ইসলামাবাদ, পাকিস্তানের একটি সন্ত্রাসবিরোধী আদালত সোমবার পাকিস্তানের খাইবার-পাখতুনখোয়া প্রদেশের মুখ্যমন্ত্রী আলী আমিন গন্ডাপুরের বিরুদ্ধে জামিন অযোগ্য গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছে।

রাজধানী ইসলামাবাদের সাংজানি ও আই-৯ থানায় নথিভুক্ত সহিংসতার দুটি মামলায় গান্দাপুরকে মনোনয়ন দেওয়া হয়েছে। মামলায় পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ () এর প্রতিষ্ঠাতা ইমরান খান এবং অন্যান্য নেতাদের নামও রয়েছে।

ইসলামাবাদ-ভিত্তিক আদালতের বিচারক তাহির আব্বাস সুপ্রা দুটি মামলার শুনানি পরিচালনা করেন যেখানে গন্ডাপুর এবং আরেক নেতা আমির মুঘল অনুপস্থিত ছিলেন।

আদালত গন্ডাপুরের অব্যাহতির আবেদন প্রত্যাখ্যান করে, তার বারবার অনুপস্থিতিতে অসন্তোষ প্রকাশ করে এবং গ্রেপ্তারি পরোয়ানা জারি করে। এটি মুঘলদের বিরুদ্ধেও অনুরূপ জামিন অযোগ্য গ্রেপ্তারি পরোয়ানা জারি করে।

"একজন আসামী হাজির হওয়াতে দুইজন না আসায় পরিস্থিতি একটি চমকপ্রদ হয়ে উঠেছে। আমরা অনুপস্থিত সকল আসামীর জন্য গ্রেফতারি পরোয়ানা জারি করছি," বিচারক সুপ্রা বলেন, ৮ জুলাই অনুপস্থিত আসামীদের পলাতক ঘোষণা করা হবে।

বিচারক আরও বলেছেন যে তিনি যোগ্যতার ভিত্তিতে এগিয়ে যাবেন এবং প্রমাণ না পেলে মামলা খারিজ করবেন।

বিচারক ভিডিও লিঙ্কের মাধ্যমে প্রাক্তন প্রধানমন্ত্রী ইমরান খানের উপস্থিতি সম্পর্কে আদিয়ালা জেলের সুপারিনটেনডেন্টের কাছ থেকে লিখিত প্রতিক্রিয়াও চেয়েছেন এবং উভয় থানার মামলার শুনানি 8 জুলাই পর্যন্ত মুলতবি করেছেন।

গান্ডাপুর, তার ঘন গোঁফ এবং প্রবাহিত চুলের জন্য বিখ্যাত, কারাবন্দী প্রধান ইমরান খানের ঘনিষ্ঠ বলে মনে করা হয়। সে প্রায়ই কর্তৃপক্ষকে তাকে গ্রেফতার করতে সাহস করে।

একাধিক মামলা হলেও তার বিরুদ্ধে এখন পর্যন্ত কোনো ব্যবস্থা নেওয়া হয়নি। নেতাকর্মীদের প্রতিবাদের পর মামলাগুলো রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত বলে তিনি প্রত্যাখ্যান করেন।