতিবেদনে বলা হয়েছে, চলতি অর্থবছরের (2024-25) জন্য কেন্দ্রীয় সরকারের ব্যয়ের 4.3 শতাংশে খাদ্য ভর্তুকি বাজেট করা হয়েছিল, যা বাজেটের বৃহত্তম আইটেমগুলির মধ্যে একটি।

কয়লা পাওয়ার জেনারেটর এবং ইস্পাত-নির্মাতারা উৎপাদনের জন্য পানির উপর ব্যাপকভাবে নির্ভরশীল এবং ক্রমবর্ধমান পানির ঘাটতি তাদের কার্যক্রমকে ব্যাহত করতে পারে এবং তাদের রাজস্ব উৎপাদনকে বাধাগ্রস্ত করতে পারে, তাদের ঋণ শক্তি হ্রাস করতে পারে, এতে বলা হয়েছে।মুডি'স বলেছে যে ভারত সরকার জলের পরিকাঠামোতে বিনিয়োগ করছে এবং পুনর্নবীকরণযোগ্য শক্তির উন্নয়নে জোর দিচ্ছে। একই সময়ে, জলের ভারী শিল্প গ্রাহকরা তাদের জল ব্যবহারের দক্ষতা উন্নত করতে চাইছেন। এই প্রচেষ্টাগুলি সার্বভৌম এবং কোম্পানি উভয়ের জন্য দীর্ঘমেয়াদে জল ব্যবস্থাপনার ঝুঁকি কমাতে সাহায্য করতে পারে।

"ভারতে টেকসই অর্থের বাজার ছোট কিন্তু দ্রুত বিকাশ করছে। এটি কোম্পানি এবং আঞ্চলিক সরকারগুলিকে তহবিল সংগ্রহের জন্য একটি গুরুত্বপূর্ণ উপায় প্রদান করতে পারে। জলের তীব্র সংকটের সম্মুখীন কিছু রাজ্য জল ব্যবস্থাপনায় বিনিয়োগের জন্য তহবিল বাড়াতে টেকসই আর্থিক বাজার ব্যবহার করেছে," মুডিস ড.

মুডিস বলেছে যে শিল্পায়ন এবং নগরায়ন ব্যবসা এবং বাসিন্দাদের মধ্যে পানির জন্য তীব্র প্রতিযোগিতার দিকে নিয়ে যাবে। ভারতে শিল্পায়ন এবং নগরায়নের জন্য উল্লেখযোগ্য জায়গা রয়েছে। 2022 সালে ভারতের জিডিপিতে শিল্পের অংশ ছিল 25.7 শতাংশ, বিশ্বব্যাংকের মতে G-20 উদীয়মান বাজারের গড় 32 শতাংশের চেয়ে ছোট। এছাড়াও, 2022 সালে শহরাঞ্চলের বাসিন্দারা দেশের মোট জনসংখ্যার মাত্র 36 শতাংশের জন্য দায়ী, একটি অনুপাত যা G-20 উদীয়মান বাজারের মধ্যকার 76 শতাংশের কারণে বৃদ্ধি পাওয়ার সম্ভাবনা রয়েছে৷ফেব্রুয়ারী 2023-এ বিশ্বব্যাংকের একটি প্রতিবেদন অনুসারে, গত এক দশকে, বহুপাক্ষিক ঋণদাতা গ্রামীণ সম্প্রদায়গুলিতে বিশুদ্ধ পানীয় জল আনার জন্য ভারত সরকারের প্রচেষ্টাকে সমর্থন করেছে। 1.2 বিলিয়ন মার্কিন ডলারের মোট অর্থায়ন সহ বিভিন্ন প্রকল্প 20 মিলিয়নেরও বেশি লোককে উপকৃত করেছে।