হায়দ্রাবাদ [পাকিস্তান], মর্মান্তিক 30 মে পারেতাবাদ এলপিজি সিলিন্ডার বিস্ফোরণ এবং আগুনের ঘটনায় মৃতের সংখ্যা বেড়ে 18 জনে পৌঁছেছে কারণ আরও চারজন তাদের দগ্ধ হয়ে মারা গেছে, ডন জানিয়েছে৷

সর্বশেষ হতাহতদের মধ্যে 17 বছর বয়সী আলিশা, জিশানের মেয়ে; 15 বছর বয়সী উমাইর, আরশাদের ছেলে; 14 বছর বয়সী আব্বাস আলী, মোবারকের ছেলে; এবং 25 বছর বয়সী ডোডা, মেহর বাগরির ছেলে।

একই দুর্যোগে ইতিমধ্যেই তার ছেলে মোহাম্মদ হাসান ওরফে আলী হায়দারকে হারিয়েছেন জিশান, এখন তার মেয়েকে হারিয়ে শোকাহত। তার পাঁচ বছর বয়সী মেয়ে কিনজা করাচির সিভিল হাসপাতালে চিকিৎসাধীন রয়েছে এবং তার শরীরের 29 শতাংশ পুড়ে গেছে, ডন জানিয়েছে।

এদিকে জেলা প্রশাসক জয়ন উল আবেদীন মেমন এলপিজি ও সিএনজি ফিলিং স্টেশনের অবৈধ নিষ্কাশন পয়েন্টের বিরুদ্ধে নিষ্পত্তিমূলক ব্যবস্থা নিতে তেল ও গ্যাস নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের (ওগ্রা) সিনিয়র নির্বাহী পরিচালক (এলপিজি) এবং সিনিয়র নির্বাহী পরিচালক (এনফোর্সমেন্ট) এর প্রতি আহ্বান জানিয়েছেন। হায়দ্রাবাদে।

1 জুন তারিখের চিঠিপত্রে, ডিসি ওগ্রা এবং এর প্রয়োগকারী দলগুলিকে তাদের উদ্দেশ্য অর্জনে সহায়তা করার জন্য জেলা প্রশাসন এবং পুলিশের কাছ থেকে পূর্ণ সহযোগিতা এবং সমন্বয়ের প্রতিশ্রুতি দিয়েছেন। তিনি হাইলাইট করেছেন যে অনেক এলপিজি দোকান এবং বিক্রয় পয়েন্ট প্রয়োজনীয় অনুমতি বা এনওসি ছাড়াই চলছে।

অতিরিক্তভাবে, ডিসি হায়দ্রাবাদ কমিশনারের মাধ্যমে স্বরাষ্ট্র সচিবের কাছে আরেকটি চিঠি পাঠিয়েছেন, এই ধরনের সব বেআইনি আউটলেটের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার আহ্বান জানিয়েছেন, ডন জানিয়েছে।

সিলিন্ডার বিস্ফোরণ এবং অগ্নিকাণ্ডের ঘটনা, যা দুঃখজনকভাবে অসংখ্য প্রাণ দিয়েছে, প্রধানত শিশু, আবারও লিয়াকত বিশ্ববিদ্যালয় হাসপাতালের বার্ন ওয়ার্ডের দুর্বলতা এবং সীমাবদ্ধতা প্রকাশ করেছে।

LUH-এর বার্নস ওয়ার্ডটি শুধুমাত্র হায়দ্রাবাদের বাসিন্দাদের স্বাস্থ্যসেবার চাহিদা পূরণ করে না, বরং নিম্ন সিন্ধুর প্রতিবেশী জেলাগুলিরও। তবে দেখা যাচ্ছে, ওয়ার্ড নিজেই টিকে থাকতে হিমশিম খাচ্ছে।

বহুতল ভবন নির্মাণের কাজ শেষ হওয়া সত্ত্বেও, বার্ন ওয়ার্ডে একটি গুরুত্বপূর্ণ উপাদানের অভাব রয়েছে: পোড়া রোগীদের জন্য একটি নিবিড় পরিচর্যা ইউনিট (আইসিইউ)। ডক্টর এস এম তাহিরের আমলে প্রবর্তিত প্রকল্প ব্যয় প্রাক্কলন (PC-I) এর মতো নথিতে রূপরেখা থাকা সত্ত্বেও অন্যান্য প্রয়োজনীয় উপাদানগুলি অনুপস্থিত।

ইউনিটটি বর্ধিত সময়ের জন্য অস্থায়ী ব্যবস্থার অধীনে কাজ করছে। প্রায় দুই দশক আগে, এটি বসবাসের জন্য অনিরাপদ বলে মনে করা একটি ভবনে কাজ করত। পরবর্তীকালে, এটি পুরানো প্রাইভেট ওয়ার্ড সমন্বিত একটি দ্বিতল কাঠামোতে স্থানান্তরিত হয়।

ডঃ তাহির, যিনি 2000 থেকে 2018 সাল পর্যন্ত বার্ন ইউনিটের সাথে কাজ করেছিলেন, যখন ইউনিটটিকে পুরানো প্রাইভেট ওয়ার্ড বিল্ডিংয়ে স্থানান্তরিত করা হয়েছিল তখন দগ্ধদের জন্য এমন পরিবেশে চিকিত্সার পর্যাপ্ততা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছিলেন, ডন জানিয়েছে।