চণ্ডীগড়, পাঞ্জাব কৃষি ও কৃষক কল্যাণ বিভাগ খরিফ ভুট্টার হাইব্রিড বীজের উপর ভর্তুকি দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে এবং ভুট্টা প্রদর্শনের অধীনে 4,700 হেক্টর এলাকা কভার করবে।

রবিবার কৃষিমন্ত্রী গুরমিত সিং খুদিয়ান বলেছেন যে পাঞ্জাব এগ্রিকালচারাল ইউনিভার্সিটি (PAU), লুধিয়ানা দ্বারা প্রত্যয়িত এবং সুপারিশকৃত প্রতি 1 কেজি হাইব্রিড ভুট্টা বীজ কেনার জন্য কৃষকরা ভর্তুকি হিসাবে 100 টাকা পেতে পারেন।

হাইব্রিড খরিফ ভুট্টা বীজের জন্য ভর্তুকি দেওয়া হবে সর্বোচ্চ 5 একর এলাকার জন্য বা কৃষক প্রতি 40 কেজি, একটি সরকারী বিবৃতিতে মন্ত্রীর উদ্ধৃতি দেওয়া হয়েছে।

মোট 2,300 কুইন্টাল বীজ ভর্তুকি মূল্যে রাজ্য কৃষকদের জন্য উপলব্ধ করা হবে, খুদিয়ান বলেছেন।

ভুট্টা প্রদর্শনের অধীনে, তিনি বলেন, মোট 4,700 হেক্টর এলাকা কভার করা হবে যার জন্য কৃষকরা সার এবং কীটনাশক সহ বিভিন্ন ইনপুটগুলির জন্য প্রতি হেক্টরে 6,000 টাকা আর্থিক সহায়তা পাবেন।

ভূগর্ভস্থ জল সংরক্ষণের জন্য রাজ্যের কৃষকদের জল-গন্ধযুক্ত ধানের ফসল থেকে মুক্তি দিতে, কৃষিমন্ত্রী বলেছিলেন যে সরকার রেকর্ড 2 লক্ষ হেক্টর জমিতে খরিফ ভুট্টা চাষের লক্ষ্য নির্ধারণ করেছে, যা গত বছরের তুলনায় প্রায় দ্বিগুণ।

রাজ্যের কৃষকদের স্কিমের সর্বাধিক সুবিধা নেওয়ার জন্য অনুরোধ করে, খুদিয়ান বলেছেন যে স্বচ্ছতা নিশ্চিত করতে সরাসরি সুবিধা স্থানান্তর (ডিবিটি) স্কিমের মাধ্যমে ভর্তুকির পরিমাণ সরাসরি সুবিধাভোগী কৃষকদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে স্থানান্তর করা হবে।

রাজ্যের আগ্রহী কৃষকরা হাইব্রিড ভুট্টার বীজের উপর ভর্তুকি পেতে অনলাইন পোর্টাল agrimachinerypb.com-এ তাদের আবেদন জমা দিতে পারেন, তিনি যোগ করেছেন।

তিনি কৃষি বিভাগের কর্তৃপক্ষকে রাজ্যে বিক্রি করা বীজের নিবিড় পর্যবেক্ষণ নিশ্চিত করতে বলেছেন।

শুধু মানসম্পন্ন বীজই কৃষকদের কাছে পৌঁছে দিতে হবে বলে জানান মন্ত্রী।