ফয়সালাবাদ [পাকিস্তান], হিউম্যান রাইটস ফোকাস পাকিস্তান (HRFP) খ্রিস্টানদের বিরুদ্ধে, বিশেষ করে সারগোধায় ধর্মীয় নিপীড়নের উদ্বেগজনক ঘটনা উন্মোচন করে একটি বিশদ তথ্য অনুসন্ধান প্রতিবেদন প্রকাশ করেছে।

এইচআরএফপি এমন একটি দল যা পাকিস্তানের সংখ্যালঘু, নারী এবং প্রান্তিক সম্প্রদায়ের কণ্ঠস্বর তুলে ধরে।

এটি গত মাসে একটি জনতার আক্রমণের পরিপ্রেক্ষিতে আসে, যেখানে নাজির মসিহের পরিবারকে ধর্ম অবমাননার অভিযোগে আক্রমণ করা হয়েছিল। ঘটনাটি 25 মে সারগোধার মুজাহিদ কলোনিতে প্রকাশ পায়, যেখানে নাজির এবং অন্যান্য খ্রিস্টানদের বিরুদ্ধে ব্লাসফেমির অভিযোগ আনা হয়েছিল, যা স্থানীয়দের মধ্যে সহিংস ক্ষোভের জন্ম দেয়।

আট দিন জীবনের সঙ্গে লড়াই করার পর রবিবার মাসিহ মারা যান।

ঘটনাটি পাকিস্তানে একটি উদ্বেগজনক প্যাটার্ন দেখিয়েছে যেখানে ধর্ম অবমাননার অভিযোগ খ্রিস্টান সম্প্রদায়ের বিরুদ্ধে সহিংসতার দিকে পরিচালিত করে।

HRFP সারগোধা ঘটনায় জড়িত 52 হামলাকারীকে দ্রুত গ্রেপ্তার-পরবর্তী জামিন দেওয়ায় গভীর উদ্বেগ প্রকাশ করেছে।

সন্ত্রাসবিরোধী আইন (ATA) 1997 এবং পাকিস্তান পেনাল কোড (PPC) এর অধীনে 44 চিহ্নিত এবং 400 অজ্ঞাত সন্দেহভাজনের বিরুদ্ধে প্রথম তথ্য প্রতিবেদন (এফআইআর) দায়ের করা সত্ত্বেও, পুলিশ তদন্ত এবং আদালতের কার্যক্রমের অগ্রগতি ধীর এবং অপর্যাপ্ত।

সম্প্রদায়ের আশংকাগুলিকে আরও বাড়িয়ে তুলছে এই ঘটনার পরে ইসলামিক গোষ্ঠীগুলি প্রকাশিত ভিডিওগুলিকে হুমকি দিচ্ছে, যা খ্রিস্টান সম্প্রদায়ের মধ্যে ভয়কে বাড়িয়ে তুলছে৷

16ই আগস্ট, 2023 সালের জরানওয়ালায় হামলার সমান্তরাল আঁকতে, HRFP রিপোর্ট সংখ্যালঘুদের বিরুদ্ধে জনতার সহিংসতা এবং সম্পত্তি ধ্বংসের অনুরূপ ঘটনাগুলি তুলে ধরে। এটি উস্কানি, এবং পরবর্তী সহিংসতার সাথে জড়িত একটি পুনরাবৃত্ত প্যাটার্নকে আন্ডারস্কোর করে, প্রায়শই অপরাধীদের সমীচীন মুক্তির দ্বারা অনুসরণ করা হয়।

এইচআরএফপি একাধিক ব্লাসফেমির অভিযোগে চরমপন্থী গোষ্ঠীর সাথে যুক্ত গোয়েন্দা প্রতিবেদনের উদ্ধৃতি দিয়ে সিদ্ধান্তমূলক পদক্ষেপের আহ্বান জানিয়েছে। সংগঠনটি এসব হুমকি মোকাবেলায় কঠোর ব্যবস্থা নেওয়ারও আহ্বান জানিয়েছে।

প্রতিবেদনে পাকিস্তান জুড়ে খ্রিস্টানদের বিরুদ্ধে সহিংসতা ও হয়রানির ব্যক্তিগত মামলাও নথিভুক্ত করা হয়েছে।

জরানওয়ালায় ফারুক মসীহের পরিবার হুমকির মুখে রয়েছে। ফেব্রুয়ারিতে এফআইআর দায়ের করা সত্ত্বেও, অপরাধীরা এখনও পলাতক।

একইভাবে, এপ্রিলে হামলার শিকার হওয়া সায়মা বিবির মামলাটি হামলার সুস্পষ্ট প্রমাণ থাকা সত্ত্বেও 'দুর্ঘটনা' হিসেবে নামিয়ে আনা হয়েছে।

রাওয়াল মসীহ, রোমিও মসীহ, ওয়াকাস মসীহ, রখসানা বিবি, আসিফা বিবি, শাজিয়া জাউলফিকার এবং আহসান মসীহ, যাদের সকলকে অপহরণ ও হত্যা করা হয়েছিল, তাদের দুর্দশাও পাকিস্তানি খ্রিস্টানদের দ্বারা চলমান নিপীড়নের কথা তুলে ধরে।

এইচআরএফপি-এর প্রেসিডেন্ট নাভিদ ওয়াল্টার, পাকিস্তানে সংখ্যালঘুদের জন্য "ভয়াবহ পরিস্থিতির" উপর জোর দিয়েছিলেন এবং খ্রিস্টান সম্প্রদায়ের জন্য সুরক্ষা এবং সমর্থন বৃদ্ধির আহ্বান জানিয়েছেন৷ তিনি ব্লাসফেমির অভিযোগের অপব্যবহার বন্ধ করার আহ্বান জানিয়েছেন এবং সহিংসতার জন্য বানোয়াট ন্যায্যতা তুলে ধরেছেন, সংখ্যালঘুদের নিরাপত্তা নিশ্চিত করার জন্য পদ্ধতিগত সংস্কারের প্রয়োজনীয়তার উপর জোর দিয়েছেন।

এইচআরএফপি রিপোর্ট পাকিস্তানে খ্রিস্টানরা যে জরুরী পরিস্থিতির সম্মুখীন হয়েছে তার উপর আলোকপাত করে এবং মানবাধিকার ও ন্যায়বিচার সমুন্নত রাখতে আন্তর্জাতিক ও স্থানীয় হস্তক্ষেপের পক্ষে কথা বলে।