লাহোর, মঙ্গলবার একটি পাকিস্তানের আদালত প্রাক্তন প্রধানমন্ত্রী ইমরান খানকে 9 মে দাঙ্গার তিনটি মামলায় গ্রেপ্তার-পূর্ব জামিন প্রত্যাখ্যান করেছে এবং জিজ্ঞাসাবাদের জন্য পুলিশকে তার হেফাজতের অনুমতি দিয়েছে।

একটি দুর্নীতির মামলায় গ্রেপ্তার হওয়ার পর 9 মে, 2023-এ জিন্নাহ হাউস, আসকারি টাওয়ার এবং শাদমান থানায় পরিচিত লাহোর কর্পস কমান্ডার হাউসে হামলায় প্ররোচনার অভিযোগে খানের বিরুদ্ধে মামলা করা হয়েছিল।

বর্তমানে, পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ () এর প্রতিষ্ঠাতা 200 টিরও বেশি মামলার মুখোমুখি এবং তিনি গত বছরের আগস্ট থেকে কারাগারে রয়েছেন।

লাহোরের সন্ত্রাস বিরোধী আদালতের (এটিসি) বিচারক খালিদ আরশাদ মঙ্গলবার খানের প্রাক-গ্রেপ্তার জামিন প্রত্যাখ্যান করেছেন এবং তিনটি মামলায় তার আবেদন খারিজ করে দিয়েছেন যখন প্রসিকিউশন 9 মের সহিংসতাকে মার্কিন যুক্তরাষ্ট্রের ক্যাপিটল হিল হামলার সাথে সমতুল্য করে বলেছে যে পুলিশের হেফাজতের প্রয়োজন। তিন মামলার তদন্ত শেষ করতে সাবেক প্রধানমন্ত্রী ড.

খানের কৌঁসুলি ব্যারিস্টার সালমান সফদার বলেছেন যে প্রাক্তন প্রধানমন্ত্রী সহিংসতা উস্কে দিয়েছিলেন এবং 9 মে হেফাজতে থাকাকালীন তিনি কীভাবে ষড়যন্ত্র করেছিলেন তা প্রমাণ করার মতো কোনও সাক্ষী নেই।

খান প্রতিবাদের নিন্দা করেছিলেন এবং তার মুক্তির পর সহিংসতা থেকে বিরত থাকার জন্য তার সমর্থকদের অনুরোধ করেছিলেন, তিনি যুক্তি দিয়েছিলেন।