করাচি, পাকিস্তানের কেন্দ্রীয় ব্যাংক বৃহস্পতিবার তার মূল নীতির হার 200 বেসিস পয়েন্ট কমিয়ে 19.5 শতাংশ থেকে 17.5 শতাংশ করেছে যা একটি বড় হার কমানোর দাবিতে মাথা নত করেছে।

স্টেট ব্যাঙ্ক এক বিবৃতিতে বলেছে যে মুদ্রানীতি কমিটি (এমপিসি) বৃহস্পতিবার তার বৈঠকে নীতিগত হার 200 বেসিস পয়েন্ট (বিপিএস) কমিয়ে 17.5 শতাংশ করার সিদ্ধান্ত নিয়েছে।

"এই সিদ্ধান্তে পৌঁছানোর সময় মুদ্রাস্ফীতির দৃষ্টিভঙ্গিকে প্রভাবিত করে এমন বিভিন্ন কারণ বিবেচনা করা হয়েছিল," এটি বলে।

আগস্ট মাসে মুদ্রাস্ফীতি ছিল 9.6 শতাংশ, যার ফলস্বরূপ ইতিবাচক প্রকৃত সুদের হার 10 শতাংশ।

আর্থিক বিশেষজ্ঞরা সাধারণত 150 bps হ্রাসের পূর্বাভাস দিয়েছিলেন এবং কিছু 200 bps পর্যন্ত হ্রাসের পূর্বাভাস দিয়েছেন। যাইহোক, শিল্পের নেতৃবৃন্দ অর্থনৈতিক প্রবৃদ্ধিকে উৎসাহিত করার জন্য গভীর 500 bps কমানোর পক্ষে কথা বলেছেন।

মুদ্রানীতি কমিটি (এমপিসি) মূল্যস্ফীতিকে 5 থেকে 7 শতাংশের মধ্যমেয়াদী লক্ষ্যে নামিয়ে আনতে এবং সামষ্টিক অর্থনৈতিক স্থিতিশীলতা নিশ্চিত করতে সহায়তা করার জন্য প্রকৃত সুদের হার এখনও যথেষ্ট ইতিবাচক হিসাবে মূল্যায়ন করেছে, বিবৃতিতে বলা হয়েছে।

MPC বলেছে যে বিশ্বব্যাপী তেলের দাম তীব্রভাবে কমেছে এবং SBP এর বৈদেশিক রিজার্ভ 6 সেপ্টেম্বর 9.5 বিলিয়ন মার্কিন ডলারে দাঁড়িয়েছে - দুর্বল প্রবাহ এবং অব্যাহত ঋণ পরিশোধ সত্ত্বেও।

"তৃতীয়, সরকারী সিকিউরিটিজের সেকেন্ডারি বাজারের ফলন গত MPC মিটিংয়ের পর থেকে উল্লেখযোগ্যভাবে হ্রাস পেয়েছে," এটি বলেছে, "সর্বশেষ পালস সমীক্ষায় মুদ্রাস্ফীতি প্রত্যাশা এবং ব্যবসার আস্থা উন্নত হয়েছে, যখন ভোক্তাদের অবস্থা কিছুটা খারাপ হয়েছে"।

আর্থিক বছর 24 জুড়ে, এসবিপি 22 শতাংশের উচ্চ হারে সুদের হার বজায় রেখেছে। সাম্প্রতিক মাসগুলিতে, এটি পরপর দুটি কাট প্রবর্তন করেছে — প্রাথমিকভাবে 150bps, তারপরে 100bps হ্রাস — মোট হ্রাস 2.5 শতাংশ পয়েন্টে নিয়ে এসেছে।

যে সরকার সম্প্রতি আন্তর্জাতিক মুদ্রা তহবিল (IMF) থেকে USD 7 বিলিয়ন ঋণ সুরক্ষিত করেছে তা জোর দিয়ে বলেছে যে এটি নিশ্চিত করার জন্য ব্যবস্থা নিচ্ছে যে এটি পাকিস্তানের শেষবার IMF-এর কাছে গিয়েছিল, যদি IMF এর সমস্ত শর্ত যথাসময়ে পূরণ করা হয়।

চলতি অর্থবছরের (FY25) জন্য প্রত্যাশিত বৃদ্ধির হার 3.5 শতাংশ, যা FY24-এর 2.4 শতাংশ থেকে বেড়েছে৷ বিশেষজ্ঞরা বিশ্বাস করেন যে ঋণ নেওয়ার খরচ কমানো বেসরকারি খাতের বিনিয়োগকে উৎসাহিত করবে, অর্থনৈতিক কার্যকলাপকে উদ্দীপিত করবে এবং অত্যন্ত প্রয়োজনীয় চাকরির সৃষ্টি করবে, বিশেষ করে তরুণ পাকিস্তানিদের জন্য যারা বিদেশে সুযোগ খুঁজছেন।